সন্দ্বীপে বেড়িবাধঁ নির্মাণে বড় প্রকল্প নেওয়া হচ্ছে

সন্দ্বীপের সারিকাইত ইউনিয়নে বেড়িবাধঁ নির্মাণে বড় প্রকল্প নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী লে. কর্নেল (অব.) জাহিদ ফারুক। রোববার (১৫ নভেম্বর) সারিকাইত কাজী আফাজ উদ্দিন উচ্চ বিদ্যালয় সাঠে আয়োজিত সুধি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী কাজ করছেন উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, সন্দ্বীপের মানুষের প্রতি প্রধানমন্ত্রীর ভিন্ন ধরনের দরদ আছে। তিনি উপকূলীয় মানুষকে নিয়ে চিন্তা করেন। তাই ২১৯ কোটি টাকার প্রকল্প চলমান আছে। আরো বড় প্রকল্প নেওয়া হচ্ছে। উড়িরচর ভেঙে যাচ্ছে, সেটারও প্রকল্প নিতে বলেছি।

প্রকল্প নিলে সেটা সঙ্গে সঙ্গে বাস্তবায়ন করা যায় না। একেক জায়গায় একেক ধরনের সমস্যা হয়। এগুলো সমন্বয় করতে হয়। গবেষণা করতে হয়, সমীক্ষা রিপোর্টের ভিত্তিতে প্রকল্প নেওয়া হয়। এর জন্য সময় লাগে। ঠিকাদার ঠিকমতো কাজ কাজ না করলে কার্যাদেশ বাতিল করা হবে।

পুরো পৃথিবীর অর্থনীতি করোনায় ভেঙে পড়েছে। প্রধানমন্ত্রীর দূরদর্শিতায় আমরা ঘুরে দাঁড়িয়েছি। সমৃদ্ধ দেশ গড়তে সবাইকে কাজ করে যেতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে স্থানীয় সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা বলেন, একজন মা যেমন ১০ মাস ১০ দিন সন্তান গর্ভে ধারণ করেন। ঠিক তেমনি একনেকে প্রকল্প পাস করা প্রসব বেদনার মতো। সন্দ্বীপকে ঝড়, জ্বলোচ্ছ্বাস থেকে রক্ষায় আমরা পানিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতা চাই।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী সন্দ্বীপবাসীকে ভালোবাসেন বলেই জাতীয় গ্রিড থেকে সাবমেরিন কেবলের মাধ্যমে বিদ্যুতের আলোয় আলোকিত করেছেন। ১০ কিলোমিটার ক্রস বেড়িবাঁধের ব্যবস্থা করে দিয়েছেন। মোস্তাফিজুর রহমান জেটি নির্মাণ করে দিয়েছেন। সন্দ্বীপের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে ভবন করে দিয়েছেন। অবহেলিত দ্বীপ ছিল সন্দ্বীপ। একটি ছোট্ট উপজেলায় গত ৫ বছরে ১০০ কোটি টাকার বেশি রাস্তাঘাটের কাজ হয়েছে। উত্তর-দক্ষিণের প্রধান সড়কে ডাবল লেনের কাজ চলছে। প্রধানমন্ত্রীর উন্নয়ন শুধু অবহেলিত সন্দ্বীপে নয়, সারা বাংলাদেশে উন্নয়ন ছড়িয়ে পড়েছে।

সন্দ্বীপ উপজেলা পরিষদের চেয়ারম্যান মাস্টার শাহজাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাইন উদ্দীন মিশন, সারিকাইত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফখরুল ইসলাম পনির প্রমুখ।