মে দিবসে চট্টগ্রামের ৬ সাংস্কৃতিক সংগঠনের নানা আয়োজন

শ্রমিকদের আট ঘণ্টা কাজ ও ন্যূনতম মজুরি নিশ্চিত ও উৎসব বোনাস যথাসময়ে পরিশোধের পাশাপাশি সুরক্ষিত কর্মপরিবেশ নিশ্চিত করার আহ্বান জানিয়েছে চট্টগ্রামের ছয় সাংস্কৃতিক সংগঠন।

বুধবার (১ মে) মহান মে দিবস উপলক্ষে আলোড়ন ড্যান্স একাডেমি, উদীচী-চট্টগ্রাম জেলা সংসদ, চট্টগ্রাম থিয়েটার, বোধন আবৃত্তি পরিষদ, বিশ্বতান ও সৃজামী সংস্কৃতিক অঙ্গন এই ছয়টি সংগঠনের সমন্বয়ে গঠিত মোর্চা ‘মহান মে দিবস উদযাপন পরিষদ, চট্টগ্রাম’র আলোচনা সভায় বক্তারা এই দাবি করেন।

বক্তারা আরও বলেন, শ্রমিকদের আট কর্মঘণ্টা নিশ্চিত করা এবং ন্যায্য মজুরি দেয়ার পাশাপাশি যারা শ্রমিকদের অধিকার থেকে বঞ্চিত করে তাদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

উদীচী, চট্টগ্রাম জেলা সংসদের সহ সভাপতি সুনীল ধর ও সৃজামী সংস্কৃতিক অঙ্গনের বিচিত্রা চৌধুরীর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেসক্লাবের সদস্য ও উদীচী, চট্টগ্রাম জেলা সংসদের সভাপতি সাংবাদিক জসীম চৌধুরী সবুজ ও সাধারণ সম্পাদক অসীম বিকাশ দাশ, রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদের, চট্টগ্রামের সাধারণ সম্পাদক শিল্পী শ্রেয়সী রায়, চট্টগ্রাম থিয়েটারের দল প্রধান দীপক চৌধুরী, সৃজামী সাংস্কৃতিক অঙ্গনের সাধারণ সম্পাদক মনোজিত দাশ বর্মন কাঞ্চন, বোধন আবৃত্তি পরিষদের বিপ্লব শীল, বিশ্বতান এর উপদেষ্টা খোকন মালাকার ও আলোড়ন ড্যান্স একাডেমী’র দল প্রধান পুজা মল্লিক।

মে দিবসে বুধবার সকালে নগরীর শাহ আমানত সিটি কর্পোরেশন মার্কেট চত্বরে ‘রক্তে ধোয়া মে তোমায় সেলাম’ শিরোনামে আয়োজিত এ আয়োজনে সৃজামী সংস্কৃতিক অঙ্গন, উদীচী, চট্টগ্রাম জেলা সংসদ ও বিশ্বতানের শিল্পীরা গণসংগীত, বোধন আবৃত্তি পরিষদ, চট্টগ্রামের শিল্পীরা আবৃত্তি, আলোড়ন ড্যান্স একাডেমির শিল্পীরা সমবেত নৃত্য এবং সবশেষে চট্টগ্রাম থিয়েটার মঞ্চস্থ করে আঞ্চলিক ভাষার নাটক ‘কালাচাঁন’ ।