দই-মধু একসঙ্গে খেলে কী হয়?

দই ও মধু দুটি সুস্বাদু খাবার, যা একটি পুষ্টিকর পাঞ্চ প্যাক তৈরি করে। এবং আপনি এই দুটিকে একত্রিত করে একটি সুস্বাদু স্ন্যাক তৈরি করতে পারেন যাতে অনেকগুলো স্বাস্থ্য সুবিধা আছে। মধু ও দইয়ের বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা ও ব্যবহার রয়েছে। একত্রিত হলে এই দুটি কেবল সুস্বাদু নয়- তারা প্রচুর পুষ্টিও সরবরাহ করে।

মধু
হার্ভার্ড হেলথ পাবলিশিং ব্যাখ্যা করে যে, মধু ১৭ শতাংশ পানি, ৩১ শতাংশ গ্লুকোজ এবং ৩৮ শতাংশ ফ্রুক্টোজ দিয়ে তৈরি। এতে কিছু ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে। মধুতে পাওয়া ভিটামিনগুলোর মধ্যে রয়েছে- অ্যাসকরবিক অ্যাসিড, নিয়াসিন এবং রিবোফ্লাভিন। এ ছাড়া খনিজগুলির মধ্যে রয়েছে- জিঙ্ক, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, আয়রন এবং পটাসিয়াম। এক টেবিল চামচ মধুতে ৬৪ ক্যালোরি এবং ১৭.৩০ গ্রাম কার্বোহাইড্রেট থাকে, যার মধ্যে ১২ গ্রামের বেশি শর্করা থাকে।

দই
হার্ভার্ডের টিএইচ (T.H)-এ পুষ্টির উৎস চ্যান স্কুল অফ পাবলিক হেলথ ব্যাখ্যা করে যে, সাধারণ দই প্রোটিন এবং ক্যালসিয়ামের একটি ভাল উৎস, তবে এতে জীবন্ত ব্যাকটেরিয়া উপাদানও রয়েছে। এই জীবন্ত অণুজীবগুলোকে প্রোবায়োটিক বলা হয় এবং এগুলো আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা ও হজমশক্তি উন্নত করে।

এক কাপ সাধারণ কম চর্বিযুক্ত দইয়ে প্রায় ৪১৫ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ ১৯ থেকে ৫০ বছর বয়সী নারী ও পুরুষদের ১০০০ মিলিগ্রাম, ৫১ থেকে ৭০ বছর বয়সী পুরুষদের জন্য ১০০০ মিলিগ্রাম, ৫১ থেকে ৭০ বছর বয়সী নারীদের জন্য ১২০০ মিলিগ্রাম এবং বেশি বয়সের জন্য ১২০০ মিলিগ্রামের দৈনিক ক্যালসিয়াম গ্রহণ করা উচিত।

এখন চলুন দই ও মধু একত্রে খাওয়ার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জেনে নিই-

ঘুমের উন্নতি করে
দই ও মধু মস্তিস্ককে শান্ত রাখে। ঘুমাতে যাওয়ার আগে আপনি দুই এক চামচ মধু ও দুই চামচ দই মিশিয়ে খেলে তা আপনার ঘুমের মানের উন্নতি করতে সহায়তা করবে। মধুর সঙ্গে দই মিশিয়ে খেলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

পাকস্থলীর সংক্রমণের বিরুদ্ধে লড়াই
দই ও মধুর অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য পেটে সংক্রমণজনিত ব্যাকটেরিয়া ধ্বংস করে। এই মিশ্রণটি পেটের ভালো ব্যাকটেরিয়া পুনরুদ্ধার এবং পেটের অসুস্থতা থেকে দ্রুত নিরাময়ে সহায়তা করে।

ত্বকের যত্ন
মধু এবং দই একত্রিত করার সবচেয়ে জনপ্রিয় সুবিধাগুলির মধ্যে একটি হলো এটি আপনাকে স্বাস্থ্যকর ত্বক অর্জনে সহায়তা করে। যখন এই দুটি একত্রিত হয়, তারা এক্সফোলিয়েটিং বৈশিষ্ট্য প্রদান করে যা আপনার ত্বককে একটি স্বাস্থ্যকর আভা দেবে। এটি একটি ময়েশ্চারাইজার এবং ত্বক মেরামতকারী হিসেবেও কাজ করে।

ব্রণের চিকিৎসা
মধু এবং দই কম্বো শুধুমাত্র ত্বকের এক্সফোলিয়েশনের জন্য দুর্দান্ত নয়, অনেক মানুষের ব্রণও নির্মূলে সাহায্য করে। মধুতে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকের জীবাণুকে মেরে ফেলতে সাহায্য করে এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য যা বিরক্তিকর লাল ব্রণ কমাতে সাহায্য করতে পারে।