অসাম্প্রদায়িক, বিজ্ঞানমনস্ক দেশ গড়ার প্রত্যয়

শিশু-কিশোর, ভাই-বোনদের অংশগ্রহণে নাচ-গান-আবৃত্তি এবং বিশিষ্ট জনদের কথামালার মধ্য দিয়ে চট্টগ্রামে উদযাপিত হয়েছে জাতীয় শিশু-কিশোর সংগঠন ‘খেলাঘর’র ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী। খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটির অধীন শহীদ শহীদুল্লাহ কায়সার জোন কমিটি গতকাল শুক্রবার (১৭ মে) বিকেলে নানা কর্মসূচির মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করে।
নগরীর এনায়েতবাজার মহিলা কলেজ প্রাঙ্গণে জাতীয় সঙ্গীত পরিবেশনায় জাতীয় পতাকা ও সংগঠন পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। এরপর বেলুন উড়ানোর মধ্য দিয়ে আনুষ্ঠানিক উদ্বোধন শেষে শুরু হয় আলোচনা সভা। জোন কমিটির সমন্বয়ক নাট্যজন সঞ্জীব ভট্টাচার্যের সভাপতিত্বে এবং নিলাম্বরী খেলাঘর আসরের সাধারণ সম্পাদক রবিশংকর সেন নিশানের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন অধ্যাপক সনজিৎ বড়ুয়া, কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল, খেলাঘর কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য প্রকৌশলী রথীন সেন, সদস্য অধ্যাপক রোজী মজুমদার সেন, জাতীয় পরিষদ সদস্য দেবাশীষ রায়, চট্টগ্রাম মহানগর কমিটির উপদেষ্ঠা কাউন্সিলর পুলক খাস্তগীর, সহ-সভাপতি মহিউদ্দিন শাহ, সাধারণ সম্পাদক বিশ্বজিৎ বসু, সম্পাদক মন্ডলির সদস্য পার্থ প্রতীম নাহা, প্রীতম দাশ, জয়ন্ত রাহা, উষারআলো খেলাঘর আসরের সভাপতি অধ্যাপক জোবেদা খানম, নিলাম্বরীর সভাপতি হাসনাত চৌধুরী, পদ্মকুঁড়ি আসরের সহ-সভাপতি সুচিত্রা গুহ টুম্পা, জলসিড়ি খেলাঘরের আহবায়ক দীপঙ্কর রুদ্র, ঝিনুককুঁড়ির সংগঠক সনজিৎ দে প্রমুখ। প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা বক্তব্য পাঠ করেন খেলাঘরের শিশু আনমোল চৌধুরী রং।

সভায় বক্তারা বলেন, খেলাঘর ১৯৫২ সাল থেকে একটি অসাম্প্রদায়িক, বিজ্ঞানমনস্ক ও মানবিকবোধসম্পন্ন প্রজন্ম গড়ে তোলার লক্ষ্যে নিরলসভাবে কাজ করছে। বৈজ্ঞানিক ধ্যান-ধারণা প্রসারের মধ্য দিয়ে শিশুর জন্য একটি নিরাপদ বাংলাদেশ গড়ে তুলতে খেলাঘর কর্মীরা কাজ করে যাচ্ছে। খেলাঘর শিশু-কিশোরদের সুস্থ দেহ ও মন গঠন, সাহিত্য-সংস্কৃতি, বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তির চর্চা এবং সৃজনশীল কাজের মধ্য দিয়ে প্রতিভার বিকাশ এবং বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি ও শিক্ষার প্রসারে কাজ করে।