চট্টগ্রাম ভালো কাজ করার একটি আদর্শ জায়গা

বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে সিএমপি কমিশনার
চট্টগ্রাম প্রেস ক্লাবের সম্মানপ্রদ জীবন সদস্য এবং চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় বলেছেন, চট্টগ্রাম ভালো কাজ করার একটি আদর্শ জায়গা। এখানে কাজ করার ভালো পরিবেশ রয়েছে। এখানে কেউ কাজ করতে না পারলে আমি মনে করি, আর কোথাও কাজ করতে পারবে না। গত দুই বছর আমি চট্টগ্রাম মহানগরীর আইন-শৃঙ্খলা রক্ষায় কাজ করেছি। সামগ্রিক মূল্যায়নের দায়িত্ব আপনাদের। আমি জনকল্যাণমুখী কাজ করার চেষ্টা করেছি। এমন সিদ্ধান্ত দিয়েছি যাতে বেশিরভাগ মানুষের উপকার হয়।

শনিবার রাতে (২৯ জুন) বঙ্গবন্ধু হলে চট্টগ্রাম প্রেস ক্লাব আয়োজিত বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি সালাহ্উদ্দিন মো. রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক।

কৃষ্ণ পদ রায় আরো বলেন, চট্টগ্রামে পুলিশ এবং সাংবাদিকের পারস্পরিক মেলবন্ধন সৃষ্টি করে কাজ করার চেষ্টা করেছি। আজকের এই আয়োজনে আমি অনেক সম্মানিত বোধ করছি। সাংবাদিকতা দিয়েই যেহেতু আমার পেশা শুরু হয়েছে, তাই সাংবাদিকদের সাথে রয়েছে আমার আত্মিক সম্পর্ক। আমি যদি পুলিশ না হতাম, তাহলে সাংবাদিক থাকতাম। প্রিন্ট, ইলেকট্রনিক কিংবা অনলাইন মিডিয়ায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে পুলিশ অনেক কাজ করতে পারে।

তিনি বলেন, চট্টগ্রামে পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালনকালে চট্টগ্রামের নানা স্তরের সাংবাদিকদের সহযোগিতা পেয়েছি। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ রাজনীতির উর্ধ্বে থেকে নগরবাসীর শান্তি নিশ্চিত করতে কাজ করেছে।

সভাপতির বক্তব্যে সালাহউদ্দিন মো. রেজা বলেন- চট্টগ্রাম থেকে পেশাগত কারণে বিদায়ের মূহূর্তে আমরা বলতে চাই, আপনার কর্মকালীণ সময়ে অনেক ভালো কাজ করেছেন। আপনার সহযোগী যারা ছিলেন তারাও এ বিষয়টি উপলব্ধি করেছেন। আপনাকে আমরা বিদায় দিচ্ছি না, আপনি আরো বৃহৎ পরিসরে যাচ্ছেন যেখানে দেশের মানুষের জন্য কাজ করবেন। আপনাকে সম্মানপ্রদ জীবন সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করতে পেরে আমরাও আনন্দিত।

স্বাগত বক্তব্যে চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক বলেন- এ বিদায়, বিদায় না, এটি আরেকটি নতুন সম্পর্কের জন্ম দেবে। পুলিশ কাজ করবে, সাংবাদিকরাও একসাথে কাজ করবে। তাহলে আমরা কাঙ্খিত বাংলাদেশ পাবো। আপনার অধীনস্তদের প্রতিও যে আপনি আন্তরিক ছিলেন, তা আপনার অনেক কর্মকাণ্ডে উঠে এসেছে। সবাইকে সাথে নিয়ে কাজ করার মানসিকতা আপনার উদার মনের পরিচায়ক। যেদিন আপনার কাজ দিয়ে পুলিশের শীর্ষপদে যাবেন, সেদিন চট্টগ্রামের সাংবাদিকরা সবচেয়ে বেশি খুশি হবেন।

যুগ্ম সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ারের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি চৌধুরী ফরিদ, ডিসি (দক্ষিণ) মোস্তাফিজুর রহমান, চট্টগ্রাম প্রেস ক্লাবের কার্যকরী সদস্য জসীম চৌধুরী সবুজ, অতিরিক্ত পুলিশ কমিশনার আবদুল মান্নান মিয়া, সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী এবং আসিফ সিরাজ।

অনুষ্ঠানের শুরুতে কৃষ্ণ পদ রায়কে চট্টগ্রাম প্রেস ক্লাবের পক্ষ থেকে শুভেচ্ছা স্বারক প্রদান এবং উত্তরীয় পরিয়ে দেন প্রেস ক্লাব নেতৃবৃন্দ। অনুষ্ঠানে ফাঁকে ফাঁকে চলে সংগীতানুষ্ঠান। সংগীত পরিবেশন করেন তিভা, লিজা, কান্তা দে এবং সুবল বড়ুয়া।

এ সময় চট্টগ্রাম প্রেস ক্লাবের সহ-সভাপতি মনজুর কাদের মনজু, অর্থ সম্পাদক রাশেদ মাহমুদ, সাংস্কৃতিক সম্পাদক নাসির উদ্দিন হায়দার, ক্রীড়া সম্পাদক এম সরওয়ারুল আলম সোহেল, গ্রন্থাগার সম্পাদক কুতুব উদ্দিন, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক আল রাহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক খোরশেদুল আলম শামীম, কার্যকরী সদস্য মো. আইয়ুব আলী, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের বিভিন্ন পর্যায়ের উচ্চ পদস্থ কর্মকর্তা এবং প্রেস ক্লাবের স্থায়ী-অস্থায়ী সদস্যসহ বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।