টিকা না নিলে চাকরিচ্যুত করবে গুগল!

গুগলের যেসব কর্মী টিকা নেননি তাদেরকে জোরপূর্বক ছুটি নিতে বাধ্য করা হতে পারে। এরপরই কোম্পানি থেকে বরখাস্ত করা হতে পারে। এ জন্য তাদেরকে সময় দেয়া হবে। সিএনবিসির হাতে যাওয়া আভ্যন্তরীণ একটি ডকুমেন্টে এ বিষয়টি জানা গেছে। এই নীতি ওই কর্মীদের প্রভাবিত করবে যারা প্রেসিডেন্ট জো বাইডেনের বাধ্যতামূলক টিকা নেয়ার এক্তিয়ারের মধ্যে পড়েন। বর্তমানে এই নীতি সিনেট এবং আদালতে চ্যালেঞ্জ মোকাবিলা করছে। এ খবর দিয়েছে অনলাইন দ্য ভার্জ।

ডকুমেন্ট অনুযায়ী, ৩রা ডিসেম্বর পর্যন্ত কর্মীদের টিকা নেয়ার প্রমাণ দেখাতে বলা হয়েছিল। যদি এটা না করেন কেউ, তাহলে তাকে মেডিকেল অথবা ধর্মীয় কারণ দেখিয়ে ছাড় পাওয়ার অনুমোদন নিতে বলেছে গুগল।

কোম্পানি থেকে বলা হয়েছে, যে ব্যক্তি এর কোনোটিই করবেন না, তাকে ১৩ই জানুয়ারি থেকে ৩০ দিনের জন্য প্রশাসনিক ছুটিতে পাঠানো হবে। অবশ্য এ সময়ে বেতন দেয়া হবে। যদি ৩০ দিন পরেও তারা সিদ্ধান্ত মেনে না চলেন, তাহলে বেতনহীন ৬ মাস পর্যন্ত ছুটিতে পাঠানো হবে। তারপর বরখাস্ত করা হবে।

এ নীতির কথা প্রত্যাখ্যান করেনি গুগল। এর মুখপাত্র লোরা লি এরিকসন দ্য ভার্জ’কে বলেছেন, আমরা আগেও বলেছিলাম কর্মক্ষেত্রকে নিরাপদ রাখতে এবং সেবা অব্যাহত রাখাকে আমরা সবচেয়ে গুরুত্ব দিই। তার অন্যতম টিকা নেয়া। যারা টিকা নেবেন তাদের জন্য আমরা সম্ভাব্য সব কিছু করতে প্রতিশ্রুতিবদ্ধ। গুগলের অফিসে যদি কেউ প্রবেশ করতে চান তাকে টিকা নেয়া থাকতে হবে। তা নাহলে বাতিল করা হবে।