জামালে কি বদলাবে আবাহনীর ভাগ্য?

প্রথমপর্বে রীতিমতো ধুঁকতে থাকা আবাহনীর কর্মকর্তাদের নজর পড়েছে জামাল ভূঁইয়ার ওপর। আর্জেন্টিনার তৃতীয় বিভাগের ক্লাব সোল ডি মায়োতে থেকে জামালকে দলে ভেড়াচ্ছে আকাশী-হলুদ শিবির। এরইমধ্যে তার সঙ্গে চুক্তির আনুষ্ঠানিকতা সেরেছে ক্লাবটি। বিষয়টি একটি সংবাদ মাধ্যমকে নিশ্চিত করে আবাহনীর ভারপ্রাপ্ত ডিরেক্টর ইনচার্জ কাজী নাবিল আহমেদ বলেন, ‘জামালের সঙ্গে যোগাযোগ করেছিলাম। এরইমধ্যে তার সঙ্গে আমাদের চুক্তিও হয়ে গেছে। প্রিমিয়ার লীগের দ্বিতীয় পর্ব থেকে আমরা তাকে আবাহনীর জার্সিতে দেখতে পাবো’ প্রথম পর্বে ৯ ম্যাচ থেকে আবাহনী খুইয়েছে ১২ পয়েন্ট। মাত্র ১৫ পয়েন্ট নিয়ে ছয়বারের শিরোপাধারীরা আছে তৃতীয়স্থানে। তাদের চেয়ে এগিয়ে আছে চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডানও। যথারীতি শীর্ষে আছে বসুন্ধরা কিংস। আসরের দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে জামালের মতো প্রায় তিন মাস খেলার বাইরে থাকা খেলোয়াড় কতটা আবাহনীকে এগিয়ে নিতে পারবেন, এটা নিয়ে প্রশ্ন আছে।

তবে আবাহনীর আর্জেন্টাইন কোচ দিয়াগো আন্দ্রেস ক্রুসিয়ানি আশাবাদী জামালকে নিয়ে।
গত মৌসুমে অনেকটা জালিয়াতির আশ্রয় নিয়ে বাংলাদেশের শীর্ষ লীগ ছেড়ে ম্যারাডোনা-মেসির দেশে খেলার স্বপ্নপূরণে তৃতীয় বিভাগের ক্লাব সোল ডি মায়োতে নাম লিখিয়েছিলেন জামাল। সোল ডি মায়োতের সঙ্গে জামালের চুক্তি ছিল দেড় বছর। দলটির হয়ে তৃতীয় বিভাগ লীগে মাত্র চার ম্যাচ খেলেছেন জামাল। এর মধ্যে দুটি গোলও করেছেন। গত লীগ শেষ হয়ে যাওয়ায় গেলো তিন মাস ধরে খেলার মধ্যে নেই দলটি। জামালেরও সময় কাটছে মাঠের বাইরে। তাতে তার খেলায়ও পড়ছে নেতিবাচক প্রভাব। একে তো মানহীন তৃতীয় বিভাগ লীগ, তার ওপর দীর্ঘ সময় খেলার বাইরে থাকা জামালের জাতীয় দলকে নেতৃত্ব দেওয়াও প্রশ্নবিদ্ধ। যদিও শোনা গেছে জাতীয় দলের কোচ হাভিয়ের কাবরেরা আগামী মাসে বিশ্বকাপ বাছাইপর্বের জন্য দুই ম্যাচের স্কোয়াডে রেখেছেন জামালকে। একজন খেলোয়াড় দীর্ঘ সময় মাঠের বাইরে থাকার পরও কোন যুক্তিতে জাতীয় দলে সুযোগ পাবেন, এ নিয়ে প্রশ্ন উঠতেই পারে। যদিও কাবরেরার দাবি, দলে জামালের প্রয়োজন ফুরোয়নি। সেটা করেছেন আবাহনীর কোচও।

কোচের বরাত দিয়ে দলটির ম্যানেজার কাজী নজরুল ইসলাম বলেন, জামালের সঙ্গে আমাদের কোচই যোগাযোগ করেছেন। তিনি চাইছেন জামাল দ্বিতীয় লেগে আবাহনীতে খেলুক। তার চাহিদা মতোই আমরা জামালের সঙ্গে চুক্তি করেছি।’ তিন মাস ধরে খেলায় নেই জামাল ভূঁইয়া। তাছাড়া জামালের বয়সও প্রায় ৩৪ ছুঁই ছুঁই। পরন্ত ক্যারিয়ারে আবাহনীকে কী দিতে পারবেন এই ফুটবলার! এমন প্রশ্নের জবাবে নজরুল বলেন, খেলার মধ্যে না থাকলেও জামাল যথেষ্ট ফিট আছেন। নইলে কাবরেরা তাকে জাতীয় দলের ক্যাম্পে ডাকতেন না। তাছাড়া সামনে সৌদি আরবে জাতীয় দলের ক্যাম্পে থাকবেন জামাল। দুটি আন্তর্জাতিক ম্যাচ খেলবেন। আমার বিশ্বাস সেকেন্ড লেগের আগে ফর্মে থাকা জামাল ভূঁইয়াকেই পাবে আবাহনী।’ এর আগে শেখ জামাল, শেখ রাসেল, সাইফ স্পোর্টিং ক্লাবে খেললেও এবারই প্রথম দর্শকপ্রিয় কোনও ক্লাবে যোগ দিচ্ছেন বাংলাদেশ অধিনায়ক। এদিকে দ্বিতীয় লেগে জামাল ছাড়া বিদেশিতেও পরিবর্তন আনতে পারে আবাহনী। তবে কাকে বাদ দিয়ে কোন দেশ থেকে ফুটবলার আনবে তা পরিষ্কার করেনি টিম ম্যানেজমেন্ট।