প্রোটিয়াদের কাছে ইনিংস ব্যবধানে হারলো ইংল্যান্ড

লর্ডসে দক্ষিণ আফ্রিকার আছে অসহায় আত্মসমর্পণ করলো ইংল্যান্ড। বেন স্টোকসের দল হেরেছে এক ইনিংস ও ১২ রানে। প্রথম ইনিংসে মাত্র ১৬৫ রানে গুটিয়ে যাওয়া ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে সবকটি উইকেট হারিয়ে তোলে ১৪৯ রান। দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে সংগ্রহ করে ৩২৬। এই জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
সফরকারীরা দিন শেষ করেছিল ৭ উইকেটে ২৮৯ রান নিয়ে। তৃতীয় দিনে ব্যাটিংয়ে নেমে শেষতক ৩২৬ রানে থামে প্রোটিয়ারা। শেষ ৪ উইকেটে স্কোরবোর্ডে ১০০’র বেশি রান জড়ো করে ডিন এলগারের দল। টেলএন্ডারদের কল্যাণে প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার লিড দাঁড়ায় ১৬১।
ব্যাট হাতে ৪৯ বলে ৪১ রানের ইনিংস উপহার দেন মহারাজ। দলীয় ২১০ রানে ষষ্ঠ উইকেট হারানোর পর মার্কো ইয়ানসেনের সঙ্গে ৭৫ বলে ৭২ রানের জুটি গড়েন মহারাজ। ইংল্যান্ডকে যেন উল্টো ‘বাজবল’ শেখালেন তারা।

দলীয় ২৮২ রানে মহারাজের বিদায়ে ভাঙে এ জুটি। এরপর দিনের খেলা শেষ হয়ে যায়।
তৃতীয় দিনে কাগিসো রাবাদাকে সঙ্গী করে ক্রিজে আসেন অপরাজিত ব্যাটার মার্কো ইয়ানসেন। ম্যাটি পটসের বলে শুরুতেই সাজঘরে ফেরেন রাবাদা (৩)। ৪৮ রান করা ইয়ানসেনকে ফেরান স্টুয়ার্ট ব্রড। ইয়ানসেনের ৭৯ বলের ইনিংসটিতে ছিল ৪ বাউন্ডারি ও একটি ছক্কার মার। বল হাতে এই পেসার নেন ২ উইকেট। দলীয় ৩২৬ রানে শেষ ব্যাটার হিসেবে আউট হন লুঙ্গি এনগিডি (০)। তার উইকেটটিও নিয়েছেন ব্রড। ৪২ বলে ২৮ রান করে অপরাজিত ছিলেন এনরিক নরকিয়া।
ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৩টি করে উইকেট নেন স্টুয়ার্ট ব্রড ও অধিনায়ক বেন স্টোকস। প্যাটি পটসের শিকার ২টি। জ্যাক লিচ ও জিমি অ্যান্ডারসন নিয়েছেন একটি করে উইকেট।
১৬১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ইংল্যান্ড। দলীয় ২০ রানে কেশব মজরাজের বলে এলবিডব্লু’র ফাঁদে পড়েন জ্যাক ক্রলি (১৩)। প্রথম ইনিংসে দলের পক্ষে সর্বোচ্চ ৭৩ রান করা অলি পোপ এবার টিকেছেন ১৫ বল। ৫ রান করা পোপকেও এলবি’র ফাঁদে ফেলেন মহারাজ। ২ উইকেটে ৩৮ রান নিয়ে তৃতীয় দিনের মধ্যাহ্ন বিরতিতে যায় ইংল্যান্ড।
দ্বিতীয় সেশনের শুরুতে জো রুটকে (৬) আউট করেন লুঙ্গি এনগিডি। দুর্দান্ত ফর্মে থাকা জনি বেয়ারস্টোকে (১৮) থিতু হতে দেননি নরকিয়া। একই ওভারে তিনি সাজঘরে ফেরান ওপেনার জ্যাক লিস (৩৫) এবং বেন ফোকসকেও (০)। বেন স্টোকস-স্টুয়ার্ট ব্রডের জুটিতে ইনিংস পরাজয় এড়ানোর পথে ছিল ইংল্যান্ড। দলীয় ১৪১ রানে আউট হন ব্রড। ২৯ বলে করেন ৩৫ রান। এরপর তিন রানের ব্যবধানে ম্যাটি পটস (১) ও স্টোকসকে (২০) হারায় স্বাগতিকরা। অ্যান্ডারসনকে বোল্ড করে দক্ষিণ আফ্রিকার জয় নিশ্চিত করেন ইয়ানসেন।
দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার হয়ে তিন উইকেট এনরিক নরকিয়ার। দুটি করে উইকেট পেয়েছেন কাগিসো রাবাদা, কেশব মহারাজ ও মার্কো ইয়ানসেন।