সিনেট রানঅফ নির্বাচনে জর্জিয়ায় জয় পেলেন ডেমোক্রেট দলের রাফায়েল ওয়ারনক

আমেরিকার মধ্যবর্তী নির্বাচনে জর্জিয়ায় জয় পেয়েছেন ডেমোক্রেট দলের প্রার্থী রাফায়েল ওয়ারনক। এরফলে সিনেটে ৫১ আসন নিশ্চিত করলো ডেমোক্রেট পার্টি। এ আসনে রিপাবলিকান দলের হয়ে লড়েন সাবেক ফুটবল প্লেয়ার হার্শেল ওয়াকার। তিনি এরইমধ্যে হার মেনে নিয়েছেন। এ খবর দিয়েছে সিএনএন।

খবরে জানানো হয়, আমেরিকার অন্য রাজ্যগুলোতে আগেই নির্বাচন শেষ হয়ে গেছে। তাতে সিনেটে এক আসনে এগিয়ে ছিল ডেমোক্রেটরা। জর্জিয়ায় রিপাবলিকানরা জিততে পারলে আসন সংখ্যায় ডেমোক্রেটদের ধরে ফেলতে পারতো তারা। কিন্তু তাতেও ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের টাই-ব্রেকিং ভোটের কারণে ডেমোক্রেটরা এগিয়েই থাকতো। তবে জর্জিয়ায় জয়ের ফলে ডেমোক্রেটদের এখন আর কমালার ভোটের উপরে নির্ভর করতে হবে না। এছাড়া মেজরিটি লিডার চাক শুমারও প্রধান কমিটিগুলোর উপরে আরও বেশি নিয়ন্ত্রণ পাবেন।

এর আগে গত ৮ই নভেম্বর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয় মধ্যবর্তী নির্বাচন।

তবে জর্জিয়ায় তখন কোনো দলের প্রার্থীই প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পায়নি। তখনই দ্বিতীয় দফা ভোটে গড়ায় এই নির্বাচন। আর তাতেই জয় পেলো ডেমোক্রেটরা। বর্তমানে সিনেটে ৫১-৪৯ সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেছে দলটি।
এদিকে হার্শেল ওয়াকারের এই হারের জন্য সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকেই দায়ী করছেন অনেক রিপাবলিকান। তারা এখন দাবি তুলছেন, যাতে ২০২৪ সালের নির্বাচনে তাকে মনোয়ন না দেয়া হয়। রিপাবলিকান নেতা বব ভ্যান্ডার প্ল্যাটস টুইটারে বলেন, ওয়াকারের এই হার ট্রাম্পের জন্য আরেকটা বড় ধাক্কা। দেশজুড়ে রক্ষণশীলরা হারতে হারতে ক্লান্ত। ২০২৪ সালের নির্বাচনে জয়ই পারে ভবিষ্যত নিশ্চিত করতে।

রিপাবলিকান দলের অনেক নেতাই এখন আর ট্রাম্পের উপরে ভরসা করতে চান না। ট্রাম্প আশা করেছিলেন, জর্জিয়ার নির্বাচনে জয় হয়ত হাওয়া পাল্টে দেবে। কিন্তু তার সেই শেষ ভরসাও আর থাকলো না। ধারণা করা হচ্ছে, ভ্যান্ডারের এই টুইট শুধুমাত্র শুরু। সামনে মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানদের এই ব্যর্থতার জন্য দলের মধ্য থেকেই ট্রাম্পের বিরুদ্ধে আরও কথা আসতে থাকবে। এমনকি দলের মধ্যে এন্টি-ট্রাম্প গোষ্ঠীর জন্ম হতে পারে বলেও ধারণা করছেন অনেকে।