নাঈমের সেঞ্চুরি এবং সাব্বিরের ফিফটিতে ‘এ’ দলের জয়

সেঞ্চুরি হাঁকালেন নাঈম শেখ, ফিফটির দেখা পেলেন সাব্বির রহমান। এরপর বল হাতে আলো ছড়িয়ে ৪৪ রানের জয় নিশ্চিত করেন মুকিদুল ইসলাম মুগ্ধ ও রেজাউর রহমান রাজারা। এই জয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে সমতা আনলো বাংলাদেশ ‘এ’ দল। সিরিজের প্রথম ম্যাচে ৪ উইকেটে হেরেছিল সফরকারীরা।

বৃহস্পতিবার সেন্ট লুসিয়ার ড্যারেন সামি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে ৬ উইকেটে ২৭৭ রান তোলে বাংলাদেশ। জবাবে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৩৩ রান তুলতে সমর্থ্য হয় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

রান তাড়ায় ব্যাটিংয়ে নেমে দারুণ শুরু করে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল। ওপেনিং জুটিতে ৯৪ রান তোলে ত্যাগনারায়ণ চন্দরপল এবং অধিনায়ক জশুয়া ডা সিলভা। ত্যাগনারায়ণ ৬০ বলে ৩৮ রানে আউট হলে ভাঙে এই জুটি। জশুয়ার ব্যাট থেকে আসে দলীয় সর্বোচ্চ রান। ৮০ বলে ৮ বাউন্ডারিতে ৬৮ রান করেন তিনি।

এরপর টেডি বিশপ ৪৩ বলে ৩১, ব্রায়ান চার্লস ৩৮ বলে ৩২ রান করেন। বাকিদের কেউ সুবিধা করতে পারেননি।

৭ ব্যাটার মিলে দলীয় সংগ্রহে মাত্র ৫২ রান যোগ করেন।
বাংলাদেশের মুকিদুল ইসলাম ৯ ওভারে ৩২ রান দিয়ে ৩ উইকেট নেন। দুই উইকেট নেন রেজাউর রহমান রাজা। একটি করে উইকেট পান খালেদ আহমেদ, রাকিবুল হাসান ও সৌম্য সরকার।
এর আগে টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। দলীয় ১৪ রানে সাজঘরে ফেরেন ওপেনার সৌম্য সরকার (৬)। ধাক্কা সামলে সাইফ হাসানের সঙ্গে ৫৭ রানের জুটি গড়েন মোহাম্মদ নাঈম। সাইফ ২৩ বলে ১৯ রান করে আউট হলে ভাঙে এই জুটি।
এরপর মোহাম্মদ মিঠুনের সঙ্গে ৯৩ রানের পার্টনারশিপ গড়েন নাঈম। দলীয় ১৬৪ রানে নাঈম-মিঠুন দুজনই আউট হন। সেঞ্চুরি হাঁকিয়ে আউট হওয়া নাঈম ১১৬ বলে ১৪ চার ও ১ ছক্কার মারে ১০৩ রান করেন। আগের ম্যাচে শূন্য রানে আউট হয়েছিলেন তিনি। মিঠুনের সংগ্রহ ২৮ রান। এরপর শাহাদাত হোসেন ২৪ রান করেন। ছয়ে নামা সাব্বির রহমান ৫৮ বলে ৬ চার ও ১ ছয়ে ৬২ রান করেন। শেষে জাকের আলী ১৮ রান নিয়ে অপরাজিত ছিলেন।
ওয়েস্ট ইন্ডিজের অ্যান্ডারসন ফিলিপ, শারমন লুইস এবং ব্রায়ান চার্লস দুটি করে উইকেট নেন।