চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২৪-২৫ অর্থ বছরের বাজেট ৪৩৯ কোটি ১৬ লক্ষ টাকা

চবি ফাইন্যান্স কমিটি ও সিন্ডিকেটের ৬০ তম যৌথ সভায় অনুমোদন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ফাইন্যান্স কমিটি (এফসি) ও সিন্ডিকেটের ৬০ তম যৌথ সভা ১৩ জুন ২০২৪ বেলা ১১:০০ টায় চবি মাননীয় উপাচার্যের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। এ সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ আবু তাহের। সভায় ২০২৩-২৪ অর্থ বছরের সংশোধিত রাজস্ব বাজেট এবং ২০২৪-২৫ অর্থ বছরের প্রাক্কলিত ৪৩৯ কোটি ১৬ লক্ষ টাকার রাজস্ব বাজেট অনুমোদন করা হয়।
মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অত্যন্ত মর্যাদাপূর্ণ পর্ষদের এ সভায় উপস্থিত ফাইন্যান্স কমিটি ও সিন্ডিকেট সদস্যবৃন্দকে আন্তরিক শুভেচ্ছা ও স্বাগত জানান। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সম্প্রতি জাতিসংঘ ঘোষিত টেক্সই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনে বিশ্ববিদ্যালয়ের কর্মকাÐ, গবেষণা, উদ্ভাবন ও সফলতার ভিত্তিতে টাইমস এবং কিউএস দুটি আন্তর্জাতিক র‌্যাঙ্কিং এ সেরাদের তালিকায় স্থান পাওয়ায় মাননীয় উপাচার্য উপস্থিত ফাইন্যান্স কমিটি, সিন্ডিকেট সদস্য ও র‌্যাঙ্কিং কমিটিসহ বিশ^বিদ্যালয় পরিবারের সকলকে আন্তরিক অভিনন্দন জানান। মাননীয় উপাচার্য বলেন, ‘আমি দায়িত্ব নেয়ার পর থেকে বিশ^বিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম এবং ভৌত অবকাঠামো উন্নয়নকে গুরুত্ব দিয়ে কাজ শুরু করেছি। বিশ^বিদ্যালয়ের মুল লক্ষ্য শিক্ষা-গবেষণা ও উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিভিন্ন কর্ম-পরিকল্পনা গ্রহণ করেছি যার ফলে ইতোমধ্যে দৃশ্যমান ফলাফল আসতে শুরু করেছে। চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের ঐতিহ্য ও গৌরব বৃদ্ধি করতে চেষ্টা করছি। এ লক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি এবং চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মান্যবর চ্যান্সেলর এর সম্মতিক্রমে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের ৫ম সমাবর্তনের তারিখ ৮ ডিসেম্বর ২০২৪ নির্ধারণ করা হয়েছে।’ তিনি আরও বলেন, ‘চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ে উপাচার্যের দায়িত্ব সর্বোচ্চ স্বচ্ছতা ও জবাবদিহীতার মাধ্যমে অত্যন্ত আন্তরিকতার সাথে পালন করে যাব।’ চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উন্নয়ন-অগ্রগতির এ ধারা অব্যাহত রাখতে মাননীয় উপাচার্য বিশ^বিদ্যালয়ের সকল মহলের আন্তরিক সহযোগিতা কামনা করেন। এফসি ও সিন্ডিকেটের যৌথ সভায় বিজ্ঞ এফসি ও সিন্ডিকেট সদস্যবৃন্দের সুচিন্তিত মতামত ও সুপারিশ বিশ^বিদ্যালয়কে এগিয়ে নিতে অধিকতর সহায়ক ভূমিকা রাখবে মর্মে মাননীয় উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।
এফসি ও সিন্ডিকেটের যৌথ সভায় চবি মাননীয় উপ-উপাচার্যদ্বয়, এফসি ও সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মোহাম্মদ আবুল মনছুর, এফসি সদস্য প্রফেসর আবু মুহাম্মদ আতিকুর রহমান, প্রফেসর (অবসরপ্রাপ্ত) ড. সুলতান আহমেদ, প্রফেসর ড. মোহাম্মদ আবদুল্লাহ মামুন এবং সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মোহাম্মদ শামীম উদ্দিন খান, প্রফেসর ড. মোহাম্মদ খাইরুল ইসলাম, ড. নঈম উদ্দিন হাছান আওরঙ্গজেব চৌধুরী, মোহাম্মদ আলী, মোঃ মোয়াজ্জেম হোসাইন, এস এম ফজলুল হক এবং সিন্ডিকেট সচিব চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ উপস্থিত ছিলেন। সভায় অনলাইনে অংশগ্রহণ করেন সিন্ডিকেট সদস্য ড. মোঃ ওমর ফারুক। সভার শুরুতে সিন্ডিকেট সদস্য এস এম ফজলুল হক নবনিযুক্ত মাননীয় উপাচার্য ও মাননীয় উপ-উপাচার্য (প্রশাসন) কে সিন্ডিকেট ও এফসি সদস্যবৃন্দের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেন।
সভায় মাননীয় উপ-উপাচার্যদ্বয়, বিজ্ঞ এফসি ও সিন্ডিকেট সদস্যবৃন্দ বাজেটের বিভিন্ন বিষয়ের ওপর স্বতঃস্ফূর্ত আলোচনায় অংশগ্রহণ করেন এবং তাঁদের বিজ্ঞ ও সুচিন্তিত মতামত পেশ করেন। সম্মানিত সদস্যবৃন্দ চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের শিক্ষা-গবেষণার চলমান উন্নয়নসহ প্রশাসনিক ও অবকাঠামো উন্নয়নে একটি সময়োপযোগী বাজেট পেশ করায় মাননীয় উপাচার্যকে আন্তরিক ধন্যবাদ জানান।
সভায় চবি হিসাব নিয়ামক (ভারপ্রাপ্ত) ও এফসি সচিব মোঃ আমিরুল ইসলাম বাজেট উপস্থাপন করেন এবং তা আগামী সিনেট সভায় পেশ করার জন্য অনুমোদন করা হয়।