গাজায় ইসরাইলি কিছু পদক্ষেপ হিতে বিপরীত হতে পারে: ওবামা

গাজায় ইসরাইলের কিছু পদক্ষেপ হিতে বিপরীত হতে পারে বলে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি হামাসের হামলার নিন্দা এবং ইসরাইলের আত্মরক্ষার অধিকারের পক্ষে সমর্থন দিলেও এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। সোমবার দেয়া এক বিবৃতিতে তিনি বলেছেন, গাজায় পানি ও খাদ্য সরবরাহ বন্ধ করে দেয়ার মতো হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরাইলি কিছু পদক্ষেপ গাজায় প্রজন্মের পর প্রজন্ম ধরে কঠোর মনোভাব সৃষ্টি করবে। দুর্বল হবে ইসরাইলের আন্তর্জাতিক সমর্থন। ওবামার এই মন্তব্যকে বিরল হিসেবে দেখা হচ্ছে। তিনি আরও বলেছেন, যুদ্ধে মানুষের জীবনকে উপেক্ষা করে ইসরাইলি সেনাবাহিনী যে কৌশল নিয়েছে, তার প্রভাব হতে পারে বিপরীতমুখী। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ওবামা বলেন, গাজার বেসামরিক লোকজনের জন্য খাদ্য, পানি ও বিদ্যুৎ বন্ধ করে দেয়ার ইসরাইল সরকারের সিদ্ধান্ত শুধু ক্রমবর্ধমান মানবিক সঙ্কটের অবনতির জন্যই হুমকি এমন নয়। একই সঙ্গে এতে প্রজন্মের পর প্রজন্ম ধরে ফিলিস্তিনিদের মধ্যে আরও কঠোর মনোভাব সৃষ্টি করতে পারে। বৈশ্বিকভাবে ইসরাইলের সমর্থন কমে যেতে পারে। ঘটনা চলে যেতে পারে ইসরাইলের শত্রুদের হাতে।

দীর্ঘদিন ওই অঞ্চলে যে শান্তি ও স্থিতিশীলতার চেষ্টা হচ্ছে, তা অর্জন প্রচেষ্টা খর্ব হবে।
উল্লেখ্য, ৭ই অক্টোবর ইসরাইলে রকেট হামলা চালায় হামাস। তাতে কমপক্ষে ১৪০০ ইসরাইলি নিহত হয়েছে। জবাবে ইসরাইল অব্যাহতভাবে গাজা, পশ্চিমতীরে হামলা চালিয়ে যাচ্ছে। এতে কমপক্ষে ৫০৮৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ নিয়ে পশ্চিমা দেশগুলোর বেশির ভাগই ইসরাইলের পক্ষ নিয়েছে। অন্যদিকে মধ্যপ্রাচ্য সহ এশিয়ার অনেক দেশ ফিলিস্তিনকে সমর্থন করছে। এ সময়ে ওবামা তার বিবৃতি দেয়ার ক্ষেত্রে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে পরামর্শ বা সমন্বয় করেছেন কিনা তা স্পষ্ট নয়। উল্লেখ্য, ওবামা প্রেসিডেন্ট থাকার সময়ে তার ভাইস প্রেসিডেন্ট হিসেবে আট বছর দায়িত্ব পালন করেন জো বাইডেন। প্রেসিডেন্সির সময়ে হামাসের সঙ্গে যুদ্ধে মাঝে মাঝে ইসরাইলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করেছেন ওবামা। কিন্তু ফিলিস্তিনে যখনই ইসরাইলের বিমান হামলায় হতাহতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে তখনই তিনি ইসরাইলকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

গাজা হলো ৪৫ কিলোমিটার দীর্ঘ এক টুকরো জায়গা। এটি ফিলিস্তিনি ভূখণ্ড। এখানে বসবাস করেন প্রায় ২৩ লাখ মানুষ। ২০০৭ সাল থেকে এই উপত্যকা শাসন করছে হামাস। কিন্তু তাদের বিরুদ্ধে বার বার অবরোধ দিচ্ছে ইসরাইল। ফিলিস্তিন এবং ইসরাইল সমস্যা সমাধানে চেষ্টা করেছিলেন ওবামা। কিন্তু তাতে ব্যর্থ হয়েছেন।