ট্রাম্পের টুইটে ‘তথ্য যাচাই’ করার সতর্কতা জুড়ে দিলো টুইটার

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের এক টুইটের সত্যতা যাচাইয়ে সতর্ক করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার। টুইটারের ইতিহাসে প্রথমবা ট্রাম্পের কোনো টুইট ঘিরে এমন সতর্কতা দিয়েছে প্রতিষ্ঠানটি। টুইটটিতে কোনো প্রমাণ না দিয়েই ট্রাম্প লিখেছেন, ‘ডাকযোগে ভোট গ্রহণ জালিয়াতির চেয়ে কম কিছু হবে না কোনোভাবেই (শূন্য!)’।  তার এই টুইটে ডাকযোগে ভোট গ্রহণ সম্পর্কে তথ্য যাচাইয়ের লেবেল জুড়ে দিয়েছে টুইটার। লেবেলটিতে অন্য একটি পেজের লিংক যোগ করে দেয়া হয়েছে। ওই লিংকে গেলে দেখা গেছে যে, ট্রাম্পের অভিযোগগুলো ‘অপ্রমাণিত’।
বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, নিজের টুইটে তথ্য-যাচাইয়ের সতর্কতার সমালোচনা করে আরেকটি টুইট করেছেন ট্রাম্প। তাতে টুইটারের বিরুদ্ধে বাক-স্বাধীনতা রোধের অভিযোগ এনেছেন তিনি।
বহু বছর ধরে ট্রাম্পের বিতর্কিত টুইটের বিরুদ্ধে পদক্ষেপ না নেয়ায় সমালোচনার শিকার হয়ে আসছে টুইটার। অবশেষে সে নীতিতে পরিবর্তন দেখা গেছে।

মঙ্গলবার পোস্ট করা ট্রাম্পের টুইটটিতে বিস্ময়বোধক চিহ্ন যুক্ত করে ডাকযোগে ভোট গ্রহণ নিয়ে সঠিক তথ্য যাচাইয়ে সতর্ক করা হয়েছে। সেটিতে ক্লিক করলে ব্যবহারকারীদের অন্য একটি পেজে নিয়ে যাওয়া হয়। ওই পেজে মার্কিন গণমাধ্যমগুলোর একাধিক প্রতিবেদন জুড়ে দেয়া আছে। সেগুলোয় ট্রাম্পের দাবিকে অপ্রমাণিত বলা হয়েছে।
প্রসঙ্গত, চলতি বছরের শেষের দিকে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে করোনা মহামারির কারণে অনেক ভোটাররা কেন্দ্রে গিয়ে ভোট দিতে অনাগ্রহ প্রকাশ করছেন। দাবি উঠেছে ডাকযোগে ভোট নেয়ার। ওই ভোট গ্রহণ পদ্ধতি নিয়েই মঙ্গলবার টুইট করেন তিনি।