উত্তর কোরিয়ার পারমাণবিক অবস্থান শান্তির জন্য ঝুঁকিপূর্ণ : ফ্রান্স

শুক্রবার উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যমের তরফে প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়েছিল পিয়ংইয়ং নতুন একটি আইন পাস করেছে। সেই আইনে বলা হয়েছে- প্রতিরক্ষামূলক পদক্ষেপ হিসেবে সেদেশে আগে ভাগেই শত্রুর ওপর আক্রমণ করতে পারে, এমনকি পরমাণু আক্রমণ করা হতে পারে। উত্তর কোরিয়াতে এই নয়া আইন পাসের পর থেকে সেই অঞ্চলে উত্তেজনা বেড়েছে।

উত্তর কোরিয়ার শাসক কিম জন উনকে নিয়ে মুখ খুললেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের সরকার। প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, উত্তর কোরিয়া প্রতিরোধমূলক পদক্ষেপ হিসেবে পরমাণু বোমা হামলার যে আইন বাস্তবায়িত করেছে, তা ‘আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি’-র জন্য রীতিমতো ঝুঁকিপূর্ণ। ফ্রান্সের বিদেশমন্ত্রকের তরফে এই বিবৃতি জারি করা হয়েছে। ”উত্তর কোরিয়ার কর্তৃপক্ষের পক্ষ থেকে এই নতুন পদক্ষেপ আন্তর্জাতিক এবং আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকিপূর্ণ,” বলেছেন মন্ত্রণালয়ের একজন মুখপাত্র।

ফ্রান্স “উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান আক্রমণাত্মক ঘোষণাকে অত্যন্ত উদ্বেগের সাথে দেখছে বলেও জানিয়েছেন তিনি। এদিকে পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনার সম্ভাবনাকে কার্যত খারিজ করে উত্তর কোরিয়ার শাসক কিম জন উন জানিয়েছেন, পারমাণবিক শক্তিধর রাষ্ট্র হিসেবে উত্তর কোরিয়ার মর্যাদা এখনও ‘অপরিবর্তনীয়’। উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে উত্তেজনা বাড়ার সময়ে এই ঘোষণা সামনে আসে । পিয়ংইয়ং তার ভূখণ্ডে কোভিড -১৯ এর প্রাদুর্ভাবের জন্য সিউলকে দায়ী করেছে এবং এই বছর রেকর্ড সংখ্যক অস্ত্র পরীক্ষা করেছে। অতীতেও একাধিক হঠকারিতার পরিচয় দিয়েছে কিমের দেশ।এখন দেখার উত্তর কোরিয়ার পারমাণবিক অবস্থান গোটা বিশ্বে কি প্রভাব ফেলে।