ক্যানসারের ঝুঁকি কমাতে

প্রস্টেট ক্যানসার থেকে কিডনি— প্রায় নয় ধরনের ক্যানসারের ঝুঁকি কমাতে পুরুষদের ভরসা রাখতে হবে কয়েকটি শরীরচর্চার ওপরে। সাম্প্রতিক গবেষণায় তেমনটাই উঠে এসেছে।

 

নিয়মিত জগিং করা, সাইকেল চালানো কিংবা সাঁতার কাটার অভ্যাস থাকলে বিভিন্ন ধরনের ক্যানসারের ঝুঁকি কমে বলে জানাচ্ছে সাম্প্রতিক গবেষণা। তবে এটি শুধুমাত্র পুরুষদের ক্ষেত্রে প্রযোজ্য।

গবেষণা জানাচ্ছে, ‘কার্ডিয়োরেসপিরেটরি ফিটনেস’-এ যুক্ত পুরুষদের পাকস্থলী, অগ্ন্যাশয়, লিভার, অন্ত্র, মলদ্বার, কিডনি, ফুসফুসে ক্যানসার হওয়ার আশঙ্কা খুবই কম। ‘কার্ডিয়োরেসপিরেটরি ফিটনেস’ বলতে কোনও ব্যক্তির শরীরচর্চা করার ক্ষমতাকে বোঝায়। দীর্ঘ সময় ধরে দৌড়নো, সাইকেল চালানো, সাঁতার কাটা এমনকি, সিঁড়ি বেয়ে ওঠার মতো শারীরিক ব্যায়াম করতে সক্ষম হলে এই ধরনের ফিটনেসের অন্তর্ভুক্ত করা হয়।

‘ব্রিটিশ জার্নাল অফ স্পোর্টস মেডিসিন’-এ প্রকাশিত হয়েছে গবেষণাটি। প্রায় তিন দশক ধরে গবেষণাটি চালানো হয়েছে। গবেষণায় অংশ নিয়েছিলেন ৮৪ হাজার পুরুষ। প্রত্যেকেই নিয়মিত এই ধরনের শরীরচর্চা করতেন। গবেষণা শেষে শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করানোর পর জানা গেছে, এত জনের মধ্যে কারও ক্যানসারে আক্রান্ত হওয়ার কোনও আশঙ্কা নেই। গবেষণায় উঠে এসেছে আরও কিছু তথ্য। মাথা ও ঘাড়ের ক্যানসার হওয়ার আশঙ্কা কমে ১৯ শতাংশ, খাদ্যনালির ক্যানসার হওয়ার আশঙ্কা কমে ২১ শতাংশ, অন্ত্রের ক্যানসার হওয়ার ঝুঁকি কমে ১৮ শতাংশ, মলদ্বারের ক্যানসার হওয়ার আশঙ্কা কমে ৫ শতাংশ, কিডনিতে ক্যানসার হওয়ার ঝুঁকি কমে ৪২ শতাংশ, অন্য দিকে ফুসফুসের ক্যানসার হওয়ার ঝুঁকি কমে ৪২ শতাংশ, অগ্ন্যাশয়ের ক্যানসারের ঝুঁকি কমে ১২ শতাংশ।
গবেষকরা জানাচ্ছেন, এই তিন ধরনের শরীরচর্চা নিয়ম করে করলে প্রস্টেট ক্যানসারের আশঙ্কাও কমে। পুরুষদের মধ্যে এই ধরনের ক্যানসারের ঝুঁকি সবচেয়ে বেশি। সেই ঝুঁকি কমানোর অন্যতম একটি পথ হল শরীরচর্চা। ধারাবাহিক ভাবে এই ধরনের শরীরচর্চা করলে ক্যানসারের ঝুঁকি অনেকটাই কমে যায়।