সিআরবিতে হাসপাতাল নির্মাণ ঐক্যবদ্ধভাবে প্রতিহতের ঘোষণা

চট্টগ্রামের ফুসফুস খ্যাত সিআরবিতে হাসপাতাল নির্মাণ ঐক্যবদ্ধভাবে প্রতিহতের ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম নাগরিক সমাজের চেয়ারম্যান সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন। তিনি বলেছেন-সিআরবি হচ্ছে চট্টগ্রাম ঐতিহ্যের লীলাভূমি প্রকৃতির অপরূপ সৌন্দর্য ও দৃষ্টি নন্দন এলাকা। শহরের মধ্যখানে আমরা শ্বাস নিতে পারি। এই শহরে আরো বিনোদনের ভূমি ছিলো যা আজকালের বিবর্তনে হারিয়ে গেছে দখল করে নিয়েছে ইট-পাথরের বড় বড় দেয়াল গুলো।

আজ মঙ্গলবার (১০ আগষ্ট) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে বঙ্গবন্ধু হলে চট্টগ্রাম নাগরিক সমাজের আয়োজনে এক সাংবাদিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

ড. অনুপম সেন বলেন, সিআরবিতে যদি হাসপাতাল হয় তাহলে পরবর্তী প্রজন্ম কিছুই দেখতে পাবে না চট্টগ্রামের ইতিহাসও জানবে না। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করছি। আমরা আশাবাদী সিআরবিকে তিনি রক্ষা করবেন। আমরা হাসপাতাল চাই তবে শহরের অন্য কোনো জায়গায় তা হোক, ফুসফুসকে গলা চেপে ধরে তার নিঃশ্বাস বন্ধ করে দিয়ে আমাদের দেহের উপর হাসপাতাল আমরা চাই না।

সাংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নাগরিক সমাজ চট্টগ্রামের সদস্য সচিব বীর মুক্তিযোদ্ধা এডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল।

তিনি বলেন,সিআরবি এলাকাটি হচ্ছে হেরিটেজ জোন খ্যাত, অন্যদিকে রয়েছে চবি’র প্রথম নির্বাচিত শহিদ বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ সহ ১১ জন মুক্তিযোদ্ধার কবর। সিডিএ’র মাস্টার প্ল্যান ও ডিটেইল এরিয়া প্ল্যানে ৩ সুস্পষ্ট বলা আছে এখানে কোনা স্থাপনা নির্মাণ করা যাবে না। প্রধানমন্ত্রীকে ভুল তথ্য দিয়ে ইউনাইটেড গ্রুপ ও রেলওয়ের অসাধু কয়েক কর্মকর্তার যোগসাজশে “পিপিপি” চুক্তিটি সম্পাদনা করেছেন।

তিনি আরও বলেন, ‘বেসরকারি উন্নয়ন সংস্থা ইফেক্টিভ ক্রিয়েশন অন হিউম্যান অফিনিয়নের (ইকো) উদ্যোগে পরিচালিত গবেষণায় সিআরবিতে ১৯৭টি উদ্ভিদ প্রজাতি পাওয়া গেছে। এর মধ্যে বড়গাছ ৭৪ প্রজাতির ও মাঝারিগাছ ৩৭ প্রজাতির, গুল্ম প্রজাতির ৬৭টি এবং লতা জাতীয় উদ্ভিদ ১৪ প্রজাতির। বিপন্নপ্রায় ৯টি প্রজাতির গাছ আছে। এছাড়াও সিআরবিতে বিভিন্ন প্রজাতির দেড়শতাধিক গাছ রয়েছে। এখানে হাসপাতাল নির্মাণের প্রকল্প বাস্তবায়িত হলে, তা হবে দেশের পবিত্র সংবিধান ও পরিবেশ আইন বিরোধী আত্মঘাতী সিদ্ধান্ত।

সাংবাদ সম্মেলন আরো উপস্থিত ছিলেন নাগরিক সমাজ চট্টগ্রামের কো-আহ্বায়ক ড. মাফুজুর রহমান, নাগরিক সমাজের কো-চেয়ারম্যান দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, মুক্তিযোদ্ধা মো. ইউনুচ, কার্যকরী সদস্য অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী, মুজিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা মোঃ ইউনুচ, একুশে পদক প্রাপ্ত আহমেদ ইকবাল হায়দার, প্রফেসর ড. ইদ্রিস আলী, বিএফইউজে’র যুগ্ম মহাসচিব কাজী মহসিন, চট্টগ্রাম প্রেসক্লাব সাধারণ সম্পাদক ফরিদ চৌধুরী, সাংবাদিক শুকলাল দাস, সাংবাদিক কামাল পারভেজ, সাইফুল ইসলাম বাবু, রাসেদ হাসান, তানভীর হোসেন, এডভোকেট রাসেদুল আলম প্রমুখ।