মৎস্য আইন অমান্য করে সাগরে মাছ ধরায় কোস্টগার্ডের হাতে দুই ফিশিং ট্রলার আটক


লিটন কুতুবী।

সাগরে ইলিশ প্রজনন, মৎস্য উৎপাদন বৃদ্ধি জন্য সরকারিভাবে বঙ্গোপসাগরে মৎস্য অধিদপ্তর ২০মে হইতে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন মাছ ধরার উপর নিষেধাজ্ঞা আরোপ করে। তা অমান্য করে কুতুবদিয়া উপকূলের একাধিক মাছ ধরার ট্রলার অবৈধভাবে সাগরে মাছ শিকার করায় কুতুবদিয়া দ্বীপের লেমশীখালী ইউনিয়নের ছতরউদ্দিন গ্রামের শাহ্ আলমের মালিকানাধীন “এফবি শাহী দরবার” ও জকরিয়া সাওদাগরের মালিকানাধীন “এফবি আল্লাহ মালিক” নামে দুটি ফিশিং ট্রলার সাগর থেকে মাছ ধরে উপকূলে ফিরে আসার পথে কোষ্টগার্ড কুতুবদিয়া স্টেশনের কন্টিজেন্ট কমান্ডার সাইফুল ইসলামের নেতৃত্বে কোস্ট গার্ডের একটি দল কুতুবদিয়া চ্যানেলে টহলরত অবস্হায় মাছ ভর্তি দুটি ফিশিং ট্রলার আটক করে। দরবার ঘাট এলাকায় কুতুবদিয়া উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেটে মোঃ নুরের জামান চৌধুরীর উপস্থিতিতে জব্দকৃত মাছ নিলামে বিক্রি করে দুই ফিশিং ট্রলারকে অর্থ দন্ড দিয়ে ছেড়ে দেয়া হয়েছে।

বুধবার (১৪ জুলাই) দুপুরে কুতুবদিয়া উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ নুরের জামান চৌধুরী, লেমশীখালীর দরবার ঘাটে মোবাইল কোর্ট পরিচালনা করে দুটি ট্রলার ৫০ হাজার টাকা অর্থদণ্ড দেন। সমুদ্র থেকে আহরণকৃত ৫০ ব্যারেল অর্থাৎ প্রায় ছয় হাজার কেজি মাছ জব্দ করে। জব্দকৃত মাছ প্রকাশ্যে নিলাম ডেকে ৫ লাখ ১০ হাজার টাকায় বিক্রি হয় এবং টাকা গুলো সরকারি কোষাগারে জমা করা হয় বলে নিশ্চিত করেন।

এব্যাপারে কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নুরের জামান চৌধুরী বলেন, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ২টি নৌকা গভীর সমুদ্রে মাছ শিকার করে দরবারঘাটে আসলে কোষ্টগার্ড সদস্যরা ট্রলার দুটি আটক করে তাহাকে খবর দেন, তাঁদের সহায়তায় উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আইয়ুব আলী, কুতুবদিয়া উপজেলা মৎস্য ফেডারশনের সভাপতি আবুল কালাম আজাদসহ অভিযান পরিচালনা করে।