ভাষার মাস ফেব্রুয়ারি শুরু

ভাষার মাস ফেব্রুয়ারি শুরু আজ। ভাষার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে ফেব্রুয়ারি ছিল ঔপনিবেশিক প্রভুত্ব ও শাসন-শোষণের বিরুদ্ধে বাঙালির প্রথম প্রতিরোধ এবং জাতীয় চেতনার প্রথম উন্মেষ। তাই বাঙালি জাতি এই ফেব্রুয়ারি মাসজুড়ে ভালোবাসা জানাবেন ভাষার জন্য যারা প্রাণ দিয়েছিলেন সেই ভাষা শহীদদের প্রতি।

বাঙালির কাছে ফেব্রুয়ারি মাস একদিকে শোকাবহ হলেও, অন্যদিকে আছে এর গৌরবোজ্জ্বল অধ্যায়। কারণ বাঙালিই পৃথিবীর একমাত্র জাতি, যারা নিজেদের ভাষার জন্য জীবন দিয়েছে। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে আন্দোলনে সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিক শহীদ হন। তাদের রক্তের বিনিময়ে বাংলা পায় মাতৃভাষার মর্যাদা।

বায়ান্নোর একুশে ফেব্রুয়ারি-ফাগুনের আগুনে ভাষা আন্দোলনের দাবি আর উন্মাতাল গণমানুষের মুষ্টিবদ্ধ হাত একাকার হয়ে যায় সেদিন। ভাষার জন্য প্রথম বলীদান বিশ্ববাসী অবাক বিস্ময়ে লক্ষ্য করে। সেই থেকে শুরু হয় বাঙালির শেকল ভাঙার লড়াই। পাকিস্তানিদের সাথে হিসেব-নিকেষের হালখাতার শুরুতেই রক্তের আঁচড় দিয়ে শুরু হয় বাঙালির অস্তিত্বের লড়াই।

৫২ সালে যে আগুন জ্বলেছিল ঢাকা শহরে, সে আগুন যেন ক্রমান্বয়ে ছড়িয়ে পড়তে থাকে দেশের আনাচে-কানাচে। বাঙালির বুকের ভেতর জ্বলে উঠা আগুন যেন সহস্র বাঙালির মধ্যে প্রবাহিত হতে থাকে। যা এসে শেষ হয় একাত্তরের ১৬ ডিসেম্বর চূড়ান্তু বিজয় অর্জনের মধ্য দিয়ে। পৃথিবীর মানচিত্রে জন্ম নেয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

ভাষার মাসে ভাষা শহীদদের স্মরণে আয়োজন করা হয় নানা অনুষ্ঠানের। তবে করোনা মহামারীর কারণে এবার একুশের অনুষ্ঠানমালায় আনা হচ্ছে পরিবর্তন। মহান একুশে উপলক্ষে চট্টগ্রামে চলতি মাসে সবচেয়ে বড় কর্মযজ্ঞ মাসব্যাপী বইমেলা এবার ১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে না। করোনা পরিস্থিতির কারণে মেলা দুই সপ্তাহ পিছিয়ে দেয়া হয়েছে।

আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে ১৫ দিনের জন্য নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম চত্বরে বই মেলার আয়োজন করা হয়েছে। এছাড়া ভাষার মাসে ভাষা শহীদদের স্মরণে স্বাস্থ্যবিধি মেনে নানা কর্মসূচি নেওয়া হয়েছে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে।