ভারতের প্রতিরক্ষা প্রধান নিহত হওয়ায় পাকিস্তান, চীন, রাশিয়ার শোক

ভারতের প্রতিরক্ষা প্রধান জেনারেল বিপিন রাওয়াত হেলিকপ্টার দুর্ঘটনায় সস্ত্রীক নিহত হওয়ায় শোক প্রকাশ করেছে পাকিস্তান, চীন, রাশিয়া, ইসরাইল, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ বেশ কিছু দেশ। বুধবার ভারতের তামিলনাড়তে কুন্নুর এলাকায় বিমানবাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হন জেনারেল বিপিন রাওয়াত, তার স্ত্রী মধুলিকা এবং আরো ১১ জন আরোহী। ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে ভারতের এই দুর্ঘটনায় মৃত্যুকে ‘ট্রাজিক মৃত্যু’ আখ্যায়িত করে শোক প্রকাশ করেছেন পাকিস্তানের শীর্ষ সামরিক কর্মকর্তা।

পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র টুইটারে একটি সংক্ষিপ্ত বিবৃতি পোস্ট করেছেন। এতে বলা হয়েছে পাকিস্তানের জয়েন্ট চিফ অফ স্টাফ কমিটির চেয়ারম্যান জেনারেল নাদিম রাজা এবং সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া শোক প্রকাশ করেছেন। এছাড়া শোক প্রকাশ করেছেন বিমান বাহিনী প্রধান মার্শাল জহির আহমেদ বাবের সিধু।

এ ঘটনায় রাওয়াত পরিবার এবং অন্যদের পরিবারের প্রতি গভীর শোক জানিয়েছে যুক্তরাষ্ট্র দূতাবাস। যুক্তরাষ্ট্র মিশনের এক বিবৃতিতে বলা হয়েছে, ভারতের সামরিক বাহিনীতে ঐতিহাসিক এক পরিবর্তনের সূচনা করেছিলেন জেনারেল বিপিন রাওয়াত। তিনি ছিলেন যুক্তরাষ্ট্রের শক্তিশালী বন্ধু এবং অংশীদার। যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সাথে ভারতের প্রতিরক্ষা সহযোগিতায় বড় এক সম্প্রসারণে গতি এনেছিলেন তিনি।

যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে আরও বলা হয়েছে, সেপ্টেম্বরে জেনারেল বিপিন রাওয়াত চার দিনের জন্য যুক্তরাষ্ট্র সফর করেন।

এ সময় তিনি জেনারেল মার্ক মিলির সঙ্গে সামরিক উন্নয়ন এবং সমমনা দেশগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধির সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। তার এই উদ্যোগ অব্যাহতভাবে চলতে থাকবে। ওই বিবৃতিতে আরও বলা হয়, ভারতীয় জনগণ এবং ভারতের সেনাবাহিনীর প্রতি আমাদের সমবেদনা থাকবে। গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংয়ের পূর্ণাঙ্গ সুস্থতা কামনা করা হয় এতে।

শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন ভারতে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত সান ওয়েইডং। তিনি বলেছেন জেনারেল বিপিন রাওয়াতের পরিবারের সদস্যদের প্রতি সহমর্মিতা। ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং বলেছেন, বিমান দুর্ঘটনার খবরটি হৃদয়বিদারক। ভুটানের জনগণ এবং আমি ভারত এবং ভারতের শোকগ্রস্ত পরিবারগুলোর জন্য প্রার্থনা করছি। এই বিপর্যয় কাটিয়ে ওঠার শক্তি ঈশ্বর আপনাদেরকে দান করুন। শোক প্রকাশ করেছেন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেওবা, ব্রিটিশ হাইকমিশনার এলেক্স ইলিস। তিনি বলেছেন, জেনারেল ছিলেন একজন বিচক্ষণ ব্যক্তি, সাহসী সেনা, একজন পাইওনিয়ার এবং উদার মানুষ। তার সঙ্গে মাত্র কয়েক সপ্তাহ আগে আমার সাক্ষাৎ হয়েছে। তার, তার স্ত্রী এবং এই দুর্ঘটনায় নিহতদের প্রতি আমি শোক প্রকাশ করছি।

শোক প্রকাশ করেছেন ভারতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুডাশেভ। তিনি বলেছেন ভারত তার এক মহান দেশ প্রেমিক এবং উৎসর্গিত হিরোকে হারিয়েছে। আর রাশিয়া হারিয়েছে তার এক ঘনিষ্ঠ বন্ধুকে, যিনি দ্বিপক্ষীয় বিশেষ সম্পর্ক এবং অংশীদারিত্বেকে সামনে এগিয়ে নেয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। গুড বাই ফ্রেন্ড ফেয়ারওয়েল কমান্ডার।

শোক প্রকাশ করেছেন ভারতে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার বেরি ও’ফারেল। টুইট করেছেন ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ইমানুয়েল লিনাইন। তিনি বলেছেন সিডিএস জেনারেল বিপিন রাওয়াত, তার স্ত্রী এবং আরো কয়েকজন প্রতিরক্ষা বিষয়ক কর্মকর্তার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। নিহতদের পরিবার এবং ভারতীয় বিমান বাহিনীর প্রতি আমাদের হৃদয়ঘন সমবেদনা। আমরা একজন মহৎ সামরিক নেতাকে হারালাম। ফ্রান্স-ভারত সামরিক চুক্তির একজন শক্তিশালী সমর্থক হিসেবে স্মরণ করব তাকে।

ভারতে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের উগো অস্টুটো শোক প্রকাশ করেছেন। আরো শোক প্রকাশ করেছেন ভারতে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি, ইসরাইলের রাষ্ট্রদূত নাওর গিলোন। তিনি বলেছেন, ভারতীয় এই বীরদের মৃত্যুতে ভারতীয় জনগণ এবং সরকারের পাশাপাশি শোক প্রকাশ করছে ইসরাইল। শোক প্রকাশ করেছেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ, প্রতিরক্ষামন্ত্রী বেনি গানটজ।

এই মৃত্যুর খবরকে ট্রাজিক নিউজ বলে আখ্যায়িত করেছেন ভারতে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত ওয়াল্টার লিন্ডনার।