২৭ বারেও মিলিয়নারের পরীক্ষায় ফেল!

আগের রেকর্ডই বহাল রাখলেন চীনে মিলিয়নার রিয়াং শি (৫৬)। ২৭ বারের মতো তিনি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়েছিলেন। কিন্তু অতীতের রেকর্ড অক্ষুন্ন রেখে এবারও তিনি ফেল করেছেন। শুক্রবার তিনি পরীক্ষার ফল হাতে পান। তাতে দেখতে পান ৭৫০ পয়েন্টের মধ্যে তিনি পেয়েছেন মাত্র ৪২৪ পয়েন্ট। আর মাত্র ৩৪ পয়েন্ট হলেই তিনি চীনের যেকোনো বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারতেন। অর্থাৎ সর্বনিম্ন ৪৫৮ পয়েন্ট পেলেই একজন প্রার্থী ইউনিভার্সিটিতে ভর্তির যোগ্য হন। এ বছর এ পরীক্ষা দিয়েছিলেন প্রায় এক কোটি ৩০ লাখ শিক্ষার্থী। তাদের সঙ্গেই পরীক্ষার হলে বসে যান রিয়াং শি। বার বার ব্যর্থ হওয়ার পরও তার মনোবল সামান্য কমেনি।

১৯৮৩ সাল থেকে বার বার এভাবে পরীক্ষা দিয়ে যাচ্ছেন। কিন্তু এবারও তিনি ফল হাতে পেয়ে হতাশার কথা জানিয়েছেন স্থানীয় মিডিয়াকে। তার স্বপ্ন কী কোনোদিন পূরণ হবে না! এমন হতাশার কথা বলেছেন শেষ পর্যন্ত। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
স্থানীয় মিডিয়া তিয়ানমু নিউজকে তিনি বলেন, বিশ্বাস করতে পারছি না আমি পাস করতে পরিনি। মনে হচ্ছে নিজের ভিতরটা ভেঙেচুরে যাচ্ছে। উল্লেখ্য, চীনে এই পরীক্ষা খুব কঠিন হয়। একে বলা হয় গাওকাও পরীক্ষা। হাইস্কুল পাস করা শিক্ষার্থীরা গণিত, ইংরেজি, বিজ্ঞান, মানবিকসহ বিভিন্ন বিষয়ে এই পরীক্ষা দিয়ে থাকে। চীন সরকারের ডাটা বলছে, ২০২১ সালে পরীক্ষার শতকরা ৪১.৬ ভাগ শিক্ষার্থী ইউনিভার্সিটি বা কলেজে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছেন।