এক তেলেই সারবে যেসব রোগ

আপনার কি শৈশবের অস্পষ্ট স্মৃতি আছে, যেখানে আপনার মা এক গ্লাস দুধ এবং কয়েকটা বাদাম ভিজিয়ে আপনার পিছনে দৌড়াতেন? কেন করতেন এই কাজ জানেন? মূলত বাদামের পুষ্টিগুণ আপনাকে আরও বেশি শক্তিশালী ও স্বাস্থ্যকর করে তুলবে। আপনার সুস্থতার জন্য আশীর্বাদ বাদাম।

স্বাস্থ্য উপকারিতা শুধু বাদামের মধ্যেই সীমাবদ্ধ নয়। বাদাম তেলও আমাদের খাদ্য তালিকায় নিয়মিত অন্তর্ভুক্ত করলে মিলবে প্রচুর উপকার। যদিও এই তেল কিছুটা ব্যয়বহুল। চলুন জেনে নিই বাদাম কীভাবে আপনার চুল, ত্বক, মস্তিষ্ক এবং সামগ্রিক শরীরে উপকার করে-

হৃদরোগ নিয়ন্ত্রণ করে
বাদাম তেল মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। এগুলো আপনার হার্টে র স্বাস্থ্যকে ভালো রাখে এবং কার্ডিওভাসকুলার রোগগুলোকে নিয়ন্ত্রণ করে। নিয়মিত বাদাম তেল সেবন করলে স্ট্রোকের আশঙ্কা অনেকাংশে কমে যায়।

রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে
বাদাম তেল রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং আপনার শরীরের কোলেস্টেরলের মাত্রা বজায় রাখতে সাহায্য করে।

স্নায়ুতন্ত্রকে শক্তিশালী করে
বাদাম তেল ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের একটি দুর্দান্ত উৎস এবং এতে পটাসিয়ামও রয়েছে। পটাসিয়াম আপনার স্নায়ুতন্ত্রকে পুষ্ট করে এবং সরাসরি আপনার স্মৃতিশক্তি বাড়ায়। সেরা ফলাফলের জন্য আপনি বিছানায় যাওয়ার আগে এক গ্লাস দুধে কয়েক ফোঁটা বাদাম তেল মিশিয়ে নিতে পারেন।

হাড়ের বিকাশ
বাদাম ভিটামিন ডি, ক্যালসিয়াম এবং পটাসিয়ামের একটি দুর্দান্ত উৎস। বলা বাহুল্য, এটি আপনার হাড় মজবুত করার জন্য খুবই উপকারী। শুধু আপনার হাড় এবং জয়েন্টগুলোতে কয়েক ফোঁটা বাদাম তেল মালিশ করুন এবং অনেক ক্ষেত্রে আপনি বাত থেকে মুক্তি পেতে পারেন।

মানসিক চাপ এবং ব্যথা উপশম করে
বাদাম তেলের থেরাপিউটিক বৈশিষ্ট্যও রয়েছে এবং এটি পেশীতে চাপ ও ব্যথা কমাতে সাহায্য করতে পারে। আপনি কয়েক টেবিল চামচ বাদাম তেল গরম করতে পারেন এবং এটি গরম হয়ে গেলে আক্রান্ত স্থানে সরাসরি ম্যাসেজ করুন। নিয়মিত এটি করা আপনার পেশীর শক্তি বৃদ্ধি করতে পারে এবং এটি একটি দুর্দান্ত পেশী শিথিলকারীও হতে পারে।

নখের যত্ন
ভঙ্গুর নখ একটি সাধারণ সমস্যা। এই সমস্যার মুখোমুখি সবাইকে কম বেশি হতে হয়। তবে বাদাম তেল আপনার এই সমস্যা সহজেই দূর করতে পারে। সুস্থ ও মজবুত নখের জন্য প্রতিদিন কয়েক ফোঁটা বাদাম তেল দিয়ে ম্যাসাজ করুন। এগুলোতে পটাসিয়াম এবং জিঙ্কের একটি শক্তিশালী উপস্থিতি রয়েছে এবং তারা আপনার নখগুলোকে হাইড্রেট করে এবং তাদের শক্তিশালী এবং স্বাস্থ্যকর রাখে।

চুলের যত্ন
বাদাম আপনার চুলের স্বাস্থ্যের জন্যও খুব ভালো। অনেকেই চুল মজবুত করার জন্য বাদাম তেল ব্যবহার করে। গবেষণায় প্রমাণিত হয়েছে যে, বাদাম চুলকে মজবুত, স্বাস্থ্যকর এবং কালো করতে সাহায্য করে।

ত্বকের যত্ন
বাদামের তেল ত্বকের জন্য খুবই ভালো। কারণ এই তেল ত্বকের পুষ্টি জোগাতে সাহায্য করে। বাদাম তেল ভিটামিন–ই সমৃদ্ধ যা আপনার ত্বককে ময়শ্চারাইজ করতে সাহায্য করে এবং বিভিন্ন ত্বকের রোগ যেমন: ব্রণ, পিম্পল ইত্যাদি প্রতিরোধ করে। প্রতিদিন বাদাম তেল ব্যবহার আপনাকে পরিষ্কার এবং উজ্জ্বল ত্বক বজায় রাখতে সাহায্য করে।