সাউদার্ন ইউনিভার্সিটিতে মোডিফাইড বিটুমিনের ব্যবহার বিষয়ক সেমিনার

সাউদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উদ্যোগে “সড়ক নির্মাণে মোডিফাইড বিটুমিনের ব্যবহার” বিষয়ক সেমিনার সম্প্রতি  বিভাগীয় সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে। বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক প্রকৌশলী আবুল হাসানের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রভাষক প্রকৌশলী মোঃ আরাফাত আহমেদ। প্রভাষক অভ্র আজমাইনের সঞ্চালনায় সেমিনারে আরো উপস্থিত ছিলের বিভাগের শিক্ষকবৃন্দসহ তৃতীয় ও চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা।

সেমিনারে শিক্ষার্থী এবং শিক্ষকগণের প্রশ্নের ধারাবাহিক উত্তর প্রদান করেন বক্তা প্রকৌশলী মোঃ আরাফাত আহমেদ। অনুষ্ঠান শেষে বিভাগীয় প্রধান আবুল হাসান তাঁর বক্তৃতায় বলেন এই সেমিনার যথেষ্ট তথ্যবহুল ছিল। সেমিনার থেকে লব্ধ শিক্ষা যেন শিক্ষার্থীরা তাঁদের সমাপনী শিক্ষাবর্ষের গবেষণা কাজের বিষয়বস্তু রাখার ব্যাপারে অগ্রসর হন। অনুষ্ঠানের সমাপনী বক্তব্য দেন প্যানেল বোর্ডের প্রধান সহকারী অধ্যাপক ফাহমিদা রফিক। তিনি বলেন সেমিনারের বিষয়বস্তু কেবল যেন উপস্থাপনার মধ্যে সীমাবদ্ধ না থাকে, ব্যবহারিক কাজে সেটির প্রয়োগের বিষয়টির উপর জোর দিতে বলেন।

মূল প্রবন্ধে প্রকৌশলী মোঃ আরাফাত আহমেদ উল্লেখ করেন, বাংলাদেশের প্রায় শতকরা ৯০ ভাগ রাস্তায় বিটুমিন ব্যবহার করা হয়। প্রথাগত বিটুমিন রাস্তা সুদীর্ঘ সময় ধরে  একটি বিশ্বাসযোগ্য পন্থা হিসেবে ব্যবহার হয়ে আসছে। কিন্তু বাংলাদেশ সহ বিভিন্ন দেশে প্রথাগত বিটুমিন ব্যবহারে রাস্তা টেকসই হচ্ছে না বলে দেখা যাচ্ছে, এতে মৌসুমী বৃষ্টিপাত, রাস্তায় জলাবদ্ধতা সহ বিভিন্ন সমস্যাকে দায়ী করা যেতে পারে।

রুপান্তরিত বিটুমিনের ব্যবহার এমন সমস্যার সমাধান হতে পারে। বিটুমিনের রুপান্তরকরণ প্রক্রিয়ায় সাম্প্রতি বিভিন্ন গবেষণার আলোকে দেখা যায় — বিটুমিন সাধারণত পলিমার, রাসায়নিক বিভিন্ন উপাদান যেমনঃ সালফার, পলিফসফরিক এসিড সহ রাসায়নিক মিশ্রনের বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে রুপান্তর করণে আশানুরূপ ফলাফল(সান্দ্রতা, পাথরের সাথে ভালো বন্ধন)  পাওয়া যায়।

তিনি আরো উল্লেখ করেন, রাস্তা নির্মাণে পলিমার ( প্লাস্টিক, রাবার টায়ার, কৃত্রিম রাবার) সাম্প্রতিক সময়ে ভারত, চায়না (হংকং), যুক্তরাস্ট্র, হল্যান্ড সহ বিভিন্ন দেশে ব্যবহার হয়ে আসছে। এতে দেখা যায়,  বিটুমিনে বর্জ্য প্লাস্টিক সামগ্রী ব্যবহারে একদিকে যেমন খরচ কমে অপরদিকে রাস্তার জীবনকাল বৃদ্ধি পায়। মৌসুমী বায়ুর প্রভাবে বর্ষাকালে তীব্র বৃষ্টিপাতে এসব রুপান্তরিত বিটুমিনের রাস্তা বৃষ্টি সহনীয় সমাধান হিসেবে প্রমাণিত হয়েছে। গবেষণাগুলোয় দেখা গেছে বিটুমিনের অন্যান্য ধর্ম যেগুলো রাস্তা নির্মাণে খুবই গুরুত্বপূর্ণ যেমন — সান্ত্রতা, কোমলকরণ তাপ ইত্যাদির প্রভূত উন্নতি হয়েছে। বাংলাদেশের জন্য রুপান্তরিত বিটুমিন ব্যবহারে সরকারি খরচ কমানো এবং রাস্তা দীর্ঘস্থায়ী করণে ব্যবহার করা যেতে পারে বলে আশা করা যায়। এছাড়াও সেমিনারে রাশিয়ার কার্বন ন্যানোটিউব, সালফার, রিএকটিভ পলিমার রুপান্তরিকরণ সম্পর্কে আলোচনা করা হয়।