কুতুবদিয়ায় খাদ্য সামগ্রী বিতরণ করেছে ত্রাণ মন্ত্রণালয়

লিটন কুতুবী::

মহামারি দূর্যোগ কভিড-১৯ করোনা ভাইরাসের কারণে আজ বিশ^ স্থবির হয়ে গেছে। যোগাযোগ,আদান,প্রদান,কর্ম চাঞ্চল্যতা থেকে শুরু করে সাধারণ শ্রমজীবি মানুষ কর্মহীন হয়ে পড়ে অর্থনীতিতে মারাত্নক ঝুঁিকতে। বিগত তিন মাস পূর্ব থেকে বিশে^ রেমিটেন্সের চাকা ঘুরছে না। এর প্রভাব বাংলাদেশেও পড়েছে।
এ মহামারি দূর্যোগ প্রাক্কালে কক্সবাজার জেলার কুতুবদিয়া দ্বীপে হতদরিদ্র,কর্মহীন মানুষের পাশে মানবিক সহায়তা নিয়ে দূর্যোগ সময়ে আপতকালীন ত্রাণ দিয়ে যাচ্ছে দূর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ ও পূর্নবাসন মন্ত্রণালয়।
স্থানীয় পর্যায়ে বাস্তবায়ন করে যাচ্ছে কুতুবদিয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস। উপজেলার জন্য বরাদ্দকৃত অর্থ ও চাল নিয়ে বিগত এক মাস ধরে জিআর ক্যাশ ,জিআর চাল, শিশু খাদ্য বিতরণ করেছে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) প্রকৌশলী খোকন চন্দ্র দাশ বলেন,দূর্যোগ সময়ে আপতকালীন ত্রাণ নিয়ে মানবিক সহায়তা কর্মসূচীর আওতায় জিআর ক্যাশ দুই লাখ ৯২ হাজার টাকার ত্রাণ সামগ্রী কুতুবদিয়া দ্বীপের ৬ ইউনিয়নের উপকার ভোগী ৫ হাজার ৭’শ পরিবার অর্থাৎ ২২হাজার ৭’শ মানুষ ত্রাণ পেয়েছে। একই রুপ জিআর ৮৫ মেট্রিকটন চাল দ্বীপের ৬ ইউনিয়নে ৬ হাজার ৯’শ উপকার ভোগী পরিবার অর্থাৎ ২৭ হাজার ৫’শ উপকার ভোগী মানুষ ত্রাণ পেয়েছে। তন্মধ্যে ব্যতিক্রম ধর্মী প্রায় ৮০ হাজার টাকার বরাদ্দে ৭৪০ পরিবারে শিশু খাদ্য বিতরণ করা হয়। কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি ইউএনও মোঃ জিয়াউল হক মীর এবং দূর্যোগ ব্যবস্থাপনা ত্রাণ ও পূর্নবাসন মন্ত্রণালয়ের প্রতিনিধি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা খোকন চন্দ্র দাশ, ৬ ইউনিয়নের টেক অফিসার, স্থানীয় ইউপির চেয়ারম্যান, মেম্বারের উপস্থিতিতে বরাদ্দকৃত অর্থ ও চাল বিতরণ করেন।
উত্তর ধুরুং ইউপির চেয়ারম্যান আ,স,ম, শাহরিয়ার চৌধূরী বলেন, জিআর চাল ও খাদ্য সামগ্রী ছাড়াও অজপাড়া গাঁয়ের দূর্গম এলাকা কায়ছারপাড়া বেড়িবাঁধ সংলগ্ন পুষ্টি খাদ্য বঞ্চিত শিশুদের মাঝে পিআইও অফিস থেকে শিশু খাদ্য সামগ্রী বিতরণ করে।
আলী আকবর ডেইল ইউপির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুচ্ছাফা বিকম বলেন, দ্বীপের সর্ব দক্ষিণে তাবলরচর এলাকায় পিআইও অফিসের বিতরণকৃত খাদ্য সামগ্রীর পাশাপাশি শিশু খাদ্যও বিতরণ করে। শিশুরা এ খাদ্য পেয়ে দূর্যোগ সময়ে মহা খুশি।