দিনভর সতেজ আর ফুরফুরে থাকতে পান করুন…

স্বাস্থ্যকর জীবন যাপনের জন্য দিনের শুরুটা বিশেষ পানীয় দিয়ে শুরু করা প্রয়োজন। কারণ সকালে খাওয়া খাবার কিংবা পানীয়ই আপনাকে সতেজ আর ফুরফুরে রাখবে দিনের একেবারে শেষ পর্যন্ত।

অনেকেই আছেন সকালের নাশতায় খুব একটা গুরুত্ব না দিলেও পানীয় হিসেবে চা-কফি খান। এতে শরীরে চাঙা ভাব থাকে ঠিকই; কিন্তু চা-কফিতে থাকা ক্যাফেইন খালি পেটে মারাত্মক ক্ষতিকর।

বিশেষজ্ঞরা বলছেন, শরীরে চাঙাভাব থাকলেও সকালে খালি পেটে চা-কফি খাওয়ার কারণে বমি ভাব, মাথা ঘোরা ও অন্যান্য অস্বস্তি দেখা দেয়। কারণ হিসেবে তারা দায়ী করছেন, রাতে দীর্ঘ সময় ঘুমের কারণে সকালে শরীরে তৈরি হওয়া পানিস্বল্পতাকে। এমন অবস্থায় চা-কফি খেলে শরীরে পানির অভাব আরও মারাত্মকভাবে দেখা দেয়। আর তাতেই শুরু হয় অস্বস্তির অনুভূতি।

তাই সকালে হালকা নাশতা খাওয়ার আগে কিংবা পরে সেরা ৪টি পানীয়র যেকোনো একটি নিয়মিত খেতে পারেন। এতে শরীর সুস্থ থাকবে। শরীরে চাঙাভাবের পাশাপাশি ওজনও নিয়ন্ত্রণে থাকবে। তাহলে আসুন জেনে নিই, সকালে খাওয়ার জন্য ৪টি সেরা পানীয় সম্পর্কে।

১। লেবু পানি: সবচেয়ে সহজ, উপকারি এবং সহজলভ্য লেবু পানি। কুসুম গরম পানিতে অর্ধেক লেবু চিপে নিন। বেশি টক মনে হলে সামান্য পরিমাণ মধু যোগ করতে পারেন। সকালে হালকা নাশতার পর এটি খেলে শরীর থেকে বিষাক্ত টক্সিন বের হওয়ার সুযোগ পায়। এতে শরীর ও ত্বকে সতেজ ভাব আসে। পাশাপাশি তলপেটের চর্বিও কমাতে সাহায্য করে এই পানীয়।

২। দারুচিনি পানি: দুই কাপ পানিতে এক টুকরা দারুচিনি দিয়ে পানি অর্ধেক হওয়া পর্যন্ত ফুটিয়ে নিন। এরপর ছেঁকে নিয়ে হালকা গরম অবস্থায় এ পানীয় খালি পেটে সকালে খেতে পারেন। এ পানীয়র উপকারিতা বলে শেষ করা যাবে না। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, হৃদরোগ প্রতিরোধ, রক্তে খারাপ কোলেস্টেরলকে নিয়ন্ত্রণ, হাড়ের ব্যথা প্রশমন, এমনকি টাইপ টু ডায়াবেটিসও নিয়ন্ত্রণ করে দারুচিনি পানি।

৩। হলুদ ও কালো গোলমরিচ পানি: কাঁচা হলুদের ছোট টুকরা এবং কয়েকটি কালো গোলমরিচ পানিতে ফুটিয়ে নিন। কিংবা হালকা গরম পানিতে ২-৩ চিমটি হলুদ ও কালো মরিচ গুঁড়া, মধু ও সামান্য লেবুর রস মিশিয়ে তৈরি করে নিন সকালে খালি পেটে খাওয়ার জন্য একটি অত্যন্ত স্বাস্থ্যকর পানীয়। এই পানীয় বিপাক প্রক্রিয়াকে সহজ করে। শরীরের অতিরিক্ত চর্বি থেকে মুক্তি পেতেও সাহায্য করে।

৪। জিরা-মৌরি-আজওয়াইন মিশ্রিত পানি: সকালে খাওয়ার জন্য আরেকটি সেরা পানীয় হলো জিরা-মৌরি-আজওয়াইন মিশ্রিত পানি। দুই কাপ পানিতে ১/৪ চা চামচ জিরা ,মৌরি বীজ এবং আজওয়াইন দিয়ে ফুটিয়ে নিন। পানি অর্ধেক হয়ে গেলে ছেঁকে নিন। হালকা গরম অবস্থায় সকালে খালি পেটে খেয়ে নিন। এ পানীয় পেটের ফোলা ভাব কমানোর পাশাপাশি হজমে সাহায্য করে।

এ ৪টি পানীয়র যেকোনো একটি সকালের ডায়েটে নিয়মিত রাখুন। আর কয়েক মাস পর নিজের পরিবর্তন নিজেই আবিষ্কার করুন।