কক্সবাজারে দমকা হাওয়ায় গাছ পড়ে যানবাহন চলাচল বন্ধ

কক্সবাজার প্রতিনিধি।

কক্সবাজারে সকাল থেকে টানা বৃষ্টি ও উপকূলে দমকা হাওয়া বইছে। শহরের এন্ডারসন রোড, নূর পাড়া, বাজারঘাটা, বার্মিজ মার্কেট, রুমালিয়ারছড়াসহ আশপাশের এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে। ড্রেনের ময়লা আবর্জনাযুক্ত পানি সড়কে চলাচল করছে। ব্যাহত হচ্ছে স্বাভাবিক পথ চলা। সকাল বেলায় জলাবদ্ধতার কারণে অনেক জায়গায় আটকে পড়ে যানবাহন। এতে মারাত্মক ভোগান্তিতে পড়েছে পৌরবাসী।
টেকনাফের লেদা মোচনি এলাকা থেকে মোহাম্মদ ইউছুফ মনো নামের এক ব্যক্তি মুটোফোনে জানিয়েছেন, শনিবার ভোরে প্রবল বৃষ্টি আর দমকা হাওয়ায় কক্সবাজার-টেকনাফ সড়কের মোচনীর দক্ষিণ পার্শ্বের বড় একটি শিশু গাছ প্রধান সড়কের উপরে পড়ে যায়। তাতে স্থানীয় ও দূর পাল্লার শত শত যানবাহন আটকা পড়ে। খবর পেয়ে সড়ক ও জনপদ বিভাগের লোকজন গাছটি সরিয়ে নেয়। দুপুর ১২ টার দিকে যান চলাচল স্বাভাবিক হয়।
স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ আলী দমকা হাওয়ায় বড় গাছ পড়ে যানবাহন চলাচল ব্যাহত হওয়ার সত্যতা স্বীকার করেন।
এই ব্যাপারে সওজের স্টক ইয়ার্ডে কর্মরত জামাল উদ্দিন জানান, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে স্থানীয় জনসাধারণের সহায়তায় সওজের কর্মীরা গাছটি অপসারণ করে যান চলাচলের ব্যবস্থা করে।
বিলম্বে হলেও কক্সবাজার-টেকনাফ সড়কে যানজট নিরসন হওয়ায় ভুক্তভোগী যাত্রীরা স্বস্তির নিঃশ্বাস ফেলেছে। এর আগে অসংখ্য যানবাহন উভয় পাশে আটকা পড়ে।
এদিকে, মৌসুমী বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুর চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
শনিবার (৬ জুলাই) আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।
সতর্কবার্তায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।