যে কারণে জনপ্রিয় অ্যাপ টেলিগ্রাম নিষিদ্ধ করলো ব্রাজিল

দেশজুড়ে সহিংসতা কমাতে এবার টেলিগ্রাম নিষিদ্ধ করলো ব্রাজিল। দুই রাশিয়ান ভাইয়ের তৈরি এই অ্যাপ গত এক দশকে বিশ্বের সবথেকে জনপ্রিয় মেসেজিং অ্যাপে পরিণত হয়েছে। খোদ রাশিয়ায় অন্য যে কোনো সোশ্যাল মিডিয়া ও মেসেজিং অ্যাপের তুলনায় টেলিগ্রামের ব্যবহারকারী বেশি। বিশ্বের অন্য দেশগুলোতেও হোয়াটস অ্যাপকে ছাড়িয়ে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে টেলিগ্রাম। তবে ব্রাজিলের অভিযোগ, টেলিগ্রাম অ্যাপ দেশে সহিংসতা বৃদ্ধিতে ভূমিকা রাখছে। আর তাই সাময়িকভাবে এটি বন্ধের নির্দেশ দিয়েছে দেশটির একটি আদালত।

ডয়চে ভেলের খবরে জানানো হয়েছে, ব্রাজিলে নব্য নাৎসিরা অনলাইনে আত্মপ্রকাশ করতে শুরু করেছে। টেলিগ্রামে ব্যক্তিগত নিরাপত্তার সুবিধা দারুণ হওয়ায় তাদের কার্যক্রম ট্র্যাক করতে পারছে না সরকার। এদিকে তাদের একাধিক সন্ত্রাসবাদী কার্যক্রমের পর নিরুপায় হয়ে ব্রাজিল সরকার এবার গোটা টেলিগ্রাম অ্যাপই নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছে। ২০২২ সালের নভেম্বরে নাৎসি চিহ্ন সম্বলিত এক ব্যক্তি পরপর দুটি স্কুলে হামলা চালিয়ে চারজনকে হত্যা করে। সেই ঘটনার পরই নব্য নাৎসিদের তৎপরতার বিষয়টি খতিয়ে দেখতে শুরু করে পুলিশ।

তেমন একটি গ্রুপকে সক্রিয় দেখা যাওয়ায় মেসেজিং অ্যাপ টেলিগ্রামের কাছ থেকে বিস্তারিত তথ্য চাওয়া হয়েছিল।

তবে বিশ্বজুড়ে ব্যবহারকারীদের প্রাইভেসি নিশ্চিতের জন্য পরিচিত টেলিগ্রাম। তারা পুলিশের কাছে তথ্য সরবরাহে অস্বীকৃতি জানায়। এরপরই টেলিগ্রাম ব্যবহার সাময়িকভাবে স্থগিত করার নির্দেশ দিয়েছে ব্রাজিলের আদালত। বুধবার এক নির্দেশনায় আদালতের বিচারক বলেন, পুলিশ কর্তৃপক্ষ যেসব তথ্য উপস্থাপন করেছে তাতে টেলিগ্রাম যে তদন্তে সহযোগিতা করছে না তা স্পষ্ট বোঝা যাচ্ছে। এ কারণে টেলিগ্রাম ব্যবহার সাময়িকভাবে স্থগিত রাখার পাশাপাশি পুলিশকে তদন্ত শেষ করার তাগিদও দিয়েছে আদালত।