সেদ্ধ খাবার কতটা স্বাস্থ্যকর?

বর্তমানে বেশিরভাগ মানুষই স্বাস্থ্যকর জীবনধারা মেনে চলার চেষ্টা করেন। আর এর শুরুটা হয় খাবার দিয়ে। তাই আমাদের স্বাস্থ্যকর ও পুষ্টিসমৃদ্ধ খাবার খাওয়া উচিত।

অনেকেই ভাবেন স্বাস্থ্যকর খাবার মানেই স্বাদহীন এমনটি নয়। আপনি যদি ক্ষতিকারক ক্যালোরি কিংবা চর্বিযুক্ত খাবার খেতে না চান, সেক্ষেত্রে বিকল্প হিসেবে সেদ্ধ খাবার খাওয়াই ভালো। সেদ্ধ খাবার শুধু আপনাকে ফিট এবং স্বাস্থ্যকর রাখে না, এটি অল্প সময়ের মধ্যেও প্রস্তুত করা যায়। চলুন জেনে নিই সেদ্ধ করা খাবার খাওয়ার স্বাস্থ্য উপকারিতা-

হজম করা সহজ

আপনি যখন খাবার সেদ্ধ করেন, তখন এতে উপস্থিত জটিল যৌগগুলো একটি সরল যৌগে পরিণত হয়, যা খাবারকে সহজে হজমযোগ্য করে তোলে। কারণ এটি পেটে দ্রুত হজম হয়, এটি অসুস্থদের জন্যও একটি সেরা খাবারের বিকল্প।

ওজন কমায়

সেদ্ধ খাবার খাওয়ার অর্থ হলো এমন খাদ্য গ্রহণ করা যাতে ক্যালোরি কম এবং পুষ্টি বেশি। আপনি যদি আপনার প্লেটে আরও সেদ্ধ শাকসবজি যোগ করেন, তাহলে এটি আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করাবে। আর তাই এটিই আপনার ওজন কমাতে সাহায্য করবে।

অ্যাসিডিটি প্রতিরোধে সহায়ক

আপনি যখন সেদ্ধ খাবার খান, তখন পেটে কম অ্যাসিড তৈরি হয়। খাবারও সহজে হজম হয়, অর্থাৎ খাবার অল্প সময়ের জন্য আপনার পেটে থাকে, যা অ্যাসিডিটির আশঙ্কা কমাতে সাহায্য করে।

কিডনিতে পাথর প্রতিরোধে সহায়ক

যখন খাবার সেদ্ধ করা হয়, তখন প্রায় ৮৭ শতাংশ অক্সলেট অপসারণ হয়। অক্সালেট কিডনিতে পাথর তৈরির অন্যতম প্রধান কারণ। অতএব আপনি যদি আপনার খাদ্যতালিকায় আরও সেদ্ধ খাবার অন্তর্ভুক্ত করেন তবে এটি কিডনিতে পাথর প্রতিরোধে সহায়তা করতে পারে।

পেটের প্রদাহের চিকিৎসা

যখন খাবার সেদ্ধ করা হয়, তখন তা হজম করা সহজ হয় এবং সহজে হজমযোগ্য খাবার পেটে কম চাপ সৃষ্টি করে। এ ছাড়াও পাকস্থলীর যেকোনো সংক্রমণ থেকে পুনরুদ্ধার করার জন্য একটি সেদ্ধ খাবার খাওয়া খুব ভালো কারণ জটিল খাদ্য যৌগগুলো একটি সাধারণ খাদ্য যৌগ ভেঙে যায়, যা পেটের জন্য হালকা।

ত্বকের গঠন

সেদ্ধ খাবার খাওয়া আপনার ত্বকের জন্য ভালো। কারণ আপনি যখন সেদ্ধ খাবার যেমন: গাজর, মটর, মিষ্টি আলু ইত্যাদি, তখন এটি আপনার ত্বককে হাইড্রেট করতে এবং পুষ্টি জোগাতে সাহায্য করে। ফলে ত্বক বিকিরণ করে এবং ভেতর থেকে উজ্জ্বল হয়।

চুলের বৃদ্ধিতে সহায়ক

স্বাস্থ্যকর ও পুষ্টিসমৃদ্ধ খাবার খাওয়া আপনার চুলেও প্রতিফলিত করে। আপনি যখন বেশি সেদ্ধ খাবার খান, তখন আপনার চুল দ্রুত বৃদ্ধি পায় এবং চকচকে হয়।