‘এ’ ও ‘সি’ ইউনিটে ২৭৬ জন পরীক্ষার্থীর ফলে সংশোধন আসছে

ফল প্রকাশের দুইদিন পর এক পরীক্ষার্থী ফলাফলে অসঙ্গতির অভিযোগ করেন। অভিযোগ আমলে নিয়ে কাজ শুরু করলে দেখা যায় শুধুমাত্র ওই পরীক্ষার্থীর নয়, যশোর বোর্ডের অধীনে থাকা সকল শিক্ষার্থীর ফলাফলে একটি সূক্ষ্ম ভুল হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ সেশনের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় ‘এ’ ও ‘সি’ ইউনিটে অংশ নেওয়া এমন পরীক্ষার্থী রয়েছে ২৭৬ জন। যার ফলে সংশোধন হবে যশোর বোর্ডের সব পরীক্ষার্থীর ফলাফল।

চবির আইসিটি সেল সূত্রে জানা গেছে, যান্ত্রিক ত্রুটির কারণে ভর্তি পরীক্ষার ‘এ’ ও ‘সি’ ইউনিটের প্রকাশিত ফলাফলে শুধুমাত্র যশোর বোর্ডের শিক্ষার্থীদের ক্ষেত্রে এমন সমস্যা দেখা গেছে। বিষয়টি সমাধানে কাজ করছে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল।

এদিকে বিষয়টি নিয়ে বুধবার (২৪ আগস্ট) বেলা ১১টা থেকে দুপুর ১টা ২০ মিনিট পর্যন্ত চলে ভর্তি পরীক্ষার কোর কমিটির সভা।

কোর কমিটির একজন সদস্য বলেন, সভায় দুইজন বিশেষজ্ঞ শিক্ষককে আইসিটি সেলের সঙ্গে বিষয়টি দেখার দায়িত্ব দেওয়া হয়। ২৫ আগস্ট কোর কমিটির সভায় এ বিষয়ে লিখিত সিদ্ধান্ত জানাবেন ভর্তি পরীক্ষা কমিটির সচিব অ্যাকাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার এসএম আকবর হোসাইন।

আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ খায়রুল ইসলাম বলেন, আমরা এইচএসসি ও এসএসসি’র জিপিএ’র ডাটা কিনে নিই টেলিটক অপারেটরের কাছ থেকে। অন্য সব বোর্ডের ডাটাগুলো ঠিক থাকলেও যশোর বোর্ডের এসএসসির জিপিএ’র তিন ডিজিটের মধ্যে শেষ ডিজিটটা বাদ পড়েছে। অর্থাৎ ৪.২৫ এর মধ্যে শেষে ডিজিট ‘৫’ বাদ পড়েছে। এ ভুলটা আমাদের চোখে পড়েনি। যশোর বোর্ডের শিক্ষার্থীরাও এ বিষয়ে কেউ অভিযোগ দেয়নি আগে।

অধ্যাপক খায়রুল ইসলাম বলেন, বিষয়টি উপাচার্য এবং ভর্তি কমিটিকে জানিয়েছি আমরা। ‘এ’ ইউনিটে ২২৫ জন এবং ‘সি’ ইউনিটে ৫১ জন ভর্তি পরীক্ষার্থীর ফলাফলের ক্ষেত্রে এ সমস্যা হয়েছে। ভর্তি কমিটির অনুমতি পেলে প্রকাশিত ফলাফল সংশোধন করা হবে। যদিও সংশোধিত ফলাফলে মেধা তালিকায় খুব সামান্য পরিবর্তন হবে। এই ২৭৬ জন শিক্ষার্থীর মধ্যে মাত্র ২৮ জনের সাবজেক্ট পাওয়ার সম্ভাবনা আছে। বাকিরা মেধা তালিকায় অনেক পিছিয়ে। তবে শিক্ষার্থীরা তাদের অধিকার থেকে বঞ্চিত হবে না। যান্ত্রিক সমস্যার সমাধান হয়েছে। সংশোধিত ফলাফল প্রস্তুত রয়েছে। ভর্তি কমিটির অনুমোদন পেলে ফলাফল প্রকাশ করা হবে।

এর আগে ২০ আগস্ট ‘এ’ ও ‘সি’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়। এর মধ্যে ‘এ’ ইউনিটে পাস করেছে ১৩ হাজার ৫৬৯ জন। ‘সি’ ইউনিটে পাস করেছে ২ হাজার ২৬৪ জন পরীক্ষার্থী।