ওষুধ শিল্পের বিকাশে গবেষণার বিকল্প নেই

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এএফএম আওরঙ্গজেব বলেছেন, ওষুধ শিল্প বর্তমানে বাংলাদেশের রপ্তানিমুখী শিল্প হিসেবে প্রথম সারিতে অবস্থান করছে। জীবন বাঁচানোর তাগিদে মানুষের সঙ্গে ওষুধের সম্পর্ক গভীর।

তাই ওষুধ যাতে মানসম্পন্ন হয় সেদিকে আমাদের নজর রাখতে হবে।
বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ফ্রিডম স্কোয়ারে ফার্মেসি বিভাগের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, মানসম্পন্ন ওষুধ তৈরির জন্য প্রয়োজন গবেষণার বিকল্প নেই। আমরা চাই অন্যের প্যাটেন্ট দিয়ে নয়, আমাদের শিক্ষার্থীরা গবেষণার মাধ্যমে নতুন নতুন জীবন রক্ষা ও রোগ নিরাময়কারী ওষুধ আবিষ্কার করুক।

বিশেষ অতিথি বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ কামরুল হোসাইন বলেন, নিজেকে একজন ফার্মাসিস্ট হিসেবে তৈরি করলে হবে না, ওষুধ শিল্পের বিকাশে শিক্ষার্থীদের প্রতিনিয়ত নতুন নতুন গবেষণায় নিয়োজিত রাখতে হবে। বর্তমানে বাংলাদেশের অনেক প্রতিষ্ঠান মানসম্পন্ন ওষুধ রপ্তানি করে দেশের জন্য সুনাম এনেছে। কিন্তু বিশ্ব বাজারে নিজেদের স্থান করে নিতে হলে আমাদের অনেক বেশি দক্ষতা অর্জন করতে হবে।

ফার্মেসি বিভাগের চেয়ারম্যান ড. অনিন্দ্য কুমার নাথের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন ইউনিভার্সিটি অব সিডনির রিসার্চ অ্যাসোসিয়েট ড. জাহেদ হোসেন, ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. হযরত আলী মিয়া, বিভাগের সাবেক ছাত্র ওমর ফারুক রবীন, ফার্মেসি বিভাগের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা কমিটির আহ্বায়ক ও শিক্ষক মাইকেল দত্ত। বিদায়ী এবং নবাগত শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য দেন ইসতিয়াক মাহিন, মিনহাজুল ইসলাম ও সাদিয়া ইবনা।

ফার্মেসি বিভাগের শিক্ষার্থী ভুবন দাশ ও শ্যামা দত্তের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চবি আইন অনুষদের সাবেক ডিন ও বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের উপদেষ্টা প্রফেসর এবিএম আবু নোমান, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর এএনএম ইউসুফ চৌধুরী, ব্যবসায় প্রশাসন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. সরওয়ার উদ্দিন, এমবিএ কো-অর্ডিনেটর সৌমেন চক্রবর্তী, আইন বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. আবদুল হান্নান, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. ইমরান চৌধুরী, প্রক্টর ড. মো. জিয়া উদ্দিন, ডেপুটি রেজিস্ট্রার সালাহউদ্দিন শাহরিয়ার, ফার্মেসি বিভাগের শিক্ষক জাহেদ বিন রহিম, ড. তালহা বিন ইমরান, জয়শ্রী দাশ, জুয়েল মল্লিক, শারমিন আকতার প্রমুখ।