তামিম চাইলেই বরিশালের অধিনায়ক

গেল এক বছর ধরেই তামিম ইকবালকে নিয়ে চলছে নানা রকম বিতর্কের ঝড়। ওয়ানডে দলের নেতৃত্ব ছেড়েছেন ইনজুরির কারণে। তার আগে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন। পরে ফিরেছেন দেশের প্রধানমন্ত্রীর নির্দেশে। এরপর বাদ পড়েন ভারতের ওয়ানডে বিশ্বকাপ থেকেও। অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গে তার দ্বন্দ্বের বিষয়টি প্রকাশ্যে আসে। পরিস্থিতি এখনো এমন যে সাকিব ও চন্ডিকা জাতীয় দলের দায়িত্বে থাকলে খেলবেন না তামিম। এমন কথা অনেকইটাই এখন ওপেন সিক্রেট। শোন যাচ্ছে সমস্যার সমাধান বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) করতে না পারলে দেশের অন্যতম সেরা এই ওপেনারকে আন্তর্জাতিক ক্রিকেটে আর দেখা যাবে না! তবে ক্রিকেটের বাইরে থাকছেন তামিম, তা নয়। ইনজুরি কাটিয়ে শুরু করেছেন অনুশীলন।

তার মিশন বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) দশম আসর। এবার তিনি খেলবেন ফরচুন বরিশালের হয়ে। তিনি কি নেতৃত্ব দেবেন এই দলের! একটি সূত্রে জানা গেছে তামিমকে অধিনায়ক হিসেবেই সর্বোচ্চ গুরুত্ব দিয়ে রাখা হয়েছে। তবে নেতৃত্ব নেয়ার বিষয়টিও ছাড়া হয়েছে তার ওপর। জানা গেছে তামিম চাইলে আর কাউকে অধিনায়ক হিসেবে বিকল্প ভাবা হবে না। তবে দলটির সহকারী কোচ মিজানুর রহমান বাবুল গতকাল সংবাদমাধ্যমকে বলেন, ‘কে হবে বলতে পারবো না (অধিনায়ক)। ম্যানেজমেন্টের বিষয়। অধিনায়কত্ব নির্ধারণ করা আছে। আনঅফিসিয়ালি হয়তো বলা হয়েছে। এখন পর্যন্ত ঘোষণা হয়েছে কিনা আমি জানি না। প্রত্যেক দলেরই নিজস্বতা আছে। দলের মালিক আছেন, ম্যানেজমেন্ট আছেন তারা অফিসিয়ালি ঘোষণার জন্য বসে আছেন। বেসিক্যালি সবাই জানি অধিনায়ক কে থাকবেন।’
অন্যদিকে মঙ্গলবার অনুশীলনেই তাসকিন আহমেদের বলে আঙুলে চোট পান তামিম। পরে তাকে হাতে ব্যান্ডেজ পেঁচিয়ে মাঠ ছাড়তে দেখা যায়। সেই সময় ফিজিও বায়জিদুল ইসলাম খান সংবাদমাধ্যমে জানান তারার তেমন কোন সমস্যাই হয়নি। তবে নেয়াহয়েছে সতর্কতামূলক ব্যাবস্থা। শঙ্কা কেটে গেছে তামিমকে নিয়ে। গতকাল এসছিলেন অনুশীলনে। তার চোট নিয়ে কোচ বাবুল বলেন, ‘আজ আবার ব্যাটিংয়ে নেমেছেন তিনি (তামিম)। কাল একটা বল লাফিয়ে উঠে হাতে লাগলে আঘাত পায়। তবে সেটা প্রভাব ফেলেনি। (তামিমের) আঙুল ঠিক আছে। অতিরিক্ত কোনো কিছু যাতে না হয় সেজন্য কাল অনুশীলন বন্ধ করে দিয়েছিল। আজ তরমিম পুরোপুরি ব্যাট করেছে। কোনও সমস্যা নেই।’ এবারের বিপিএলে ফরচুন বরিশালে বসেছে তারার মেলা। দলটিতে দেশি তারকাদের মধ্যে তামিম ছাড়াও আছেন মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ। আসছেন নামি-দামি বিদেশি তারকা ক্রিকেটাররাও। এরই মধ্যে তারা দলে ভিড়িয়েছেন দক্ষিণ আফ্রিকার মারকুটে ব্যাটার ডেভিড মিলারকে। ব্যক্তিগতভাবে ফরচুন বরিশালের খেলোয়াড়রা অনুশীলন করবেন ১৪ই জানুয়ারি থেকে। এর আগে নিজেদের মধ্যে বোঝাপড়া বাড়াতে কাজ করছেন বলে জানিয়েছেন কোচ বাবুল। তিনি বলেন, ‘আমরা আনঅফিসিয়ালি অনুশীলন শুরু করবো ১৪ তারিখ থেকে। দেশি যারা আছে আমাদের খেলোয়াড়, যেহেতু পরিবেশ আছে, কাজেই কাজ করছি। আর একটা বন্ডিংয়েরও ব্যাপার আছে। এজন্য একসঙ্গে আসছি, গল্প করছি। আনঅফিসিয়ালি টুকটাক স্কিল নিয়ে কাজ করছি।’ ভারতীয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট- আইপিএলের সর্বশেষ আসরে গুজরাট টাইটানসের হয়ে খেলেন ডেভিড মিলার। তবে জানা যায়, টি-টোয়েন্টি ক্রিকেটের অন্যতম জনপ্রিয় মুখ সাউথ আফ্রিকার এই হার্ড-হিটার ব্যাটার এবারের বিপিএলে ফরচুন বরিশালের হয়ে খেলতে পারবেন একটি মাত্র ম্যাচ।