প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রাণনাশের হুমকি পেয়েছি: শ্রীলঙ্কার তিন এমপি

ওয়াসান্থা ইয়াপা বান্দারা, তিলক রাজাপাকসে এবং চামিন্দা উইজেসিরি নামে শ্রীলঙ্কার তিনজন সংসদ সদস্য
হত্যার হুমকি পেয়েছিলেন এমন অভিযোগ করে আজ (মঙ্গলবার) দেশটির সংসদে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

শ্রীলঙ্কার ইংরেজি দৈনিক ডেইলি মিরর এ খবর দিয়ে জানায়ঃ এমপি উইজেসিরি নিজ বক্তব্যে বলেন, “মনে হচ্ছে এমন কিছু নির্দিষ্ট প্রার্থীর জন্য ভোট গ্রহণ করা হয়েছে যারা সংসদ সদস্যদের প্রাণনাশের হুমকি দিয়ে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। স্পিকারের উচিত বিষয়টি তদন্ত করা এবং নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য সংসদে অনুষ্ঠিত নির্বাচন বৈধ কি না তা হাউসকে জানানো।”

অপর এমপি ইয়াপা বান্দারা জানান, কোনো এক অজ্ঞাত ব্যক্তি ফোন করে তাকে সংসদ থেকে পদত্যাগ করতে নয়তো মৃত্যুর মুখোমুখি হওয়ার হুমকি দিয়েছিল।

তিনি স্পিকারকে বলছিলেন, “একজন রহস্যময় ব্যক্তি আমার সাথে ফোনে যোগাযোগ করেছিল এবং আমাকে হাউস থেকে পদত্যাগ করতে বা মৃত্যুর মুখোমুখি দাঁড় করাতে চেয়েছিল। আমি আপনার কাছে আমাদের কথোপকথনের রেকর্ডিং হস্তান্তর করেছি। আমি আপনাকে এই বিষয়টি তদন্ত করার জন্য অনুরোধ করছি।”

রাজাপাকসে নামের অন্য এমপিও সংসদ সদস্যদের হুমকি দেওয়ার বিষয়টি তদন্তের আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, অর্থনৈতিক ও রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে থাকা শ্রীলঙ্কায় গত জুলাই মাসের ২০ তারিখে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। সংসদ সদস্যদের (এমপি) ভোটে শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন রনিল বিক্রমাসিংহে। ২২৫ আসনের সংসদে তিনি ১৩৪ টি ভোট পেয়েছেন।