সেল্টার মাঠে রিয়ালের গোলোৎসব

জয় দিয়েই মৌসুম শুরু করেছে রিয়াল মাদ্রিদ। তবে নিজেদের প্রথম ম্যাচে অখ্যাত আলমেরিয়াকে হারাতে বেগ পেতে হয় স্প্যানিশ লা লিগার ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের। দ্বিতীয় ম্যাচে চেনারূপে ধরা দিল লস ব্লাঙ্কোরা। সেল্টা ভিগোকে উড়িয়ে দিল ৪-১ গোলে। শনিবার এস্তাদিও মিউনিসিপাল বালাইদোসে রিয়াল মাদ্রিদের পক্ষে একটি করে গোল করেন করিম বেনজেমা, লুকা মদরিচ, ভিনিসিউস জুনিয়র এবং ফেদেরিকো ভালভারদে। স্বাগতিক দলের একমাত্র গোলটি আসে ইয়াগো আসপাসের পা থেকে।

বড় ব্যবধানে হারলেও রিয়াল মাদ্রিদের সঙ্গে লড়াই করেছে সেল্টা ভিগো। ৫১ শতাংশ বল দখলে রেখে প্রতিপক্ষের গোলবারের উদ্দেশ্যে মোট ১৫টি শট নেয় স্বাগতিকরা। যার লক্ষ্যে ছিল ২টি। অপরদিকে ৪৯ শতাংশ বল দখলে রাখা রিয়াল ১৬টি শটের ৭টি লক্ষ্যে রাখে।

ম্যাচের চতুর্দশ মিনিটে করিম বেনজেমার সফল স্পটকিকে এগিয়ে যায় রিয়াল মাদ্রিদ। ডেভিড আলাবার শট ডি বক্সে সেল্টার ডিফেন্ডার রেনাতো তাপিয়ার হাতে লাগলে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

ম্যাচে ফিরতে সময় নেয়নি সেল্টা ভিগোও।

২৩তম মিনিটে গঞ্জালো পাসিয়েনসিয়ার হেড রিয়াল ডিফেন্ডার এদের মিলিতাওয়ের হাতে লাগলে পেনাল্টি পায় স্বাগতিকরা। সফল স্পটকিকে ম্যাচে সমতা টানেন সেল্টার স্প্যানিশ স্ট্রাইকার ইয়াগো আসপাস।
৪১তম মিনিটে আলাবার কাছ থেকে বল পেয়ে কিছুটা এগিয়ে গিয়ে ডি-বক্সের বাইরে থেকে দারুণ শটে লক্ষ্যভেদ করেন লুকা মদরিচ। ২-১ গোলে এগিয়ে বিরতিতে যায় রিয়াল।

দ্বিতীয়ার্ধের ১১তম মিনিটে স্কোরলাইন ৩-১ করেন ভিনিসিউস জুনিয়র। মদরিচের কাছ থেকে বল পেয়ে সেল্টা ডিফেন্ডারদের পেছনে ফেলে গোলরক্ষককে ফাঁকি দেন ব্রাজিলিয়ান তরুণ। ছয় মিনিটের ব্যবধানে দারুণ সুযোগ তৈরি করে সেল্টা ভিগো। তবে জোসেফ আইডুর বুলেট গতির শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ৬৬তম মিনিটে স্কোরশিটে নাম তোলেন ভালভারদে।

৮৫তম মিনিটে সুবর্ণ সুযোগ মিস করেন এডেন হ্যাজার্ড। পেনাল্টি শটে গোল করতে পারেননি বেলজিয়ান তারকা। ফিরতি বলে বেনজেমার শটও ফিরিয়ে দেন সেল্টা গোলরক্ষক মার্চিসিন।

হ্যাজার্ড পেনাল্টি মিস করলেও কোচের প্রশংসা কুঁড়িয়েছেন। রিয়াল বস কার্লো আনচেলত্তি ম্যাচশেষে বলেন, ‘আমি মনে করি, বেনজেমা এবং হ্যাজার্ড দারুণ খেলেছে। এটা কোনো ব্যাপার নয় যে, সে (হ্যাজার্ড) পেনাল্টি মিস করেছে। সাধারণত সে ভালো পেনাল্টি শট নিয়ে থাকে। সবমিলিয়ে হ্যাজার্ডের দারুণ পারফরম্যান্সই গুরুত্বপূর্ণ।’

মদরিচের প্রশংসা করে আনচেলত্তি বলেন, ‘মদরিচের গোল খেলার আবহ বদলে দেয়। এর আগে আমাদের যথেষ্ট চাপে রেখেছিল সেল্টা। দ্বিতীয়ার্ধে চাপ কমে যায়। মদরিচ সবসময় প্রস্তুত থাকে এবং সবসময় ভালো খেলে।’

লা লিগার নতুন মৌসুমে টানা দুই জয়ে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রিয়াল মাদ্রিদ। আগামী ২৯শে আগস্ট এস্পানিওলের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়নরা। নিজেদের প্রথম ম্যাচ ড্র করে ১ পয়েন্ট নিয়ে টেবিলের দশ নম্বর দল বার্সেলোনা।