মাশরাফিকে পাওয়ার চ্যালেঞ্জ সিলেটের রংপুরে খেলতে পেরে ‘ভাগ্যবান’ মেহেদী

৫ দিন পরই পর্দা উঠবে বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) দশম আসরের। সিলেট স্ট্রাইকার্সের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা শুরু থেকেই খেলতে পারবেন কিনা সে বিষয়ে এখনও সংশয় রয়েছে। তবে দলটির টিম ম্যানেজার নাফিস ইকবালের আশা শুরু থেকেই পাবেন মাশরাফিকে। ৪ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকা মাশরাফি এখন শুধু ঢাকা প্রিমিয়ার লীগ ও বিপিএল খেলেন। সংসদ সদস্য হিসেবে বছরের বেশির ভাগ সময় ব্যস্ত থাকতে হয় তাকে। গত ৭ই জানুয়ারি অনুষ্ঠিত হয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। ফলে গত এক মাসের বেশি নির্বাচনী কাজেই ব্যস্ত ছিলেন মাশরাফি। এছাড়া তার হাঁটুর চোটও রয়েছে। নির্বাচনী প্রচারণার মধ্যেই এক সাংবাদিকের প্রশ্নে তিনি বলেছিলেন ডাক্তার হাঁটু দেখার পর তার খেলার সময় নির্ধারিত হতে পারে। বিপিএলের জন্য এখনও অনুশীলন শুরু করেনি সিলেট।

এর আগে গতকাল মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাংবাদিকদের মুখোমুখি হন নাফিস ইকবাল। সেখানে মাশরাফিকে নিয়ে তিনি বলেন, ‘মাশরাফিরটা এখনও বলা যাচ্ছে না, কিন্তু আমরা আশাবাদী প্রথম ম্যাচ থেকেই তাকে পাবো। সে জাতীয় নির্বাচন করছিল এবং এটা দেশের একটা ব্যাপার। ভালো করেছে, অভিনন্দন তাকে। সে কিন্তু ফিটনেস ঠিক রাখতে নিজ থেকেই টুকটাক কাজ করে থাকে।
আমরা আশাবাদী প্রস্তুতির জন্য ২-৩ দিন অনুশীলন করলেও সে ফিরে আসবে।’ তিনি আরও বলেন,‘ওভারঅল আমাদের ক্যাম্প শুরু হচ্ছে ১৬ই জানুয়ারি থেকে। আমরা পিকেএসপিতে (পুবেরগাঁও ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান) একটা সেন্টার উইকেট ম্যাচ সিনারিও খেলব। পরবর্তীতে ১৭-১৮ তারিখ প্র্যাকটিস করব মিরপুরে। আমাদের বিদেশি খেলোয়াড়রা ১৬ তারিখ চলে আসবে। এরপর দু’দিন অনুশীলন করে ১৯ তারিখ ম্যাচ খেলবে।’ বিপিএলে একমাত্র রংপুরের নিজস্ব অনুশীলন মাঠ আছে। এ প্রসঙ্গে দলটির অফ স্পিনার শেখ মেহেদী বলেন, ‘রংপুরের মতো সুযোগ-সুবিধা অন্য কোনো দলে আছে বলে মনে হয় না। এ রকম পরিবেশে অনুশীলন করতে পারলে ভালো লাগে। এখানে অনেক সময় পাওয়া যায় আর মিরপুরে দুই ঘণ্টা সময় দেওয়া থাকে। ওখানে নির্দিষ্ট স্কিলের কাজ করা যায় না। আসলে আমরা রংপুরে খেলতে পেরে লাকি।’

মেহেদী আরও বলেন, ‘প্রথমত, আপনি যে কথাটা বলছেন, আমি অটো চয়েজের খেলোয়াড় না। আমার অনেক কিছু স্ট্রাগল করে খেলতে হয়। দেখা যাচ্ছে ১০ ম্যাচ, ১৫ ম্যাচ পর একটা সুযোগ আসে ওই সুযোগটা আমি নিজের জন্যই মুখিয়ে থাকি। সুযোগ আসবে খেলার জন্য মুখিয়ে থাকি, চেষ্টা করি বাদ বাকি যা হওয়ার আল্লাহ্‌র ইচ্ছা।’ এবারই প্রথম বিপিএল খেলতে যাচ্ছেন চট্টগ্রামের ব্যাটার শাহাদাৎ হোসেন দীপু। প্রথমবার বিপিএল খেলায় রোমাঞ্চিত তিনি। গতকাল পিকেএসপিতে (পুবেরগাঁও ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান) স্থানীয় খেলোয়াড়দের নিয়ে অনুশীলন শুরু করেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। অনুশীলন শেষে দীপু বলেন, প্রথম বিপিএল, অবশ্যই রোমাঞ্চিত। দলের সবার আজকে প্রথম অনুশীলন ছিল, সবাই মিলে ভালো শুরু করতে চাই। আর আমারও লক্ষ্য ভালো শুরু করা। নিজের উপর বাড়তি চাপ নিচ্ছি না, যেখানে খেলবো ভালো খেলার চেষ্টা করবো।