আবাহনীর ঘরে হানা কিংসের

পেশাদার লীগের সর্বোচ্চ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লীগ থেকে সাইফ স্পোর্টিং ক্লাব নিজেদের গুটিয়ে নেওয়ার পর নতুন ক্লাবের সন্ধানে দলটির ফুটবলাররা। এরই মধ্যে দলটির বেশির ভাগ ফুটবলার নতুন ঠিকানায় যোগ দিয়েছেন। আর বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস আরো শক্তিশালী দল গড়তে হানা দিয়েছে আবাহনী শিবিরে। গত চার বছর লীগ শিরোপা জিততে না পারা ঢাকা আবাহনীও চেষ্টা করছে ঘাটতি পূরণে। ভালোমানের বেশ কয়েকজন খেলোয়াড়কে দলে নিয়ে শেখ রাসেল ক্রীড়া চক্রও ঘর প্রায় গুছিয়ে ফেলেছে। ঘুরে দাঁড়াতে জাতীয় দলের বেশ কিছু ফুটবলারকে দলে ভিড়িয়েছে ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব। সবশেষ আসরের সর্বোচ্চ গোলদাতা সোলেমান দিয়াবাতের সঙ্গে ভেনেজুয়েলা জাতীয় দলের এক ফরোয়ার্ডকে দলে টানছে সাদা-কালো শিবির। সাইফ স্পোর্টিং ক্লাবের সঙ্গে শেষ বেলায় এসে সম্পর্কটা ভালো ছিল না জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়ার। গত মৌসুমে তার কাছ থেকে কেড়ে নেওয়া হয় নেতৃত্ব। তখন থেকেই নতুন ক্লাবের সন্ধানে ডেনমার্ক প্রবাসী এ ফুটবলার।

সম্প্রতি সাইফ ফুটবল থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেও জামালের ক্লাব ছাড়ার সিদ্ধান্তটি ছিল আগেই। এরইমধ্যে শেখ রাসেলের সঙ্গে কথাও পাকাপাকি হয়ে গেছে জাতীয় দলের অধিনায়কের। সাইফের খেলোয়াড়দের টার্গেট বেশি করেছে শেখ রাসেল। সাইফের নাইজেরিয়ান ফরোয়ার্ড এমফন সানডেকেও দলে ভিড়িয়েছে তারা। এ ছাড়া নিহাত জামান উচ্ছ্বাস, মিডফিল্ডার রহিম উদ্দিনকেও নিয়েছে রাসেল। শিরোপার স্বপ্ন দেখা শেখ রাসেল হানা দিয়েছে ঢাকা আবাহনী শিবিরেও। আকাশি-নীল জার্সিতে খেলা সোহেল রানা ছাড়াও রাইট ব্যাক মনির হোসেনের সঙ্গেও সব চূড়ান্ত করেছে তারা। শেখ রাসেলের সঙ্গে চুক্তি নবায়ন করেছেন গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা, মিডফিল্ডার হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস এবং ফরোয়ার্ড দীপক রায়। তারকায় খচিত বসুন্ধরা কিংস নতুন মৌসুমের জন্য প্রতিদ্বন্দ্বী ঢাকা আবাহনীর দুই ভরসা ডিফেন্ডার টুটুল হোসেন বাদশা ও ফরোয়ার্ড রাকিব হোসেনকে দলে ভিড়িয়েছে। একই সঙ্গে তারা নজর দিয়েছেন আবাহনীর ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ডোরিয়েল্টন গোমেজের ওপর। যতটুকু জানা গেছে, ধানমণ্ডিপাড়া থেকে গোমেজের বসুন্ধরা এলাকায় আসাটা অনেকটাই নিশ্চিত।
দলবদলের বাজারে বসুন্ধরার চেয়ে অনেক পিছিয়ে আবাহনী। প্রিমিয়ার লীগের সাবেক চ্যাম্পিয়নদের বেশ কয়েকজন তারকা ফুটবলার নতুন ক্লাবে যোগ দেওয়ায় অনেকটা ব্যাকফুটে তারা। অবশ্য এখনও আনুষ্ঠানিকভাবে ঘরোয়া ফুটবলের দলবদল শুরু না হওয়ায় আবাহনী আরও সময় নিতে চাইছে। কয়েক মৌসুম ধরে লীগ শিরোপা জিততে না পারা দলটি পুরোনোদের বিদায় দিয়ে তারুণ্যের প্রতি ঝুঁকেছে। সাইফ স্পোর্টিং থেকে মারাজ হোসেন, মিডফিল্ডার ফাহিম হোসেন ফয়সাল, চট্টগ্রাম আবাহনী থেকে মিডফিল্ডার সোহেল রানাকে দলে নিয়েছে তারা। বিদেশি রাফায়েল অগাস্তোর সঙ্গে চুক্তি নবায়ন করেছে আকাশি-নীল জার্সিধারীরা। রাফায়েলের মাধ্যমে আরো দুই ব্রাজিলিয়ানকে আনার চেষ্টা করছে ক্লাবটি। দলবদলে মোহামেডান স্পোর্টিং ক্লাবও কম যাচ্ছে না। যতটুকু জানা গেছে, তাতে শেখ রাসেলের মানিক মোল্লা, রহমত মিয়া, সাইফ স্পোর্টিংয়ের রিয়াদুল হাসান রাফি, সাজ্জাদ হোসেন এবং মুক্তিযোদ্ধা সংসদের মেহেদি হাসানকে দলে ভিড়িয়েছে এখন পর্যন্ত পেশাদার ফুটবলে ট্রফি জিততে না পারা ঐতিহ্যবাহী এ ক্লাবটি। একই সঙ্গে বসুন্ধরা কিংস থেকে লোনে আসা মোরছালিনকে আরো এক মৌসুম পাচ্ছে সাদা-কালো শিবির। এদিকে বেঞ্চের শক্তিতে বসুন্ধরা কিংস ছুঁয়েছে টানা তৃতীয় লীগ শিরোপার রেকর্ড। তাই দলের আগা ও গোড়া শক্ত করার উদ্যোগ নিয়েছে তারা প্রথমেই।
নতুন মৌসুমের ভাবনার পথ ধরে গতবারের সবচেয়ে বড় ক্ষত রক্ষণভাগের শক্তি বাড়াচ্ছে কিংস। এখানে নতুন যোগ হতে যাচ্ছেন আবাহনী ও শেখ জামালের দুই সেন্টার ব্যাক টুটুল হোসেন বাদশা ও আতিকুজ্জামান, দুই ফুলব্যাক রহমতগঞ্জের মাহমুদুল হাসান কিরণ ও শেখ রাসেলের সাদ উদ্দিন। নবাগত ফর্টিস এফসি দল গোছানোর কাজ জোরেশোরেই শুরু করেছে। তবে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব, চট্টগ্রাম আবাহনী, রহমতগঞ্জ, মুক্তিযোদ্ধা এখনো দল গোছানোর কাজ শুরু করেনি।