সকালে ঘুম থেকে উঠেই ক্লান্ত লাগে কেন?

ব্যস্ত সময়ে বেশিভাগ মানুষের মধ্যেই এখন যে সমস্যাটি বেশি দেখা যায় তা হলো সকালে ঘুম থেকে উঠেও ক্লান্তি অনুভব করা। কেন এমন হচ্ছে তার কারণ কি জানা আছে আপনার?

ঘুম ভেঙে গেলেও তন্দ্রাচ্ছন্নতা যেন ঘিরে থাকে। তন্দ্রাচ্ছন্নতা বা ঝিমুনি ভাব যেন আপনার পিছু ছাড়তেই চায় না। এ সমস্যা দূর করতে অনেকে ভরসা রাখছেন চা, কফিতে। তবুও কাটছে না খারাপ লাগার ভাব।

এটি কি শুধু অলসতা? নাকি এর নেপথ্যে রয়েছে অনেক অজানা কারণ! ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদন অনুসারে আসুন কেন এমন হয় এর কারণগুলো জেনে নিই।

১. এমন সমস্যার সম্মুখীন হওয়ার মূল কারণই হলো দেরি করে ঘুমাতে যাওয়া। রাত জেগে গল্পের বই পড়া, সিরিজ দেখার নেশা রয়েছে অনেকেরই। এগুলো করতে গিয়ে কখন যে রাত গড়িয়ে যায়, খেয়াল থাকে না। অনেক রাতে দু’চোখের পাতা এক করার ফলে সকালে ঘুম থেকে উঠলে এমন ক্লান্ত লাগা স্বাভাবিক।

২. দৈনিক ৮ ঘণ্টা ঘুমের ঘাটতির কারণেও এমন সমস্যা হয়। এতে চোখ, ব্রেইন আর শরীরের বিভিন্ন অংশেই ক্লান্তিবোধ হয়।

৩. অনেকেই সঠিক সময়ে ঘুম থেকে উঠতে চান কিন্তু অলসতার জন্য তা পেরে ওিঠেন না। এজন্য ঘড়িতে অ্যালার্ম দিয়ে রাখেন প্রয়োজনীয় সময়ের অনেক আগেই। তারপর অ্যালার্ম বেজে ওঠে আর আপনি তা বন্ধ করে আবার ঘুমান। এই অভ্যাসে সঠিক সময়ে হয়তো আপনার গন্তব্যে পৌঁছতে পারছেন কিন্তু এতে বেশ বড়সড় চাপ পড়ছে আপনার মস্তিষ্ক বা ব্রেইনে। তারই বহিঃপ্রকাশে আপনার সারাক্ষণ ক্লান্তিবোধ হয়।

৪. ঘুমের সময় যদি আপনার বোন, ভাই বা সঙ্গীর নাক ডাকার অভ্যাস থাকে তবে আপনার ঘুমে ব্যাঘাত ঘটবে। আবার ঘুমের মাঝে জেগে ওঠার কারণেও আপনি ভোরে বা সকালে ঘুম থেকে ওঠে ক্লান্তিবোধ করেন, এমনটাও বলছেন বিশেষজ্ঞরা।

৫. চিকিৎসকরা বলছেন, রাতে ঘুমানোর আগে যদি অ্যালকোহল, চা-কফি কিংবা ধূমপানের অভ্যাস থাকে, তবে এমন সমস্যা হতে পারে। কারণ এই অভ্যাসে মস্তিষ্কের উদ্দীপনা বেড়ে সক্রিয়তা বেড়ে যায়। যা সঠিক সময়ে ঘুমে ব্যাঘাত ঘটায়। তাই ঘুমের ব্যাঘাতে সকালে ঘুম থেকে ওঠার পরপরই ক্লান্তিবোধ চারপাশ থেকে আপনাকে ঘিরে ধরে।