‘সীমা অক্সিজেন’ প্ল্যান্টে বিস্ফোরণ ছয়জনের মৃত্যু, আহত প্রায় ৩০

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার কদমরসুল এলাকায় ‘সীমা অক্সিজেন’ প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনায় ছয়জনের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন প্রায় ৩০ জন।

আজ শনিবার (৪ মার্চ) বিকেল সাড়ে চারটার দিকে সীতাকুণ্ড উপজেলার কদমরসুল এলাকায় ‘সীমা অক্সিজেন কারখানায় এ বিস্ফোরণের ঘটনা ঘটে।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিটের চেষ্টায় বিকাল ৫টা ৪০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

সীতাকুণ্ড উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহাদৎ হোসেন বিস্ফোরণে ছয়জনের মৃত্যুর খবর গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

এ ঘটনায় আহত ১৭ জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন

ফায়ার সার্ভিস সূত্র জানায়, সীমা অক্সিজেন লি. নামে প্ল্যান্টে বিস্ফোরণ ও আগুন লাগার ঘটনায় ফায়ার সার্ভিসের ৯টি ইউনিটের চেষ্টায় বিকাল ৫টা ৪০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।
কুমিরা ফায়ার সার্ভিসের জ্যেষ্ঠ স্টেশন কর্মকর্তা সুলতান মাহমুদ বলেন, বিস্ফোরণের কারণ এ মুহূর্তে বলা যাচ্ছে না। আগুন নিয়ন্ত্রণ ও আহত ব্যক্তিদের উদ্ধারে কাজ করছেন বলে জানান।

সীতাকুণ্ড থানার অফিসার ইনচার্জ (ওসি) তোফায়েল আহমেদ বলেন, এই বিস্ফোরণে নিহত পাঁচজনের লাশ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। আরেকজনের লাশ ভাটিয়ারির বিএসবিএ হাসপাতালে রয়েছে।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির এসআই নুরুল আলম আশিক বলেন, ‘
অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনায়
পাঁচ জন মারা গেছে। দগ্ধ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে ১৮ জনকে। ক্যাজুলয়াটি ওয়ার্ডে ভর্তি হওয়া আহতরা হলেন, মো. ফোরকান (৩৩), মো. নুর হোসেন (৩০), আ. মোতালেব (৫২), মো. আরাফাত (২২), মাকসুদুল আলম (৬০), মো. ওসমান (৪৫), মো. সোলায়মান (৪০), মো. রিপন (৪০), মো. আজাদ (২২), রিপন (৬০), নারায়ন ধর (৬৪), মো. জসিম (৫০), ফেন্সী (২৬), মো. জাহেদ (৩০), মুবিবুল হক (৪৫), রোজি বেগম (২০) এবং মাহিন শাহরিয়ার (২৬)।

নিহতদের মধ্যে শামসুল আলম (৫০) ও ফরিদ (৩৫) নামে দুইজনের পরিচয় পাওয়া গেছে। শামসুলের বাড়ি সীতাকুণ্ডের কদমরসুল এবং ফরিদের বাড়ি ফৌজদারহাটে। নিহত মো. নূর হোসেন (৩০) সহ বাকি দুই জনের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে সীমা অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণে ৬ জন নিহতের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। শনিবার সন্ধ্যায় চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বিষয়টি গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। জেলা প্রশাসক বলেন, এ ঘটনায় তাৎক্ষণিকভাবে একজন অতিরিক্ত জেলা প্রশাসক, অতিরিক্ত পুলিশ সুপার ও ফায়ার সার্ভিসের সমন্বয়ে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৫ কার্যদিবসের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দিতে হবে।