আফগানিস্তান নিয়ে সৌদির আহ্বানে পাকিস্তানে ‘ওআইসি’ পররাষ্ট্রমন্ত্রীদের বিশেষ অধিবেশনের আয়োজন

আফগানিস্তানের জনগণের ক্রমবর্ধমান গুরুতর মানবিক সংকট মোকাবেলায় সাহায্য করার জন্য পাকিস্তান ১৯ ডিসেম্বর ২০২১, ইসলামাবাদে, ইসলামী সহযোগিতা সংস্থা- ওআইসির ১৭ তম বিশেষ অধিবেশেনের আয়োজন করতে যাচ্ছে।

ঢাকাস্থ পাকিস্তান হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলেছে- নারী ও শিশু সহ লক্ষাধিক আফগানদের জরুরিভাবে খাদ্য, ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় উপকরণ সরবরাহের প্রয়োজন। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির তথ্যমতে, আফগানিস্তানের মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি অর্থাৎ, ২২.৮ মিলিয়ন মানুষ তীব্র খাদ্য সংকটের সম্মুখীন, এদের মধ্যে ৩.২ মিলিয়ন আফগান শিশু এবং ৭০০,০০০ গর্ভবতী মহিলারা তীব্রভাবে পুষ্টিহীনতার ঝুঁকিতে রয়েছে। জাতিসংঘের ধারণা মতে , আফগানিস্তানের ৩৮ মিলিয়ন লোকের মধ্যে ৬০% “তীব্র ক্ষুধার সংকটের ” সম্মুখীন এবং এই পরিস্থিতি প্রতিনিয়তই ভয়াবহ রূপ ধারণ করছে ।

ইউএনএইচসিআর-এর মতে, আফগানিস্তানে ইতিপূর্বেই অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হওয়া মানুষের পরিমাণ ২.৯ মিলিয়ন, সেই সাথে ২০২১ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বরের মধ্যে ৬,৬৫,০০০ মানুষ নতুনভাবে বাস্তুচ্যুত হয়েছে। শীতের আগমনের সাথে সাথে এই পরিস্থিতির আরও অবনতি হয়েছে, এই মুহূর্তে যথাযথ ব্যবস্থা না নিলে এটি একটি বড় ধরনের মানবিক সংকট তৈরি হতে পারে।

এই প্রেক্ষাপটে, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে “ওআইসি” পররাষ্ট্রমন্ত্রী পরিষদের একটি বিশেষ অধিবেশন আহ্বান করার জন্য “ওআইসি”শীর্ষ সম্মেলনের সভাপতি সৌদি আরবের উদ্যোগকে স্বাগত জানিয়েছে পাকিস্তান। পাকিস্তানের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ১৯ ডিসেম্বর ২০২১, ইসলামাবাদে এই বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আফগানিস্তান “ওআইসি”র প্রতিষ্ঠাতা সদস্য।

ইসলামী উম্মাহর অংশ হিসেবে, আমরা আফগানিস্তানের জনগণের সাথে বন্ধুত্ব ও ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ। বছরের পর বছর, “ওআইসি” আফগানিস্তানের জনগণের প্রতি ধারাবাহিকভাবে সমর্থন জানিয়ে আসছে। বর্তমানে, ওআইসি সহ আন্তর্জাতিক সকল সম্প্রদায়ের সমর্থন আগের যেকোনো সময়ের চেয়ে বেশিভাবে প্রয়োজন আফগান জনগণের। “ওআইসি” ইসলামী উম্মাহর সম্মিলিত কণ্ঠস্বর, আমাদের আফগান ভাইদের মানবিক চাহিদা মোকাবেলায় “ওআইসি”তার বলিষ্ঠ ভূমিকা পালন করতে পারে এবং সেটা করতে হবে। মানবিক সংকট এড়ানো গেলে এবং অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করা হলে দেশে শান্তি সুসংহত করা সম্ভব। এতে আঞ্চলিক শান্তি লাভ হবে।

এই অধিবেশনে, আমরা একসাথে মিলে, আফগান জনগণের অত্যাবশ্যকীয় মানবিক প্রয়োজনগুলো নিশ্চিত করার প্রচেষ্টাকে জোরদার করার জন্য বাস্তবমুখী এবং স্থায়ী ব্যবস্থা তৈরি করতে পারি।এমতাবস্থায়, ১৯ ডিসেম্বর ২০২১-এ ইসলামাবাদে অনুষ্ঠিত “ওআইসি” পররাষ্ট্র মন্ত্রী পরিষদের বিশেষ অধিবেশনে যোগ দেওয়ার জন্য “ওআইসি” দেশগুলোর সকল পররাষ্ট্রমন্ত্রীদের আমন্ত্রণ জানাতে পেরে পাকিস্তান আন্তরিকভাবে আনন্দিত।আমরা নিশ্চিত ভাবে বলতে পারি, এই বৈঠকে আমাদের সম্মিলিত অংশগ্রহণ আফগান ভাই ও বোনদের জন্য তাৎপর্যপূর্ণ ফলাফল অর্জনে ভূমিকা রাখবে। ইসলামী উম্মাহর এই বৈঠকের মাধ্যমে, অন্যান্য আন্তর্জাতিক নেতাদের এগিয়ে আসতে এবং আফগান জনগণের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিতে সাহায্য করবে।