সকালে দুটি ফল খাবেন না

সকালে ঘুম থেকে উঠে প্রায় সবারই খিদে লেগে যায়। অনেকের ক্ষেত্রে ক্ষুধার তীব্রতা এতটাই বেশি থাকে যে, সামনে যা পান তাই খেয়ে ফেলেন। তবে এমনটি শরীরের জন্য ক্ষতি বয়ে আনতে পারে। সকালে উঠে খালি পেটে যা ইচ্ছা তাই খাওয়া মোটেও ঠিক নয়।

রাতে ঘুমিয়ে থাকার কারণে দীর্ঘ সময় আমরা কিছু খাই না। ফলে সকালে পেট একেবারেই খালি থাকে। আর এই খালি পেটে কিছু কিছু খাবার সমস্যা তৈরি করতে পারে, বিশেষ করে এই দুটি ফল সকালে খালি পেটে খাওয়া উচিৎ নয়।

কলা:
স্বাস্থ্যগুণে ভরপুর কলা হৃদযন্ত্র ভাল রাখার পাশাপাশি রক্তচাপ নিয়ন্ত্রণেও সহায়ক। কলায় থাকা আয়রন রক্তাল্পতার মতো সমস্যা দূর করতে সহায়তা করে। ট্রিপটোফ্যান, ভিটামিন বি৬, ভিটামিন বি-র মতো বহু স্বাস্থ্যউপকারী গুণ সমৃদ্ধ এই ফল শরীরের জন্য খুবই ভালো।

কলায় পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ফাইবারের পরিমাণ অত্যন্ত বেশি। এগুলি শরীরের জন্য উপকারী হলেও খালি পেটে এই ফল খেলে উপকারের চেয়ে ক্ষতির শঙ্কাই কিন্তু বেশি। কলায় যেহেতু চিনির পরিমাণ অনেক বেশি তাই সারারাত ঘুমানোর পর সকালে খালি পেটে এটি খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।

কলা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় উপকারী। কিন্তু খালি পেটে কলা খেলে এই সমস্যা উল্টে বেড়ে যেতে পারে। এছাড়া খালি পেটে কলা খেলে রক্তে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের ভারসাম্য নষ্ট হয়। এর প্রভাব পড়তে পারে হৃদযন্ত্রের উপর।

কমলা:
পুষ্টিগুণ এবং স্বাদের কারণে কমলা অত্যন্ত জনপ্রিয়। কমলাতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন-এ, ফ্ল্যাভনয়েড, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, অ্যান্টি-অক্সিডেন্ট ও ডায়েটারি ফাইবার। এছাড়াও ঠাণ্ডা লাগায়ও দারুণ উপকারী কমলা।

কমলা ডাইবেটিস এবং ব্লাড সুগার নিয়ন্ত্রণ রাখে, বদহজম দূর করে এবং দৃষ্টিশক্তি বাড়ায়। তবে বহু উপকারী এই ফলটি খালি পেটে খাওয়ার ব্যাপারে সতর্ক করেন পুষ্টিবিদরা। তদের মতে, খালি পেটে টকজাতীয় ফল পরিহার করাই ভালো। কমলা যেহেতু ‘সাইট্রাস’ বা টকজাতীয় ফল তাই সকালে ঘুম থেকে উঠেই এটি খাওয়া উচিৎ নয়।

কারণ, কমলায় প্রচুর অ্যাসিড থাকে। এর ফলে গ্যাস্ট্রিকের সৃষ্টি হতে পারে।
এছাড়া খালি পেটে কমলা খেলে আপনার শ্লৈষ্মিক ঝিল্লি ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই পেট ও বুক জ্বালাপোড়ার আশঙ্কা থেকে যায়।