মেসির সুবিধায় মাঠের ঘাসও বদলানো হবে

কিছুদিন আগেই যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মিয়ামি তাদের নতুন খেলোয়াড় লিওনেল মেসিকে সমর্থকদের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছে। পরিচয় পর্ব শেষে এবার মাঠে নামার পালা মেসির। আগামী ২১ জুলাই লিগ কাপে ক্রুজ আজুলের বিপক্ষে অভিষেক হতে পারে মেসির। তার আগে বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন তারকা মাঠে যেন কোন ধরনের সমস্যায় না পরেন, তার জন্য মাঠের ঘাসও পরিবর্তন করছে বেশকিছু ক্লাব।

বর্তমানে এমএলএসের ক্লাব সিয়াটেল সাউন্ডার্স, পোর্টল্যান্ড টিম্বার্স, আটলান্টা ইউনাইটেড এবং চার্লট এফসির মতো ক্লাবগুলো কৃত্রিম ঘাসে খেলে থাকে। মেসি তার ফুটবল ক্যারিয়ারে সবসময়ই প্রাকৃতিক ঘাসে খেলে এসেছেন। ফলে কৃত্রিম ঘাসে খেললে ইনজুরিতে পরার সম্ভাবনা থাকবে তার। এমএলএসে এই কৃত্রিম ঘাসে খেলতে গিয়ে ইনজুরিতে পরার রেকর্ডও আছে। যার কারণেই ঘাস পরিবর্তন করবে ক্লাবগুলো।

এমএলএসের লিগ কমিশনার ডন গারবার এক সাক্ষাৎকারে বলেন, ‘এমএলএস অনেক আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করেছে। আমরা সেসব মাঠে প্রাকৃতিক ঘাস আনতে সক্ষম হয়েছিলাম। কিন্তু আমরা কখনোই সাধারণ মৌসুম চলাকালে এটা করিনি। আমার প্রত্যাশা, তারা যা করা প্রয়োজন, তা করবে। যদিও সবকিছু ঠিকঠাক করতে অনেক কাজ সম্পন্ন করতে হবে।’

তবে এখন পর্যন্ত যত তারকা ফুটবলার এই কৃত্রিম ঘাসে খেলে গেছেন, তাদের মধ্যেই কেউই ইনজুরিতে পড়েননি। ফলে গারবার মনে করেন মেসিরও তেমন কোন সমস্যা হবেনা। গারবার বলেন, ‘অনেক আন্তর্জাতিক তারকা মেজর লিগ সকারে খেলতে এসেছে। কৃত্রিম ঘাসে খেলা নিয়ে তারা হয় কৌতূহলী ছিল কিংবা উদ্বিগ্ন ছিল। কিন্তু এরপর আপনি দেখবেন, অনেক বিশ্বসেরা খেলোয়াড় কৃত্রিম ঘাসের মাঠে খেলেছে। যেখানে থিয়েরি অঁরি এবং কাকার মতো সেরা খেলোয়াড়রাও আছে।’

এদিকে ঘাসের পাশাপাশি, মেসির জন্য ম্যাচের সময় বদলানো নিয়ে আলোচনা চলছে। বর্তমানে স্থানীয় সময় ৭ টা ৩০ মিনিটে খেলাগুলো অনুষ্ঠিত হয়। যা বাংলাদেশি সময়ে দাঁড়ায় ভোর ৫ টা ৩০ মিনিট। তবে বৈশ্বিক দর্শকের কথা মাথায় রেখে খেলার সময় বদলানোর কথা ভাবা হচ্ছে।