চবিতে পরিবেশ দিবস পালন

চবি বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের উদ্যোগে পরিবেশ দিবস ২০২৪ উদ্যাপিত

‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা’ এ প্রতিপাদ্যকে ধারণ করে ‘বিশ^ পরিবেশ দিবস ২০২৪’ উপলক্ষ্যে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের উদ্যোগে ৫ জুন ২০২৪ দিনব্যাপি কর্মসূচি পালন করা হয়েছে। এদিন বেলা ১১:৩০ টায় উক্ত ইনস্টিটিউটের অডিটরিয়ামে অনুষ্ঠিত এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চবি মাননীয় উপাচার্যের দায়িত্বপ্রাপ্ত চবি মাননীয় উপ-উপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মোঃ সেকান্দর চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে ও আল-আরাফাহ ইসলামী ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সালামত উল্লাহ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন উক্ত ইনস্টিটিউটের প্রফেসর ড. খালেদ মিসবাহুজ্জামান। চবি বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মোঃ আকতার হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন উক্ত ইনস্টিটিউটের প্রফেসর ড. মোহাম্মদ জসীমউদ্দিন। সেমিনারের উপর আলোচনায় অংশগ্রহণ করেন বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম। অনুষ্ঠান সঞ্চালনা করেন উক্ত ইনস্টিটিউটের শিক্ষার্থী কিশোয়ার জাহান চৌধুরী।

মাননীয় উপ-উপাচার্য (প্রশাসন) তাঁর বক্তব্যে উপস্থিত সকলকে বিশ^ পরিবেশ দিবসের শুভেচ্ছা জানান। তিনি বলেন, পরিবেশের গুরুত্ব অনুধাবন করে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছে। যা এতদ্অঞ্চল তথা দেশের পরিবেশ সুরক্ষায় অবদান রেখে চলেছে। তিনি বলেন, ”পরিবেশ সুরক্ষার অন্যতম উপাদান হলো ভুমি, বৃক্ষ ও জীববৈচিত্র। ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য ধরীত্রি সুন্দর ও সুরক্ষিত রাখতে এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে মুক্ত রাখতে সবাইকে সচেতন হতে হবে। তিনি আরও বলেন, “পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষ রোপনের কোন বিকল্প নেই। তাই পরিবেশ সুরক্ষায় প্রচুর বৃক্ষ রোপনের পাশপাশি পরিবেশ বিধ্বংশী যে কোন কর্মকান্ডের বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে হবে।” মাননীয় উপ-উপাচার্য (প্রশাসন) এই ধরীত্রি সুরক্ষায় সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহবান জানান।

পূর্বাহ্নে ইনস্টিটিউটের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালি এবং চবি ঝুলন্ত সেতুর কাছে বৃক্ষ রোপন কর্মসূচি অনুষ্ঠিত হয়। মাননীয় চবি মাননীয় উপ-উপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মোঃ সেকান্দর চৌধুরী উক্ত কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান, আল-আরাফাহ ইসলামী ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সালামত উল্লাহ সহ উক্ত ইনস্টিটিউটের সম্মানিত শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিকবৃন্দ, সুধীবৃন্দ এবং সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পরিবেশ দিবস উপলক্ষ্যে চবি ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের উদ্যোগে বৃক্ষরোপন

‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা’ এ প্রতিপাদ্যকে ধারণ করে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে ৫ জুন ২০২৪ সকাল ১০:০০ টায় চবি ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে বিশ^ পরিবেশ দিবস ২০২৪ উপলক্ষ্যে একটি নিম গাছের চারা লাগিয়ে বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন করেন চবি মাননীয় উপাচার্যের দায়িত্বপ্রাপ্ত চবি মাননীয় উপ-উপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মোঃ সেকান্দর চৌধুরী। এসময় চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, চবি জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ তৌহিদ হোসেন। চবি ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ মাহবুব মোর্শেদ, উক্ত বিভাগের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে চবি ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের উদ্যোগে ‘খধহফ জবংঃড়ৎধঃরড়হ উবংবৎঃরভরপধঃরড়হ ধহফ উৎধঁমযঃ জবংরষরবহপব’ এক সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানদ্বয়ে চবি ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

চিটাগং ইউনিভার্সিটি ন্যাচারাল ক্লাবের উদ্যোগে বিশ^ পরিবেশ দিবস ২০২৪ উদ্যাপিত

চিটাগং ইউনিভার্সিটি ন্যাচারাল ক্লাবের উদ্যোগে বিশ^ পরিবেশ দিবস ২০২৪ উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে ৫ জুন ২০২৪ সকাল ১১:০০ টায় চবি চবি মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ অনুষদ প্রাঙ্গণে বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন করেন চবি মাননীয় উপাচার্যের দায়িত্বপ্রাপ্ত চবি মাননীয় উপ-উপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মোঃ সেকান্দর চৌধুরী। এসময় চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, চবি মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ শফিকুল ইসলাম, উক্ত অনুষদের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

দিনব্যাপি কর্মসূচির অংশ হিসেবে চিটাগং ইউনিভার্সিটি ন্যাচারাল ক্লাবের উদ্যোগে বিশ^ পরিবেশ দিবস ২০২৪ উপলক্ষ্যে “ঋৎড়স ঈষধংংৎড়ড়স ঃড় ঈযধহমব সধশবৎ: ঝড়ষঁঃরড়হং ্ ঝঃৎধঃবমরবং ভড়ৎ ণড়ঁহম ঈষরসধঃব অপঃরারংঃং” শীর্ষক এক কর্মশালা এবং উম্মুক্ত আর্ট প্রদর্শনী অনুষ্ঠিত হয়। কর্মশালায় চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে উম্মুক্ত আর্ট প্রদর্শনীতে বিভিন্ন প্রতিয়োগীতায় বিজয়ীদের মাঝে মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) পুরস্কার বিতরণ করেন।