পাকিস্তানে নাটকীয়তা, হামজা শেহবাজ অবৈধ, পাঞ্জাবের বৈধ মুখ্যমন্ত্রী পারভেজ এলাহি!

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী পদ নিয়ে একের পর এক নাটক রচিত হচ্ছে। এই পদটি নিয়ে সেখানকার ক্ষমতাসীন দল এবং বিরোধীদের মধ্যে যেন যুদ্ধ শুরু হয়েছে। সম্প্রতি সেখানে ২০ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ভূমিধস জয় পায় সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই।

এরপরই নতুন করে মুখ্যমন্ত্রী পদে নির্বাচন হয়। তা নিয়েই নতুন নাটকের অবতারণা। ওই নির্বাচনের পর তড়িঘড়ি করে কৌশলে প্রদেশটির মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়ে ফেলেন প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের ছেলে হামজা শেহবাজ। কিন্তু মঙ্গলবার রাতে সুপ্রিম কোর্ট তাকে ওই পদ থেকে অপসারণ করে রায় দিয়েছে। ফলে সুপ্রিম কোর্টের আদেশে পিএমএলকিউয়ের প্রার্থী পারভেজ এলাহিকে মুখ্যমন্ত্রী ঘোষণা করা হয়েছে। এ রায়কে কেন্দ্রে ক্ষমতাসীন সরকারের জন্য একটি বড় পশ্চাৎপদতা হিসেবে দেখা হচ্ছে। এর আগে প্রাদেশিক পরিষদের স্পিকার দোস্ত মোহাম্মদ মাজারি মুখ্যমন্ত্রী পদে নির্বাচন দিয়েছিলেন।

তার সেই নির্দেশকে বেআইনি বলে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। একই সঙ্গে রায় দিয়েছে যে, পারভেজ এলাহিই হবেন পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী। এ খবর দিয়েছে অনলাইন জিও নিউজ।
এতে বলা হয়, সুপ্রিম কোর্ট তার ১১ পৃষ্ঠার সংক্ষিপ্ত আদেশ দিয়েছে। তাতে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী নির্বাচন নিয়ে প্রদেশটিতে যে ঘটনা ঘটানো হয়েছে তাতে সুশাসনকে বিকৃত করা হয়েছে। এরপর পারভেজ এলাহিকে প্রদেশটির যথাযথ উপায়ে নির্বাচিত মুখ্যমন্ত্রী ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট। ওই নির্বাচনে পারভেজ এলাহি পেয়েছিলেন ১৮৬ ভোট। আর হামজা শেহবাজ পেয়েছিলেন ১৭৯ ভোট। রায়ে আরও বলা হয়েছে, হামজা শেহবাজ মুখ্যমন্ত্রী হিসেবে যে শপথ নিয়েছেন তা আইনসম্মত কর্তৃপক্ষের অনুমতির বাইরে এবং এর কোনো আইনগত কার্যকারিতা নেই।

সুপ্রিম কোর্টে তিন বিচারকের বেঞ্চে এ নিয়ে শুনানি শেষে মঙ্গলবার রাতে এই রায় ঘোষণা করা হয়। ওই তিন বিচারকের মধ্যে আছেন পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়াল, বিচারক ইজাজুল আহসান এবং বিচারক মুনিব আখতার। তারা রায়ে শুধু পারভেজ এলাহিকে মুখ্যমন্ত্রী ঘোষণা করেই ক্ষান্ত হননি। একই সঙ্গে রাত সাড়ে ১১টায় তাকে শপথ পড়ানোর জন্য পাঞ্জাবের গভর্নর বালিগুর রেহমানকে নির্দেশ দিয়েছেন। যদি তিনি তার এই দায়িত্ব পালনে অস্বীকৃতি জানান, তাহলে প্রেসিডেন্ট ড. আরিফ আলভিকে শপথ পড়ানোর নির্দেশ দেয়া হয়েছে।

এখন সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে যে, কি ঘটে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদ নিয়ে। কারণ, এরই মধ্যে কৌশল খাটিয়ে শপথ নিয়েছেন হামজা শেহবাজ। তাকে অবৈধ মুখ্যমন্ত্রী ঘোষণা করেছে আদালত।

তিনি স্বেচ্ছায় সরে যাবেন, নাকি অন্য কোন খেলা অপেক্ষা করছে তা এখন দেখার বিষয়। সুপ্রিম কোর্টের আদেশে যদি পারভেজ এলাহিকে মুখ্যমন্ত্রী হিসেবে শপথবাক্য পাঠ করানো হয়, তাহলে তাকে কি হামজা শেহবাজ চেয়ার ছেড়ে দেবেন!

অবশেষে মঙ্গলবার দিবাগত গভীর রাতে পারভেজ এলাহিকে শপথ বাক্য পাঠ করান প্রেসিডেন্ট ড. আরিফ আলভি।