গত বছরের তুলনায় চীনের আমদানি-রপ্তানি দুটোই বেড়েছে

গত বছরের তুলনায় চীনের আমদানি এবং রপ্তানি দুটোই এ বছর বেড়েছে। চলতি বছরের জানুয়ারি মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত চীনে আমদানি-রপ্তানির পরিমাণ ছিল ৩১.১১ ট্রিলিয়ন ইউয়ান, যা গত বছরের একই সময়ের তুলনায় ৯.৯ শতাংশ বেশি।

ওই একই সময়ে চীনে রপ্তানির পরিমাণ ছিল ১৭.৬৭ ট্রিলিয়ন ইউয়ান, যা গত বছরের একই সময়র তুলনায় ১৩.৮ শতাংশ বেশি। অন্যদিকে, আমদানির পরিমাণ ছিল ১৩.৪৪ ট্রিলিয়ন ইউয়ান, যা গত বছরের একই সময়ের তুলনায় ৫.২ শতাংশ বেশি।

দেশটির শুল্ক বিভাগের পরিসংখ্যানের বরাতে সিআরআই জানাচ্ছেঃ গত সেপ্টেম্বর মাসে চীনে আমদানি-রপ্তানির পরিমাণ ছিল ৩.৮১ ট্রিলিয়ন ইউয়ান, যা গত বছরের একই সময়ের তুলনায় ৮.৩ শতাংশ বেশি। এর মধ্যে রপ্তানির পরিমাণ ছিল ২.১৯ ট্রিলিয়ন, যা গত বছরের একই সময়ের তুলনায় ১০.৭ শতাংশ বেশি। আমদানির পরিমাণ ছিল ১.৬২ ট্রিলিয়ন ইউয়ান, যা গত বছরের একই সময়ের তুলনায় ৫.২ শতাংশ বেশি।

চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের গবেষণালয়ের অর্থনীতি সহযোগিতা গবেষণা কেন্দ্রের মহাপরিচালক চাং চিয়ান পিং বলেছেন,‘গত জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত চীনের বাণিজ্যের প্রবৃদ্ধি বর্তমানে চীনের সমস্ত অর্থনৈতিক পরিসংখ্যানে সবচেয়ে আলোকিত সংখ্যার অন্যতম। এ বছরের শুরুতে চীনের বাণিজ্য স্থিতিশীলতা বজায় রাখার পদক্ষেপ এবং বছরের মাঝা-মাঝিতে বাণিজ্য ও বৈদেশিক বিনিয়োগে স্থিতিশীলতা বজায় রাখার ব্যবস্থা জোরদার এবং বৈদেশিক বাণিজ্যিক প্রতিষ্ঠানের যৌথ প্রচেষ্টার ফলে চলতি বছর বৈদেশিক বাণিজ্যের তুলনামূলক সাফল্য অর্জিত হয়েছে। চলতি বছর করোনা পরিস্থিতি উঠানামার সত্ত্বেও চীনের বৈদেশিক বাণিজ্যে ব্যাপক বলিষ্ঠতা দেখা দিয়েছে।’