লক্ষ্মীপুর বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা

দলীয় কোন্দল নিরসনে বিভক্ত নেতাদের দিয়েই লক্ষ্মীপুর জেলা বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। বিএনপির কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানিকে আহ্বায়ক, জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট হাসিবুর রহমানকে যুগ্ম আহ্বায়ক ও সাবেক সাধারণ সম্পাদক সাহাবুদ্দিন সাবুকে সদস্যসচিব করে মোট ৩৩ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন করা হয়। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কমিটির অনুমোদন দেন। শুক্রবার (১৫ অক্টোবর) রাতে দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
জানা যায়, জেলা বিএনপির মেয়াদোত্তীর্ণ কমিটি কেন্দ্রীয় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে গত ২০১৯ সালের ৯ই মার্চ রাতে কমিটি বিলুপ্ত ঘোষণা করেন। তখন বলা হয়েছিল, ওই বছর ৩০শে এপ্রিলের মধ্যে আহ্বায়ক কমিটি গঠন করা হবে। কিন্তু আড়াই বছর পর শুক্রবার (১৫ অক্টোবর) কমিটি ঘোষণা করেছেন কেন্দ্রীয় বিএনপি।
দলীয় সূত্রে জানা যায়, গত ৩০শে সেপ্টেম্বর দলের স্থায়ী কমিটির সদস্য ও চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু এবং সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম সমন্বয়ের মাধ্যমে ঢাকায় চেয়ারপারসনের গুলশানের কার্যালয়ে জেলার দায়িত্বশীল নেতাদের ডাকা হয়। সেখানে জেলার ৬টি থানা, ৪টি পৌরসভা কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক, বিলুপ্ত জেলা কমিটির সহসভাপতি, যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকসহ দায়িত্বপ্রাপ্ত ২৭ নেতা আলাদাভাবে গোপন ভোটসহ লিখিত মতামত দেন।
ওই সময় কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, বিলুপ্ত জেলা বিএনপির সভাপতি আবুল খায়ের ভূঁইয়া ও সাধারণ সম্পাদক সাহাবুদ্দিন সাবু উপস্থিত ছিলেন না। তারা তিনজনই জেলা কমিটির সভাপতি প্রার্থী ছিলেন। সাধারণ সম্পাদক প্রার্থী ছিলেন বিলুপ্ত কমিটির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট হাসিবুর রহমান, সদর উপজেলা (পূর্ব) কমিটির সভাপতি মাইন উদ্দিন চৌধুরী রিয়াজ ও জেলা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন ভূঁইয়া।
খোঁজ নিয়ে জানা গেছে, সর্বশেষ ২০০৯ সালে জেলা বিএনপির কমিটি ঘোষণা করা হয়। ওই কমিটিতে আবুল খায়ের ভূঁইয়াকে সভাপতি ও সাহাবুদ্দিন সাবুকে সাধারণ সম্পাদক ছিলেন। ২০১৭ সাল থেকে তাদের অন্তর্কোন্দলে সভাপতি ও সাধারণ সম্পাদক এবং তাদের অনুসারীরা বিভক্ত হয়ে দলীয় কার্যক্রম পরিচালনা করে আসছেন। তখন আবুল খায়ের ভূঁইয়ার বিভিন্ন কর্মসূচিতে কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী অংশ নেন।
এ বিষয়ে জানতে বর্তমান কমিটির যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট হাসিবুর রহমানের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, “আমি সাধারণ সম্পাদক প্রার্থী ছিলাম, এখন আমাকে যুগ্ম আহবায়ক করা হয়েছে। কি আর বলব। এ মুহূর্তে বিএনপির রাজনীতি নিয়ে কিছু বলতে চাই না।”
এ বিষয়ে বর্তমান কমিটির আহবায়ক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি ও সদস্য সচিব সাহাব উদ্দিন সাবুর মুঠোফোনে একাধিক বার চেষ্টা করে কথা বলা সম্ভব হয়নি।

মক্কা, মদিনায় আগের মতো হাজীদের উপস্থিতির অনুমতি…
পবিত্র মক্কা ও মদিনায় আগের মতো পূর্ণ মাত্রায় মুসলিমদের উপস্থিতির অনুমোদন দেয়া হচ্ছে। তবে এক্ষেত্রে শর্ত আছে। যারা করোনা ভাইরাসের পূর্ণাঙ্গ ডোজ টিকা নিয়েছেন, তারাই ইসলামের সবচেয়ে পবিত্র এ দুটি স্থানে উপস্থিত হতে পারবেন। সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার বলেছে, করোনা ভাইরাস সংক্রমণের হার প্রতিদিন দ্রুত কমে আসায় বিধিনিষেধ শিথিল করা হচ্ছে ১৭ই অক্টোবর থেকে। বলা হয়েছে, যেসব মানুষ করোনা ভাইরাসের পূর্ণ ডোজ টিকা নিয়েছেন তাদের জন্যই পবিত্র দুই মসজিদে সামাজিক দূরত্বের বিধানগুলো তুলে নেয়া হচ্ছে। তারা আগের মতো মক্কা ও মদিনায় উপস্থিত হতে পারবেন। একই সঙ্গে যেসব ভেন্যুতে মানুষজন জমায়েত হন- পরিবহন, রেস্তোরাঁ, ইত্যাদি স্থানেও পূর্ণ ডোজ টিকা নেয়া ব্যক্তিদের জন্য বিধিনিষেধ বাতিল করা হচ্ছে। রিপোর্টে বলা হয়েছে, খুব গাদাগাদি হয়, এমন স্থানে মুখে মাস্ক পরতে হবে। তবে সাধারণ খোলা স্থানে মুখে মাস্ক পরা বাধ্যতামূলক নয়।