বৃক্ষ রোপনের কোন বিকল্প নেই : সুজন

 

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বৃক্ষ রোপনের কোন বিকল্প নেই বলে মত প্রকাশ করেন জনদুর্ভোগ লাঘবে জনতার ঐক্য চাই শীর্ষক নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। তিনি ৬ জুলাই শনিবার সকাল ১০ টায় পাহাড়তলী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে এলাকার বিভিন্ন নাগরিক সমস্যা চিহ্নিত করে সমাধানের লক্ষ্যে কাজ করার প্রত্যয় নিয়ে গঠিত সংগঠন নাগরিক সংযোগ ৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ডের উদ্যোগে মাসব্যাপী বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত বক্তব্য রাখেন।

এ সময় জনাব সুজন বলেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যকরী উদ্যোগ চোখে পড়ার মতো। বাংলাদেশকে বাসযোগ্য করে গড়ে তোলার জন্য তিনি যেমন দেশের অভ্যন্তরে নানা ভূমিকা রাখছেন তেমনি জলবায়ুর ক্ষতিকর প্রভাব থেকে দেশের মানুষকে রক্ষা করতে সদা সক্রিয়। আন্তর্জাতিক পরিমন্ডলে জলবায়ু বিষয়ক বিভিন্ন ফোরামে বাংলাদেশের নেতৃত্বদান শেখ হাসিনার বিচক্ষণতার প্রমাণ বহন করে। তাই আমাদেরও আর বসে থাকার সুযোগ নেই। জলবায়ুর পরিবর্তন বর্তমান বিশ্বে একটি মারাত্মক হুমকিরূপে আবির্ভূত হয়েছে। জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশসহ অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলো। গ্রিন হাউস প্রতিক্রিয়ায় বাতাসে সিসার মাত্রা বেড়ে যাওয়া, সাগরপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, ভূগর্ভস্থ পানির লেভেল ক্রমশ নিচে নেমে যাওয়াসহ ওজন স্তর ব্যাপক হারে ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে বিশ্বজুড়েই দুর্যোগের মাত্রা ও পরিমাণ বাড়ছে। ভূমিকম্প, ভূমিধস, খরা-বন্যাসহ নানা প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত হচ্ছে মানুষ। তাই জলবায়ুর ঝুঁকি মোকাবেলায় এখন থেকে বৃক্ষ রোপনকে সামাজিক আন্দোলনে রূপান্তর করতে হবে। বৃক্ষ যেমনি আমাদের জন্য অক্সিজেন সরবরাহ করে ঠিক তেমনি প্রাকৃতিক দুর্যোগের কবল থেকেও পরিবেশকে রক্ষা করে। তিনি নাগরিক সংযোগের সদস্যবৃন্দকে এলাকার প্রতিটি ঘরে ঘরে গিয়ে জনসাধারনকে ছাদ বাগান করতে উৎসাহিত করার আহবান জানান।

সংগঠনের আহবায়ক আফসার আলম বাবুলের সভাপতিত্বে ও সদস্য সচিব মাহফুজ চৌধুরীর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, ৯নং ওয়ার্ড কাউন্সিলর জহুরুল আলম জসিম, সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর মিসেস আবিদা আজাদ। স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ফজলুল করিম।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নুরুল কবির, জমির উদ্দীন মাসুদ, বিদ্যালয় পরিচালনা পরিষদ সদস্য ওমর ফারুক সুমন, আবুল কাশেম, কামাল উদ্দিন, মোশাররফ হোসেন দুলাল, আজম খান, অধ্যক্ষ যাচমা বেগম, আজিজ চৌধুরী, শেখ মামুনুর রশিদ, আবুল হাসনাত সৈকত, শিশির কান্তি বল, সেকান্দর আলী, জাহাঙ্গীর আলম, নাসির উদ্দিন, ওয়াসিম উদ্দিন, আব্দুল্লাহ আল হাসনাত, কামরুল হাসান রানা, গিয়াস উদ্দীন জনি, জাহেদুল ইসলাম সুমন, এস এম তৌহিদ, গিয়াস উদ্দিন রিয়াজ খাঁন, সালাউদ্দিন জিকু, হারুন বাদশা জিহাদ প্রমূখ।

আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ ছাত্রীদের মধ্যে ভেষজ, বনজ ও ফলজ বৃক্ষের চারা বিতরন করেন।