বাংলাদেশের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জশুয়া ডি সিলভা

ক’দিন আগেই পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজ সফর করেছে টাইগাররা। এবার ক্যারিবীয়দের মুখোমুখি হবে বাংলাদেশের ‘এ’ দল। উইন্ডিজদের ‘এ’ দলের সঙ্গে দুটি চারদিনের ম্যাচ ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে মোহাম্মদ মিঠুনরা। এরইমধ্যে সিরিজ দুটির জন্য শক্তিশালী দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড।

জশুয়া ডি সিলভার নেতৃত্বাধীন দলটিতে ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের বেশ ক’জন খেলোয়াড় রয়েছেন। এছাড়া ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলের প্রতিভাবান ক্রিকেটারদের নিয়ে সাজানো হয়েছে ‘এ’ দল।
স্কোয়াড নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের প্রধান নির্বাচক ডেসমন্ড হেইন্স। তিনি বলেন, ‘জশুয়া (ডি সিলভা) এখন পর্যন্ত তার টেস্ট ক্যারিয়ারে বেশ ভালো করেছে। আমরা বিশ্বাস করি, সে দুই ফরম্যাটেই (ওয়ানডে ও টেস্ট) একজন ভালো নেতা হবে। আমাদের স্কোয়াডে আরও ক’জন আছে, যারা আন্তর্জাতিক পর্যায়ে খেলেছে এবং ভালো পারফরর্ম করেছে। আমরা তাদের আরও বড় হতে দেখতে চাই এবং বাংলাদেশের বিপক্ষে এই সিরিজটি তাদের জন্য সুবর্ণ সুযোগ।’
‘এ’ দলের সিরিজ আয়োজনের জন্য উইন্ডিজ বোর্ডের প্রশংসা করেন হেইন্স, ‘আমরা আগেও বলেছি, খেলোয়াড়দের সুযোগ দিয়ে দল বড় করতে চাই আমরা। ‘এ’ দলের প্রোগ্রামটি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের জন্য কার্যকরী হবে।

এই ম্যাচগুলো আয়োজনের জন্য সিডব্লিউআইকে অবশ্যই প্রশংসা করতে হবে।’
চার দিনের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের দ্বৈরথ। ৪ঠা আগস্ট প্রথম চারদিনের ম্যাচটি মাঠে গড়াবে। দ্বিতীয় ম্যাচটি শুরু হবে ১০ই আগস্ট। এরপর ১৬, ১৮ ও ২০ই আগস্ট অনুষ্ঠিত হবে ওয়ানডে সিরিজের ম্যাচ তিনটি। প্রতিটি ম্যাচের ভেন্যু সেন্ট লুসিয়ার ড্যারেন সামি ক্রিকেট গ্রাউন্ড। সিরিজ শেষে ২২ই আগস্ট দেশে ফিরবে বাংলাদেশ ‘এ’ দল।

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড
চার দিনের ম্যাচ: জশুয়া ডি সিলভা (অধিনায়ক), অ্যালিক অ্যাথেনেজ, কলিন আর্চিবল্ড, ইয়ানিক কারিয়াহ, কিসি কার্টি, ব্রায়ান চার্লস, ত্যাগনারায়ন চন্দরপল, জাস্টিন গ্রিভস, টেভিন ইমলাচ, শেরমন লুইস, জেরেমিয়াহ লুইস, মার্কিনো মাইন্ডলে, অ্যান্ডারসন ফিলিপ ও জেরেমি সলোজানো।

ওয়ানডে স্কোয়াড: জশুয়া ডি সিলভা (অধিনায়ক), অ্যালিক অ্যাথেনেজ, টেডি বিশপ, ত্যাগনারায়ন চন্দরপল, ইয়ানিক কারিয়াহ, জাস্টিন গ্রিভস, টেভিন ইমলাচ, শেরমন লুইস, জেরেমিয়াহ লুইস, প্রেস্টন ম্যাকসুইন, মার্কিনো মাইন্ডলে, অ্যান্ডারসন ফিলিপ, কেভিন সিনক্লেয়ার ও শামার স্প্রিঙ্গার।