আলজেরিয়া দাবানলে নিহত অন্তত ২৬

আলজেরিয়ার উত্তরাঞ্চলে দাবানলে অন্তত ২৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েক ডজন মানুষ। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কামেল বেলদজউদ জানিয়েছেন, দাবানলে তিউনিসিয়ার সীমান্তবর্তী এলাকা এল টারফে ২৪ জন এবং সেতিফে একজন মা ও মেয়ে মারা গেছেন। বুধবার সন্ধ্যা থেকে অগ্নিনির্বাপক কর্মীরা হেলিকপ্টারের মাধ্যমে বেশ কয়েকটি জায়গায় আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়, দাবানলের কারণে বিভিন্ন রাজ্যের প্রায় ৩৫০ জন বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। সিভিল প্রোটেকশন এজেন্সি বলছে, এল টারফ হলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা। সেখানে ১৬টি জায়গায় আগুন লেগেছে। এছাড়া সেতিফে ৫৮ বছর বয়স্ক এক মা ও তার ৩৬ বছর বয়সী মেয়ে মারা গেছে। যদিও তাদের নাম এখনও প্রকাশ করা হয়নি। সেখানে আগুনে কয়েক ডজন বাড়ি ধ্বংস হয়ে গেছে।

উল্লেখ্য, আলজেরিয়ার উত্তরাঞ্চলে প্রতি বছর দাবানলে আক্রান্ত হয়।

এতে গত বছর ৯০ জন মারা গেছে যায় এবং ধ্বংস হয় এক লাখ হেক্টরের বেশি বনভূমি। বুধবারের দাবানলে নিহতদের নিয়ে আলজেরিয়ায় গ্রীষ্মে মোট প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৩০। সম্প্রতি ভূমধ্যসাগরীয় অঞ্চলের বেশ কয়েকটি দেশকে দাবানলে বিধ্বস্ত হতে দেখা গেছে। বিশেষ করে ইউরোপের ফ্রান্স, গ্রীস, পর্তুগাল, স্পেন ও ইতালি সবকটি দেশই ক্ষতিগ্রস্ত হয়েছে৷