রাউজানে মাছ ও সবজিতে জীবনযাপন

রাউজানে জলাশয়ে মাছ চাষ জলাশয় ও মাছ চাষের পুকর পাড়ে ফলদ গাছের বাগান গড়ে তোলেছেন পৌর কাউন্সিলর আজাদ হোসেন
শফিউল আলম, রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধিঃ রাউজানে জলাশয়ে মাছ চাষ জলাশয় ও মাছ চাষের পুকর পাড়ে ফলদ গাছের বাগান গড়ে তোলেছেন পৌর কাউন্সিলর আজাদ হোসেন । রাউজান পৌরসভার ৭নং ওয়ার্ড কাউন্সিলর আজাদ হোসেন রাউজান পৌরসভার ৭নং ওয়ার্ডের পাশ্ববর্তী ডাবুয়া ইউনিয়নের হিংগলা নতুন পাড়া এলাকায় ৩০ একর জমিমাটি খনন করে পুকুর ও জলাশয় তৈয়ারী করে কে এম ট্রেডিং মৎস প্রকল্প ও এগ্রো ফার্ম করে তোলেছে । রাউজান পৌরসভার কাউন্সিলর আজাদ হোসেনের মৎস প্রকল্পের পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের চাষ গড়ে তোলেছে । মৎস প্রকল্পের পুকুর ও জলাশয়ের পাড়ে ফলদ গাছ বিভিন্ন প্রজাতির আম, আমলকী, হরিতকি, জাম্বুরা, মাল্টা, চাইনিজ কমলা, পেয়ারা, থাই পেয়ারা, আমড়া, কমলা, লিচু, কামরাঙ্গা, লেবু গাছের বাগান গড়ে তোলেছেন । রাউজান পৌরসভার কাউন্সিলর আজাদ হোসেন বলেন, মৎস প্রকল্প ও ফলদ গাছের বাগান গড়ে তুলতে তার ব্যায় হয়েছে অর্ধ কোটি টাকার বেশী । প্রতি বৎসর মৎস প্রকল্প থেকে বিভিন্ন প্রজাতির ২০ লাখ টাকার মাছ বিক্রয় করেন। মাছ চাষের পুকুর জলাময়ের পাড়ে রোপন করা ফলদ গাছের বাগান থেকে বিভিন্ন প্রজাতির বিপুল পরিমান ফল উৎপাদন হয় । রাউজান পৌরসভার কাউন্সিলর আজাদ হোসেন সম্প্রতি তার মাছ চাষের পুকুর ও জলাশয়ের পাড়ে বিভিন্ন প্রজাতির আরো ৬শত ফলদ গাছের চারা রোপন করছেন ।

রাউজানে মক্কা ফিসিং মাছের আড়ত থেকে মাছ ক্রয় করে নিয়ে রাউজানের বিভিন্ন এলাকার হাট বাজার ও বাড়ীতে বিক্রয় করে জীবিকা নির্বাহ করছে ২শত মাছ ব্যবসায়ী
রাউজানে মক্কা ফিসিং মাছের আড়ত থেকে মাছ ক্রয় করে নিয়ে রাউজানের বিভিন্ন এলাকার হাট বাজার ও বাড়ীতে বিক্রয় করে জীবিকা নির্বাহ করছে ২শত মাছ ব্যবসায়ী । রাউজান পৌরসভার ৮নং ওয়ার্ডের জলিল নগর বাস ষ্টেশনের হাজী আ্বছার কোম্পানীর করাত কলের পাশে মোঃ রফিক মক্কা ফিসিং নামে মাছের আড়ত গড়ে তোলেছে । মক্কা ফিসিং মাছের আড়তে প্রতিদিন ভোররাতে সাতক্ষীরা, চকরিয়া, রাউজান উপজেলার বিভিন্ন এলাকায় গড়ে উঠা মৎস প্রকল্প থেকে বিভিন্ন প্রজাতির মাছ ট্রাক যোগে আনা হয় । প্রতিদিন ভোররাতে আড়তে মাছ আসার পর রাউজানের বিভিন্ন এলাকার হাট বাজার ও এলাকার বাড়ী বাড়ী ভ্যানে করে মাছ বিক্রয় কারী মাছ ব্যবসায়ীরা উপস্থিত হয় । সিএনজি অটোরিক্সা, রিক্সা ভ্যান নিয়ে । মাছ ব্যবসায়ীরা আড়ত থেকে মাছ ক্রয় করে রাউজানের বিভিন্ন এলাকার হাট বাজার ও বাড়ী বাড়ী গিয়ে মাছ বিক্রয় করে। মক্কা ফিসিং মাছের আড়তের মালিক মোঃ রফিক বলেন, প্রতিদিন ২শত মাছ ব্যবসায়ী বিভিন্ন প্রজাতির মাছ আড়ত থেকে নিয়ে গিয়ে হাট বাজার ও এলাকায় বাড়ী বাড়ী গিয়ে বিক্রয় করে যে টাকা লাভ করেন লাভের টাকা দিয়ে তারা স্বাছন্দে পরিবার পরিজন নিয়ে জীবন যাপন করছেন । মাছ ব্যবসায়ী আবদুল খালেক বলেন রাউজানে মক্কা ফিসিং মাছের আড়ত করায় রাউজানের বিভিন্ন এলাকার মৎস প্রকল্পের মালিকেরা মৎস প্রকল্পের উৎপাদিত মাছ আড়তে দিয়ে যায় । আড়ত থেকে মাছ ব্যবসায়ী মাছ ক্রয় করে নিয়ে হাট বাজার ও বাড়ী বাড়ী নিয়ে গিয়ে মাছ বিক্রয় করে। প্রতিদিন ভোর থেকে হাট বাজার ছাড়া ও প্রতিটি এলাকায় বাড়ীর আঙ্গিনায় মাছ ব্যবসায়ীরা মাছ বিক্রয় করতে নিয়ে গেলে এলাকার লোকজন মাছ ক্রয় করে। মক্কা ফিসিং মাছের আড়তের মালিক রফিক আরো বলেন, প্রতিদিন দু মেট্রিক টন মাছ বিক্রয় হয় আড়ত থেকে ।