বৃষ্টির দিনের জুতা

যখন-তখন বৃষ্টি হচ্ছে বিনা নোটিশে। এমন সময় জুতা হওয়া চাই আরামদায়ক। বৃষ্টি-কাদায় ভিজে যাতে নষ্ট না হয়,সেদিকেও খেয়াল রাখা জরুরি । বৃষ্টিবান্ধব বাহারি ডিজাইনের টেকসই জুতা এখন পাওয়া যায় বাজারে। বিস্তারিত জানাচ্ছেন আতিফ আতাউর

‘নীল নবঘনে আষাঢ়গগনে তিল ঠাঁই আর নাহি রে।/ওগো, আজ তোরা যাস নে ঘরের বাহিরে।’ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের আহ্বানে সাড়া দিয়ে সারা দিন ঘরে বসে থাকার সুযোগ অনেকেরই মেলে না। বিশেষ করে নিত্যদিন যাদের বাইরে বেরোতেই হয় বৃষ্টির কারণে জুতা নিয়ে তাদের পড়তে হয় বাড়তি ঝামেলায়। বিশেষ করে চামড়ার জুতা নিয়ে ভুগতে হয় বেশি। বৃষ্টির দিনে পরার জন্য তাই আলাদা উপাদানে স্যান্ডেল সু তৈরি করে বিভিন্ন ব্র্যান্ড, যেগুলো বৃষ্টি ও কাদাতেও নষ্ট হয় না।

বৃষ্টি উপযোগী স্যান্ডেল
বর্ষায় বৃষ্টি বলে-কয়ে আসে না। হুটহাট যখন তখন নেমে পড়ে। এ সময় শখের চামড়ার জুতা পরে না বেরোনোই ভালো। একে তো চামড়ার জুতা বৃষ্টিতে ভিজে নষ্ট হওয়ার ভয়, তার ওপর এমন জুতায় কাদা ছিটে ময়লা হয় জামাকাপড়। এমন দিনে বুদ্ধি করে তাই বৃষ্টিদিনে পরার উপযোগী স্যান্ডেল বেছে নিন। বাটার মার্কেটিং ম্যানেজার ইফতেখার মল্লিক বলেন, ‘প্রতিবছর বৃষ্টিতে পরার জন্য নতুন নকশার স্যান্ডেল আনে বাটা। এবারও পাওয়া যাচ্ছে। এগুলো পানিনিরোধক। বৃষ্টি-কাদায় ভিজলেও নষ্ট হয় না। আবার হাটতে গেলে কাদা ছিটবে না।’ বৃষ্টির দিনের এসব পাদুকা রাবার, রেক্সিন, স্পঞ্জ ও সিনথেটিক উপাদান দিয়ে তৈরি বলে পানিতে ভিজলেও নষ্ট হয় না। এগুলোয় উন্নত মানের রাবার ও পিভিসি ম্যাটেরিয়াল ব্যবহার করা হয়েছে। ফলে পানির সঙ্গে মিশে পায়ের সংস্পর্শে এলেও এটা থেকে চুলকানি বা অন্য সমস্যা হওয়ারও ভয় থাকে না।

যেমন নকশা
স্যান্ডেল বা জুতা এখন আর শুধু পায়ের সুরক্ষাবস্তুই নয় বরং ফ্যাশনের অন্যতম অনুষঙ্গও। তরুণ-তরুণীর ফ্যাশন ও পছন্দের কথা ভেবে প্রতিবছরই নতুন নকশা যুক্ত হয় স্যান্ডেলে। ইফতেখার মল্লিক জানালেন, ছেলে ও মেয়েদের জন্য আলাদা নকশা করে বাটা। বাটায় এবার মেয়েদের বৃষ্টির স্যান্ডেলে তারা, ফুল, প্রজাপতিসহ প্রকৃতিকে উপজীব্য করে নকশা ফুটিয়ে তোলা হয়েছে। আর ছেলেদের জন্য প্রাধান্য দেওয়া হয়েছে স্ট্রাপ নকশায়। পানিনিরোধক এসব জুতার ব্যবহারের ক্ষেত্র বিবেচনায় আছে আলাদা ডিজাইন ও নকশা। সকাল অথবা বিকেলের হাঁটাহাঁটিতে যেমন মিলবে আরামদায়ক স্যান্ডেল, তেমনি আবার অফিস ও পার্টির জন্যও আছে বিকল্প ব্যবস্থা। পানিনিরোধক বেশ কিছু জুতা পাবেন যেগুলো পিভিসি ম্যাটেরিয়ালে তৈরি হলেও দেখতে চামড়ার জুতার মতো। এগুলোও বৃষ্টিতে আরামদায়ক ও ভিজে নষ্ট হয় না।

রঙের বৈচিত্র্য
লাল, নীল, বাদামি, পিংক, কালো, সবুজ, হলুদ, কমলা ও ছাই রঙা স্যান্ডেল ও জুতার দেখা পাবেন শোরুমগুলোতে। কোনো কোনো জুতায় আবার একাধিক রঙের সংমিশ্রণে নতুনত্ব আনা হয়েছে।