হাটহাজারী সাংস্কৃতিক গোষ্ঠীর শাস্ত্রীয় সঙ্গীত পরীক্ষার ফলাফল ঘোষণা

পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন

মোঃ মহিন উদ্দীন,হাটহাজারী(চট্টগ্রাম) থেকেঃ
“সঙ্গীত আমাদের মাঝে যে পরিবর্তনগুলো এনে দেয় তা আসলেই বেশ গুরুত্বপূর্ণ। এর সাথে সংযোগ আছে আমাদের মানসিক ও শারিরিক সুস্থতার। ইউনিভার্সিটি অফ ফ্লোরিডার একটি গবেষনায় উঠে এসেছে, সঙ্গীতের সাথে যোগাযোগ থাকার ফলে শিশুরা অনেক
ভালোভাবে বেড়ে উঠে এবং প্রাপ্তবয়স্কদেরও পড়াসোনাসহ জীবনের বিভিন্ন ক্ষেত্রে সাহায্য করে থাকে সঙ্গীত “।

শুক্রবার(১৪জুন)বিকালের দিকে উপজেলা হল রুমে হাটহাজারী সাংস্কৃতিক গোষ্ঠীর শাস্ত্রীয় সঙ্গীত পরীক্ষার ফলাফল ঘোষণা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আবদুল¬াহ-আল-মাসুম উপরোক্ত কথাগুলো বলেন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, “হাটহাজারীতে আমি কর্মরত আছি প্রায় ২ বছর হয়ে গেছে, একটা প্রশ্ন প্রতিনিয়ত আমার মনের গহিনে ওকি মারতো। আমিও এই বাংলাদেশের নাগরিক, কোনো জেলা উপজেলার বাসিন্দা। আমি প্রত্যেক জায়গাতে দেখেছি, বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় অনেক ধরনের কালচারাল অনুষ্ঠান আয়োজন করা হয়, মানুষ আনন্দ উল¬াস করে পুলকিত হয়। কিন্তু হাটহাজারীতে এটা আমি পাইনি, এই ব্যাথা লালন করে যাচ্ছিলাম প্রায় ২ বছর যাবত। তবে এমন একটা প্রোগ্রামে নিমন্ত্রণ পেয়ে প্রোগ্রাম উপস্থিত হয়ে আমার সে ভূল ভেঙে গেলো। দেখলাম হাটহাজারীতেও একটা ক্ষেত্র স্বল্প পরিসরে হলেও আছে, কিন্তু অনুষ্ঠানে দর্শক এবং অভিভাবকদের উপস্থিতি দেখে বুঝলাম সেই পরিসর স্বল্প নয়, অনেক বড়।”

তিনি আরও বলেন, অসাম্প্রদায়িকতা, আদ্ধাতিকতার গান করে অনেকে উৎকৃষ্ট সাধন করেছেন, তার মধ্যে অন্যতম শাহ্ আব্দুল করিম, ফকির লালন শাহ্ সহ অনেকে। ফকির লালন শাহ্ প্রায় হাজারেরও বেশি গান রচনা করেছেন। সব গানেই আদ্ধাতিকতার ছোঁয়া আছে, ইসলাম ধর্মীয় দৃষ্টিকোণ থেকে দেখলে যেভাবে ছোঁয়া পায়, তেমনি হিন্দু ধর্মেও ঐগানের মর্ম বিশ্লেষণ করলে আদ্ধাতিকতার ছোঁয়া পাওয়া যায়। যেমন তিনি লিখেছেন, মানুষ ভজলে মানুষ সোনা হবে, খাচার ভেতর অচিন পাখি কেমনে আসে যাই, বাড়ির কাছে আরশি নগর ইত্যাদি।

সংগঠনের ও হাটহাজারী অনলাইন প্রেসক্লাব ও সাংবাদিক ইউনিয়নের প্রতিষ্ঠাতা সভাপতি উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সম্পাদক দৈনিক ইত্তেফাক পত্রিকার উপজেলা সংবাদদাতা সাংবাদিক মো.আতাউর রহমানের সভাপতিত্বে এবং হাটহাজারী সাংস্কৃতিক গোষ্ঠীর সাধারণ সম্পাদক সুধীর কুমার দে এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংস্কুত বিভাগের সভাপতি বাবু শিপক নাথ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মো.মোরশেদুল আলম, হাটহাজারী জাতীয় পার্টির সাবেক সাধারণ সম্পাদক নুরুল আবছার, ফতেয়াবাদ সিটি কর্পোরেশন কলেজের অধ্যাপক মো. জাহেদ, মীর নোয়াবুল মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.সেলিম।

উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে সংগঠনের সদস্য চ্যানেল আই সেরা কন্ঠের শিল্পী অভিজিৎ দে, হাটহাজারী অনলাইন প্রেসক্লাবের সম্পাদক সাংবাদিক মো.আলাউদ্দীন, সাংবাদিক আবদুল আওয়াল রোকন, সাংবাদিক মো.আরাফাতুল ইসলাম, সাংবাদিক আসাদুজ্জামা শাকিল। এতে আরও উপস্থিত ছিলেন, সাংবাদিক মোজাফফর হোসাইন সিকদার, বিভিন্ন শিক্ষার্থীদের অভিভাবক সহ আরও অনেকে উপন্থিত ছিলেন। সবশেষে সংগঠনের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহনে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য,হাটহাজারী সাংস্কৃতিক গোষ্ঠীর শাস্ত্রীয় সঙ্গীত পরীক্ষায় মোট ৩৯জন পরীক্ষার্থী অংশগ্রহন করে প্রথম বর্ষ থেকে ষষ্ঠ বর্ষ পর্যন্ত ১ম-৬টি, ২য়-৫টি ও ৩য়-৭টি সহ মোট ১৮ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়ে পুরস্কার অর্জন করে।