এ যাবতকালের সেরা গেম, বিস্ময়কর মেসি!

মন্টিয়েলের পেনাল্টি কিকের সঙ্গে সঙ্গে বিশ্বজুড়ে বিকট ‘বিস্ফোরণ’। আকাশে তারাবাতি। রাস্তায় মিছিল। আকাশি-সাদার ঢল। বাঁধভাঙা পানির মতো সেই ঢলে মানুষ। এ এক অদ্ভুত জাদু। লিওনেল মেসির জাদুতে মন্ত্রমুগ্ধের মতো নিথর হয়ে ১২০ মিনিট বসে থাকা মানুষগুলো জেগে উঠলো। এ পরিস্থিতিকে ব্যাখ্যা করা কঠিন। চরম উত্তেজনার মধ্য দিয়ে বিশ্বকাপটা মেসির হয়ে রইল। কান্নায় ভেঙে পড়লেন সতীর্থরা।

তারা কথা রাখতে পেরেছেন। মেসিকে উপহার দিতে পেরেছেন কাপ। বিশেষ করে এমিলিয়ানো মার্টিনেজের কথা না বললেই নয়। খেলা শেষে তার শিশুর মতো কান্না বলে দেয়, কত বড়, কত গভীর কবিতা রচনা করেছেন তিনি। মেসিকে দেয়া কথা রাখতে পেরেছেন। সঙ্গে সঙ্গে বিশ্ববাসী মেসিকে অভিনন্দন, স্বাগত জানাতে কার্পণ্য করেনি। ভারতের ফুটবলার সুনীল ছেত্রী টুইটে বলেছেন, আমার দেখা এযাবতকালের সবচেয়ে সেরা গেম ছিল এটা। এই খেলায় সব রকম আবেগ, ইমোশন দেখা গেছে। তা অনুভূত হয়েছে ১২০ মিনিট। হোয়াট এ শো, হোয়াট এ স্পোর্ট, লিওনেল মেসি!
অভিনন্দন বার্তা উপচে পড়ছে টুইটার। মানুষ তাদের হৃদয় গলানো অনুভূতির প্রকাশ ঘটাচ্ছেন। ভক্তরা বলছেন, মেসি তার ফুটবল ক্যারিয়ারকে সম্পূর্ণ করেছেন। মানুষ তার জিনিয়াসনেসকে সেলিব্রেট করেছে। ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার টুইটে বলেছেন, মেসির জন্য বিশ্বকাপটা এনে দেয়ার জন্য আর্জেন্টিনাকে অভিনন্দন। তারা যেভাবে শুরু করেছিল, তা থেকে কি চমৎকারভাবে বেরিয়ে এসেছে! অতিরিক্ত সময়ের শেষের দিকে বিস্ময়করভাবে গোল ঠেকিয়েছেন মার্টিনেজ। তার নাম বিশেষভাবে উল্লেখ করতে হয়।

বীরেন্দ্র সেহওয়াগ টুইটে লিখেছেন, সব সময়ের মধ্যে বিশ্বকাপের সবচেয়ে সেরা গেমগুলোর মধ্যে এটি অন্যতম। ফ্রান্সের জন্য অসাধারণ খেলেছেন এমবাপ্পে। কিন্তু এটা ছিল লিওনেল মেসির রাজাভিষেক মুহূর্ত। বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য আর্জেন্টিনাকে অভিনন্দন।

ভারতের অভিনেতা অনীল কাপুরের টুইট- হোয়া..ট এ ম্যাচ এন্ড হোয়া…ট এ প্লেয়ার! এই বিশ্বকাপটা এত ভালভাবে সম্পন্ন হবে কল্পনা করতে পারি নি। বিশেষ করে সর্বকালের মেসির মতো একজন মানুষের জন্য। ফ্রান্স এই ফাইনাল চমৎকারভাবে শেষ করেছে। কিন্তু এই ফাইনালটা লিওনেল মেসির জন্য এতটাই জয়ী হওয়া উপযুক্ত ছিল যে, সবচেয়ে বড় ট্রফিটাই তার কাছে ছিল অধরা। কি বিস্ময়কর, অবিশ্বাস্য একজন খেলোয়াড় তিনি। তিনি ফুটবলকে সম্পন্ন করেছেন। কি চমৎকার মুহূর্ত!! এর জন্য বছরে পর বছর মানুষ অপেক্ষা করেছে। লিওনেল মেসি আসলেই চরম মাত্রার ‘গ্রেটেস্ট অব অল টাইম’।